Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পাঞ্জাবের বিপক্ষে প্রতিশোধ নিতে চায় কলকাতা

মোহালি, ১৮ এপ্রিল: টানা জয়ে আবারো উজ্জীবিত হয়েছে আইপিএল-এর দল কিংস ইলেভেন পাঞ্জাব। মোহালিতে আজ নিজেদের মাঠে পাঞ্জাবের প্রতিপক্ষ কলকাতা নাইট রাইডার্স। জয়ের ধারাটা নাইটদের বিপক্ষে নিজেদের দর্শকদের সামনে বজায় রাখার চেষ্টার ত্রুটি করবে না কিংসরা। অন্যদিকে গত ম্যাচে পাঞ্জাবের কাছে দুই রানের পরাজয়ের প্রতিশোধের মিশন কলকাতা নাইট রাইডার্সের।

 

আইপিএল অভিযানের শুরুটা ভালো হয়নি পাঞ্জাবের। টানা দুটো ম্যাচে পরাজয়ের মুখোমুখি হয় শুরুতে। কিন্তু এরপরই আবার টানা দুটো জয়ে ঘুরে দাড়ায় কিংস ইলেভেন পাঞ্জাব। শেষ দুটি জয়ের প্রথমটা ছিল পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে। এরপর ইডেন গার্ডেনসে স্বাগতিক কলকাতা নাইট রাইডার্সকে বাঙালি দর্শকদের সামনে পরাজয়ের লজ্জায় ডোবায় পাঞ্জাব। নাইটদের বিপক্ষে কিংসদের জয় ছিল মাত্র দুই রানের। আজকের ম্যাচে কলকাতার দলটা পাঞ্জাবের বিপক্ষে পরাজয়ের প্রতিশোধের চেষ্টা যে চালাবে সেটা বলে দেয়ার প্রয়োজন পড়ে না।

 

দুই দলেরই আইপিএল ভাগ্য এবার সমান সমান। তাদের প্রত্যেকেই শুরুর দুটো ম্যাচে পরাজয়ের তেতো স্বাদ পাওয়ার পর ঘুরে দাঁড়ায়।

 

দুটো দলেরই পয়েন্ট চার করে। তবে কিংসরা ম্যাচ খেলেছে পাঁচটি। আর নাইটরা একটা ম্যাচ বেশি খেলেছে। পঞ্চম ম্যাচে পরাজয়ের আগের দুটো ম্যাচে জয় পেয়েছিল কলকাতা নাইট রাইডার্স।

 

দুই দলের টপ অর্ডার ব্যাটসম্যানদের মধ্যেও মিল রয়েছে। কিংসদের অধিনায়ক অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার কাম ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টের ব্যাট থেকে গত ম্যাচে স্কোরবোর্ডে মাত্র ৫ রান জমা হয়। এখনো পর্যন্ত বড় কোনো ইনিংস খেলেননি তিনি।

 

অন্যদিকে নাইটদের পক্ষে খেলা অস্ট্রেলিয়ান তারকা শন মার্শ গত ম্যাচে হতাশ করেছেন। তার স্কোর এক রান। গত আসরের ব্যাটিং হিরো পল ভালথেটি এখন পর্যন্ত জ্বলে উঠতে পারেননি। দলের হয়ে সর্বশেষ ম্যাচে তাকে প্রথম একাদশে খেলায়নি থিংক ট্যাংক। তারপরও মানদীপ সিং এবং ডেভিড হাসিকে গত ম্যাচে দুর্দান্ত ফর্মে দেখা গেছে। ব্যাটিং লাইন আপে এই দুজনের উপস্থিতি কলকাতার শক্তিকে বাড়িয়েছে। বোলার পিযুশ চাওলা এবং বিপুল শর্মাও ব্যাট হাতে স্কোরবোর্ডে রান জমা করার দক্ষতা দেখাচ্ছেন।

 

এদিকে কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট জানিয়েছেন যে, আইপিএল-এ খেলার জন্য ভিসা পেয়েছেন সাবেক পাকিস্তানী অলরাউন্ডার আজহার মেহমুদ। তিনি কলকাতার বিপক্ষে খেলবেন কিনা এটা এখনো নিশ্চিত নয়।

 

টুর্নামেন্ট এগিয়ে যাওয়ার সাথে সাথে কিংসদের বোলিং লাইন আপকেও উন্নতি করতে দেখা যাচ্ছে। প্রভীন কুমার উইকেট শিকারে ব্যর্থ হলেও প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ক্রিজে আটকে রাখতে সক্ষম হচ্ছেন। ইংলিশ বোলার দিমিত্রি ম্যাসকারেনহাস এবং হারমিত বানশালের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে গত ম্যাচে নাইটদের বিপক্ষে দুই রানের জয় পায় কিংসরা। বরোদার নবীন স্পিনার ভারগব ভাট এবং লেগ স্পিনার পিযুশ চাওলার অলরাউন্ড নৈপূণ্য পাঞ্জাবের অগ্রযাত্রায় অবদান রাখছে।

 

কলকাতা নাইট রাইডার্স দলটা ব্যাটিং লাইনআপে টপ অর্ডারের ওপর অতিমাত্রায় নির্ভর করছে। তাদের এই নির্ভরতা প্রকারান্তরে দলের ক্ষতি করছে। অধিনায়ক গৌতম গম্ভীর এবং অভিজ্ঞ দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান জ্যাক ক্যালিস ব্যর্থ হলে পরের দিকের ব্যাটসম্যানরা সেই ধাক্কাটা সামাল দিতে পারছে না। পাঞ্জাবের বিপক্ষে জয় পেতে হলে মিডল অর্ডার ব্যাটসম্যানদের ভালো করা ছাড়া অন্য কোনো পথ খোলা নেই।

 

ইডেনের শেষ ম্যাচে পাঞ্জাবকে ১৩৪ রানে আটকে ফেলার পরও দুই রানের পরাজয়ের জন্য দলের মিডল অর্ডারকে খোলাখুলি দোষারোপ করেছেন কলকাতার অধিনায়ক গৌতম গম্ভীর।

 

নাইটদের ব্যাটসম্যান ইউসুফ পাঠান মনোজ তিওয়ারী, মানভিন্দর বিসলা এবং হল্যান্ডের অলরাউন্ডার রায়ান টেন ডয়েশখাট কিংস বোলারদের রাতের ঘুম হারাম করার ক্ষমতা রাখেন। যে কারণে পাঞ্জাবের বিপক্ষে জয়ী হয়ে পয়েন্ট টেবিলে কিছুটা হলেও ওপরে ওঠার বিষয় ভাবতে পারে নাইটরা।

 

মোহালির পিচ বরাবরই বাউন্সি। এই পিচে নাইট রাইডার্সের ক্যারিবিয়ান স্পিনার সুনীল নারাইন এবং বাংলাদেশী স্পিনার সাকিব আল হাসান প্রতিপক্ষ ব্যাটসম্যানদের আটকাতে কোন ধরনের কৌশল অবলম্বন করেন সেটা হবে দেখার বিষয়।

 

পাঞ্জাবের বিপক্ষে ম্যাচে ইডেনে সুনীল নারাইন পাঁচ উইকেট শিকার করেন। মোহালির স্টেডিয়াম কিংসদের হোম গ্রাউন্ড। এখানে নারাইনকে সামলাতে স্বাগতিক  দলের ব্যাটসম্যানরা কোন ধরনের কৌশল অবলম্বন করেন সেটাও দেখার অপেক্ষায় ক্রিকেটামোদীরা।

 

মোহালিতে গত ১২ এপ্রিল অনুষ্ঠিত  পুনে ওয়ারিয়র্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাবের ম্যাচে পেসারদের দাপট লক্ষ্য করা গেছে। স্বাগতিক পাঞ্জাবের বোলার দিমিত্রি মাসকারেনহাস সেই ম্যাচে পাঁচটি উইকেট দখল করেন।

 

গত সপ্তাহে মোহালিতে বৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগের মতে এই অবস্থা বুধবারও চলতে পারে। কারণ আকাশে মেঘের আনাগোনা। এক পশলা বৃষ্টি হয়ে গেলেও আশ্চর্য হবার কিছু নেই। এই মেঘলা আবহাওয়া কোন দলের ভাগ্যাকাশে মেঘের ঘন ছায়া দেখা দেয় তা জানার জন্য বুধবার রাত পর্যন্ত চোখ থাকুক পাঞ্জাব প্রদেশের মোহালি স্টেডিয়ামে।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট