Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিদ্যুতের তথ্যে বিভ্রান্তি আছে: অর্থমন্ত্রী

ঢাকা, ১৫ এপ্রিল: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, “বিদ্যুতের উৎপাদন ও চাহিদা নিয়ে প্রকৃত তথ্যে বিভ্রান্তি রয়েছে। এই বিভ্রান্তি দূর করতে আগামী বাজেটে বিদ্যুৎ খাতের সার্বিক পরিস্থিতি নিয়ে তথ্যবহুল একটি প্রতিবেদন জাতীয় সংসদে উপস্থাপন করা হবে বলে।”

রোববার সকালে ২০১২-১৩ অর্থবছরের বাজেট নিয়ে সব মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে বৈঠকে বসার আগে উদ্বোধনী বক্তব্যে মুহিত এই কথা জানান। শেরে বাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে ওই বৈঠকে অর্থসচিব মোহাম্মদ তারেকসহ সব মন্ত্রণালয়ের সচিবরা ছিলেন।
মুহিত বলেন, “বিদ্যুতের প্রকৃত তথ্যের ভয়ঙ্কর অভাব আছে। এ কারণে আমরা (সরকার) সার্বিক পরিস্থিতি নিয়ে নতুন বাজেটে একটি প্রতিবেদন উপস্থাপন করব।”
মুহিত জানান, ওই প্রতিবেদনে ২০০৯ সালের পর বিদ্যুৎ খাতে মোট কতগুলো দরপত্র হয়েছে, কতগুলো কেন্দ্র উৎপাদনে গেছে, কতগুলো বন্ধ রয়েছে, সুনির্দিষ্ট করে সব তথ্য থাকবে।

দেশে বিদ্যুৎ উৎপাদন ৩ হাজার মেগাওয়াট বাড়ানোর কথা সরকার বলে এলেও তাতেও সমস্যার সমাধান হয়নি। লোডশেডিং করে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে।

সরকারের বিভিন্ন মাধ্যম থেকে বলা হয়, বর্তমানে দৈনিক বিদ্যুতের গড় উৎপাদন সাড়ে পাঁচ হাজার মেগাওয়াট ছাড়ালেও চাহিদা প্রায় সাত হাজার মেগাওয়াট।

আগামী বাজেটে পূর্ণাঙ্গ জেলা বাজেট ঘোষণা করা হবে বলেও জানান অর্থমন্ত্রী। জেলা বাজেটে বরাদ্দকৃত আয়-ব্যায়সহ সার্বিক বিষয়গুলো উল্লেখ থাকবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট