Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

দেশের প্রথম আইটি ভিলেজ নির্মাণ প্রক্রিয়া শুরু

খুলনা, ৮ এপ্রিল: অবশেষে খুলনায় দেশের প্রথম ইনফরমেশন টেকনোলোজি ভিলেজ (আইটি ভিলেজ) নির্মাণের বাস্তব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
খুলনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, খুলনা মহানগরীর খানজাহান আলী থানার শিরোমনিতে অবস্থিত টেলিগ্রাম ও টেলিফোন বোর্ডের মলিকানাধীন তিন একর জমি অধিগ্রহণের লক্ষে গত ১৯ মার্চ বিজ্ঞান, তথ্য, প্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। ওই প্রস্তাবে জমির স্কেচ, ম্যাপ, পর্চা ও আইটি ভিলেজের নক্শাসহ প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে।
উল্লেখ্য, গত বছরের ৫ মার্চ খুলনার খালিশপুরে খালিশপুর জুট মিল উদ্বোধন উপলক্ষে আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সর্বপ্রথম আইটি ভিলেজ খুলনায় নির্মাণের ঘোষণা দিয়েছিলেন।
সূত্র জানায়, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান খুলনার শিরোমনি এলাকার কেবল শিল্প ও টেলিফোন প্রশিক্ষণ এলাকায় আইটি ভিলেজ নির্মাণ করার জন্য ২০১১ সালের ৮ মে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন রাজুকে অনুরোধ জানিয়ে পত্র পাঠান। অর্থ উপদেষ্টার পত্র পেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপ-সচিব সফিকুল ইসলাম মে মাসের মাঝামাঝি সময়ে প্রস্তাবিত এলাকা পরিদর্শন করেন।

 

তিনি মন্ত্রণালয়ে ফিরে গিয়ে একটি প্রতিবেদন দাখিল করেন। পরে মন্ত্রণালয় কেবল শিল্প ও প্রশিক্ষণ এলাকায় আইটি ভিলেজ নির্মাণের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করলে গত বছর ২১ ডিসেম্বর প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান সেখানে আইটি ভিলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
খুলনা জেলা প্রশাসক জমসের আহম্মদ খন্দকার জানান, মন্ত্রণালয়ের নির্দেশ পেলে আমরা জমি অধিগ্রহণ শুরু করবো।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (কুয়েট) প্রফেসর ড. মুহাম্মাদ আলমগীর বলেন, খুলনায় আইটি ভিলেজ নির্মাণ হলে এ অঞ্চলের তথ্য প্রযুক্তির ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হবে। তবে ইন্টারনেট সার্ভিসের জন্য খুলনায় দ্রুত ব্রডব্যান্ড সংযোগ স্থাপন করা দরকার। ব্রডব্যান্ড সংযোগ না হলে খুলনার দু’টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আইটি বিষয়ক চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। ব্রডব্যান্ড সংযোগ নিশ্চিত হলে বিশ্বের সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ স্থাপনে এক নতুন মাত্রা সূচিত হবে।
খুলনার ব্যবসায়ী নেতারা বলেছেন, খুলনায় আইটি ভিলেজ নির্মাণ হলে ব্যবসা-বাণিজ্যে যথেষ্ট সুবিধা পাওয়া যাবে। পাশাপাশি বিভিন্ন সফটওয়্যার ও হার্ডওয়্যার কোম্পানিগুলো এখানে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবে।
এ ব্যাপারে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, “বর্তমান সরকার ‘রুপকল্প ২০২১: ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে দেশের প্রতিটি বিভাগে একটি করে সফটওয়্যার টেকনোলোজি পার্ক বা আইটি ভিলেজ স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে দেশে এক যুগান্তকারী পরিবর্তন আসবে।

 

তিনি দেশের প্রথম আইটি ভিলেজ খুলনায় স্থাপনের প্রক্রিয়া শুরু হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। সূত্র: বাসস

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট