Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মমতার অপছন্দের কাটুর্ন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্রেফতার

কলকাতা, ১৩ এপ্রিল: স্যোসাল নেটওয়ার্কে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী এবং প্রাক্তন রেলমন্ত্রীকে নিয়ে ব্যাঙ্গত্বক কার্টুন প্রকাশের অপরাধে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র শিক্ষককে গ্রেফতার করল পশ্চিমবঙ্গ পুলিশ। রসায়ণ বিভাগের ওই অধ্যাপকের নাম অন্বিকেশ মহাপাত্র। একই সঙ্গে গ্রেফতার করা হয় তারই এক প্রতিবেশী সুব্রত সেনগুপ্তকেও।

বৃহস্পতিবার গভীর রাতে দক্ষিণ কলকাতার শিক্ষকের বাড়ি থেকে তাকে গ্রেফতার করে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের গোয়েন্দারা।

এভাবে একজন শিক্ষককে কার্টুন আঁকা এবং সেটি সামাজিক সাইটে তুলে দেয়ার অপরাধে পুলিশ গ্রেফতার করতে পারে কি না – সেটি নিয়ে এরই মধ্যে প্রশ্ন উঠেছে। তাছাড়া যে কার্টুন ঘিরে বির্তক- সেই কার্টুনে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কিংবা রেলমন্ত্রী মুকুল রায় এবং সদ্য-পদত্যাগী রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদীকে নিয়ে তেমন কোনো ব্যঙ্গ করা হয়নি। রেলমন্ত্রী মুকুলের মন্তব্য হিসাবে লেখা ছিল, দীনেশ দুষ্টু লোক। এবং মুখ্যমন্ত্রীর বরাত দিয়ে লেখা ছিল খারাপ মানুষ ? ’ভ্যানিস’। এই দুটি লাইন নিয়ে এমন কড়া পদক্ষেপ নেয়ার কোনো যুক্তি নেই বলেই মনে করা হচ্ছে। আর যাদবপুর বিশ্ববিদ্যালয় এই মুহুতেই উপমহাদেশে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শিক্ষাপীঠ। ফলে এর সম্মান রক্ষাও রাজ্য সরকারের কতর্ব্য। একজন শিক্ষকদের তুচ্ছ ঘটনায় গ্রেফতার করে এই সম্মান ক্ষুন্ন করা হলো বলেও মনে করছেন এই শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মরত শিক্ষক অনেকেই। বিজেপি এবং সিপিএম স্বাভাবিকভাবেই এই ইস্যুতে মাঠ গরম করার ঘোষণা করেছে শুক্রবার সকালে।

তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে রাজ্যের শীর্ষস্থানীয় শিক্ষাবিদ সুনন্দ স্যান্নাল বলেন, “এটি খুবই অপ্রত্যাশিত ঘটনা। এমন পরিবর্তন আমরা তো আশা করিনি।” মুখ্যমন্ত্রী বিষয়টি জানেন কী না সেটা নিয়েও প্রশ্ন তুলেছেন এই শিক্ষাবিদ।

এ নিয়ে সিপিএম নেতা মানস মুখার্জি বলেন, “এই কাটুর্ন প্রকাশ হচ্ছে গণতান্ত্রিক অধিকার। মত প্রকাশের স্বাধীনতাকে এভাবে আটকানোই হচ্ছে অগণতান্ত্রিক সিদ্ধান্ত।”

বিজেপি নেতা রাহুল সিনহা এই ইস্যুতে বলেছেন, “সরকার যে অবস্থান নিয়েছে। এর জন্য দীর্ঘ মেয়াদী এই দলটিকে খেসারাত দিতে হবে।” এই ঘটনার তীব্র নিন্দা করেছেন রাজ্যের অন্যান্য দলগুলো।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট