Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মানবতাবিরোধী অপরাধীদের বিচারের কাঠগড়ায় দাঁড়াতেই হবে: আইনমন্ত্রী

ঢাকা, ৯ এপ্রিল: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, মুক্তিযুদ্ধকালে হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগ, মা-বোনের ইজ্জত নষ্ট করাসহ নানা মানবতাবিরোধী অপরাধের সাথে জড়িতদের বিচারের কাঠগড়ায় দাঁড়াতেই হবে। বিচারের লক্ষ্যে দু’টি ট্রাইব্যুনাল গঠিত হয়েছে। একটি ট্রাইব্যুনালে ৮ জনের বিচার চলছে। আরেকটি ট্রাইব্যুনালে আরো একজনের বিচার শুরু হয়েছে। আরো ৮-১০ জনের বিরুদ্ধে তদন্তকাজ প্রায় শেষ পর্যায়ে। তদন্তে প্রমাণিত হলে অন্যদেরও বিচারের আওতায় আনা হবে।

আইনমন্ত্রী সোমবার ঢাকার রূপসী বাংলা হোটেলে ফ্রেন্ডস্ অব বাংলাদেশ, ঢাকা সোসাইটির তিন দশক পূর্তি উপলক্ষে আলোচনা সভা ও গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

সোসাইটির সভাপতি জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীর মহাপরিচালক ড. এম এ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ, এফবিসিসিআই’র সাবেক সভাপতি ইউছুফ আব্দুল্লাহ হারুন, কুমিল্লা জেলা পরিষদ প্রশাসক ওমর ফারুক চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত, সমাজসেবক মোঃ আবুল হাসেম এবং সোসাইটির সাধারণ সম্পাদক সহিদ উল্লাহ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. প্রাণগোপাল দত্ত এবং সমাজসেবায় একুশে পুরস্কারপ্রাপ্ত মোঃ আবুল হাসেমকে সোসাইটির গুণীজন সম্মাননা পদক প্রদান করা হয়। আইনমন্ত্রী গুণীজনদের সম্মাননা পদক পরিয়ে দেন।

অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, “অপরাধ মার্জনার সংস্কৃতি দূর, আইনের শাসন প্রতিষ্ঠা, ক্ষতিগ্রস্তদের সুবিচারপ্রাপ্তি নিশ্চিত এবং ৪০ বছরের কলঙ্ক থেকে জাতিকে মুক্ত করতে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের বিচার করা হচ্ছে। আইনের নিজস্ব গতি, স্বচ্ছতা ও আন্তর্জাতিক মান নিয়ে কোনো প্রশ্ন তোলার অবকাশ নেই। রাজনৈতিক ও ধর্মীয় কারণে এ বিচার হচ্ছে না। বিচার সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বর্তমান সরকার বদ্ধপরিকর বলে তিনি উলে¬খ করেন।”

আইনমন্ত্রী বলেন, “দারিদ্র্য বিমোচন ও শিক্ষা বিস্তারে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।” দারিদ্র্য বিমোচন ও শিক্ষা প্রসারের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদেরও তিনি এগিয়ে আসার আহবান জানান।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট