Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পদত্যাগ করলেন জাতীয় ক্রিকেট দলের কোচ স্টুয়ার্ট ল

ঢাকা, ১৬ এপ্রিল: হঠাৎ করেই পদত্যাগের কথা ঘোষণা করলেন জাতীয় ক্রিকেট দলের কোচ স্টুয়ার্ট ল’। তবে তিনি দায়িত্ব বুঝিয়ে দেবেন আগামী ৩০ জুন।

 

দায়িত্ব নেয়ার এক বছরের কম সময়ের মধ্যে বাংলাদেশ দলের কোচের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি।

বিসিবি সূত্রে জানা গেছে, ইংল্যান্ড থেকে ফিরে সোমবার সকালে বিসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরীর কাছে পদত্যাগ পত্র জমা দিয়েছেন স্টুয়ার্ট ল’।

দুই বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নিয়ে গত ২৭ জুন থেকে কাজ শুরু করেন ল’। বাংলাদেশে আরেক অস্ট্রেলীয় কোচ জেমি সিডন্সের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি।

আইসিসির নির্বাহী কমিটির সভায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বাংলাদেশের পাকিস্তান সফরের বিষয়টি নিশ্চিত করার একদিন পর পদত্যাগের এ সিদ্ধান্ত নিলেন তিনি।

জিম্বাবুয়ে সফর দিয়ে বাংলাদেশের ক্রিকেটে ল যুগের সূচনা হয়। সেই সফরে ওয়ানডে সিরিজ ৩-২ ও টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হারে বাংলাদেশ।

এর পর দেশে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে দুটি ঘরোয়া সিরিজ খেলে বাংলাদেশ। সেই সিরিজ দুটি হারলেও ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টিতে হারিয়ে চার বছরেরও বেশি সময়ের জয় খরা কাটায় বাংলাদেশ।

গত মাসে অনুষ্ঠিত এশিয়া কাপে ভারত ও শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ। শ্বাসরুদ্ধকর ফাইনালে পাকিস্তানের কাছে দুই রানে হারলেও এটাই ল যুগে বাংলাদেশের সেরা সাফল্য।

২০০৯ সালে শ্রীলঙ্কার প্রধান কোচ ট্রেভর বেলিসের সহকারি হিসেব তিনি কাজ শুরু করেন। বিশ্বকাপের পর বেলিস দায়িত্ব ছেড়ে দিলে অন্তবর্তীকালীন কোচ হন ল’।

১৯৯৮ সালে ‘উইজডেন’ বর্ষসেরা ক্রিকেটার হয়েছিলেন তিনি।

অস্ট্রেলিয়ার হয়ে একটি টেস্ট ও ৫৪টি (১টি শতক) একদিনের ম্যাচ খেলেছেন ল। এছাড়া ৩৬৭টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন তিনি। ওখানে শতক হাঁকিয়েছেন ৭৯টি।

১৯৯৫ সালের ডিসেম্বরে পার্থে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি খেলেন ল’। আর একদিনের ক্রিকেটে তার অভিষেক হয় ১৯৯৪ সালের ডিসেম্বরে পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to পদত্যাগ করলেন জাতীয় ক্রিকেট দলের কোচ স্টুয়ার্ট ল

  1. shamal4100

    April 17, 2012 at 9:55 am

    it is really disappointing news whole bangladeshi nation ….