Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

দূষণ: মার্চে আড়াই কোটি টাকা জরিমানা আদায়

ঢাকা, ৯ এপ্রিল: মারাত্মক পরিবেশ দূষণ ও পরিবেশ ধ্বংসকারী তৎপরতার বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে গত মার্চ মাসে ৪৭টি প্রতিষ্ঠান থেকে দুই কোটি ৫০ লাখ ১৪ হাজার টাকা জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদপ্তর। এ সময়ের মধ্যে পরিবেশ আইনে ১২ জনের বিরুদ্ধে মামলা করা হয়।

 

রোববার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

 

এতে আরো জানানো হয়, মার্চ মাসে ঢাকা মহানগর, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, রংপুর, টাঙ্গাইল, কুমিল্লা, ময়মনসিংহ, খুলনা, বরগুনা, ঝালকাঠি, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, সিলেট ও ফেনীসহ ১৪টি জেলায় পাঁচটি ডাইং কারখানা, ২৭টি ইটভাটা, একটি গার্মেন্ট কারখানা, পাঁচটি বহুতল ভবন, একটি ভোজ্যতেল কারখানা, একটি খাদ্য প্রস্তুতকারী কারখানা, দুইটি বহুতল আবাসিক হোটেল, দুইটি ঠিকাদারি প্রতিষ্ঠান, দুইটি ওয়াশিং কারখানা এবং দুইটি আন্তর্জাতিক মানের রেস্টুরেন্টে বহুমাত্রিক পরিবেশ দূষণের ঘটনা উদ্ঘাটনের পর এ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

 

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী অধিদপ্তরের বিভিন্ন জেলা অফিস, অধিদপ্তরের ম্যাজিস্ট্রেট এবং কর্মকর্তাদের সহযোগিতায় এ অভিযান চালান।

 

এ অভিযানে যেসব অপরাধ উদ্ঘাটন করা হয় তার উল্লেখযোগ্য হলো, নদীতে বর্জ্য ফেলা, কৃষি জমি ধ্বংস করে ইটভাটা তৈরি, নদীতে অবৈধ বাঁধ তৈরি করে পানিপ্রবাহ রুদ্ধ করা, নদী ভরাট, পরিবেশ আইন লঙ্ঘন করে বহুতল ভবন নির্মাণ, পাহাড় কেটে পরিবেশ বিপর্যয় ঘটানো, বায়ুদূষণ ঘটিয়ে জনস্বাস্থ্যের ক্ষতিসাধন, অবৈধ বালি উত্তোলন, অসহনীয় শব্দ দূষণ ঘটিয়ে জন দুর্ভোগ সৃষ্টি করা ইত্যাদি।

 

উল্লেখ্য, বেপরোয়া দখল ও দূষণ থেকে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, ধলেশ্বরী, কপোতাক্ষ, তুরাগ এবং সারি নদীকে এ অভিযানের অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া এ অভিযানে আট লাখ পোড়ানো ইট, সাড়ে চার লাখ কাঁচা ইট, ৫০ লাখ ঘনফুট টপ সয়েল, এক টন কয়লা, একটি এক্সক্যাভেটর, দুইটি ট্রাক্টর ও ১০টি বুলডোজারসহ আট কোটি টাকার সামগ্রী জব্দ করা হয়। একই সঙ্গে চারটি ইটভাটা উচ্ছেদ ও তিনটি ইটভাটার কার্যক্রম বন্ধ করে প্রায় ২৫ একর কৃষি জমি দূষণের কবল হতে অবমুক্ত করা হয়। শীতলক্ষ্যা, ধলেশ্বরী, কপোতাক্ষ ও সারি নদীর শাখা থেকে চারটি অবৈধ বাঁধ অপসারণ করা হয়।

 

তিনটি শিল্পকারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন একটি প্রতিষ্ঠানের পরিবেশ ছাড়পত্র বাতিল ও তিনটি কারখানার উৎপাদন কার্যক্রম বন্ধ করে সিলগালা করা হয়। পরিবেশ আইনে ১২ জনের বিরুদ্ধে মামলাও করা হয়।

 

সংশ্লিষ্টরা মনে করেন, এনফোর্সমেন্ট অভিযানের সুফল হিসেবে জনসাধারণ, শিল্পকারখানার মালিক ও সমাজের বিভিন্ন স্তরের নাগরিকদের মধ্যে ক্রমান্বয়ে পরিবেশ সচেতনতা বৃদ্ধি পাচ্ছে এবং শিল্প কারখানায় বর্জ্য পরিশোধনাগার স্থাপন ও চালু রাখার ক্ষেত্রে ধীরে ধীরে শৃঙ্খলা ফিরে আসছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট