Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘অভ্যুত্থান’ ষড়যন্ত্রে জড়িতরা ক্ষমা পাবে না- প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতান্ত্রিক সরকারকে উৎখাতের ষড়যন্ত্রে জড়িতরা ক্ষমা পাবে না। গতকাল ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এর ১৯তম জাতীয় সম্মেলন ও ৩৫তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন। অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ করে দেয়ার জন্য সেনাবাহিনীকে আবারও ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে এই দেশপ্রেমিক বাহিনী দেশকে একটি বিপর্যয় থেকে রক্ষা করেছে। এ ধরনের জঘন্য ষড়যন্ত্র করে কেউ ক্ষমা পাবে না। অনুষ্ঠানে শেখ হাসিনা ইঞ্জিনিয়ারদের প্রতি কাজের  মান বজায় রাখার পাশাপাশি জনগণের করের টাকা ও রাষ্ট্রীয় সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান।
তিনি বলেন, ‘আপনারা মাঠ পর্যায়ের উন্নয়ন কাজ বাস্তবায়ন করেন, তাছাড়া আপনাদের মাধ্যমে উন্নয়ন কর্মকাণ্ডের ৮৫ ভাগ বাজেট ব্যয় হয়- সুতরাং আপনাদের সততা, ত্যাগ ও দক্ষতার ওপরই কাজের মান বজায় রাখা ও রাষ্ট্রীয় সম্পদের যথাযথ ব্যবহার নির্ভর করে।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিইবি সভাপতি একেএমএ হামিদ। বক্তৃতা করেন আইডিইবি সহ-সভাপতি জাফর আহমেদ সাদেক ও সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। শেখ হাসিনা বলেন, আমরা  বিশ্বাস করি দক্ষ মানবসম্পদের চেয়ে কোন সম্পদই বড় নয়। এ কারণে আমরা জনশক্তিকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে নানা উদ্যোগ গ্রহণ করেছি। তিনি বলেন, তার সরকার সারাদেশে ১২টি বিজ্ঞান ও কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং এক হাজার ৮শ’ বেসরকারি উচ্চ বিদ্যালয়ে এসএসসি বৃত্তিমূলক কোর্স চালু করেছে। সরকারি উদ্যোগে তিনটি মহিলা ইনস্টিটিউট সহ ৪৯টি পলিটেকনিক্যাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। তাছাড়া, এ ধরনের ২০৫টি ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়েছে বেসরকারি উদ্যোগে। তিনি বলেন, বৃত্তিমূলক শিক্ষা প্রসারে প্রতি উপজেলায় একটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটসহ আরও ২৫টি পলিটেকনিক ইনস্টিটিউট এবং একটি করে কারিগরি বিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। প্রধানমন্ত্রী বলেন, আইটি জ্ঞানসমৃদ্ধ কোন ব্যক্তি ক্ষুদ্র উৎপাদন কর্মকাণ্ড শুরু করতে চাইলে তার জন্য মূলধনের ব্যবস্থা করা হবে। কর্মসংস্থান ব্যাংকসহ তফসিলি ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ঋণ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন। প্রধানমন্ত্রী বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে আইসিটি’র বিপুল সম্ভাবনা কাজে লাগাতে তথ্য-প্রযুক্তির ওপর একটি টাস্কফোর্সও গঠন করা হয়েছে।
তিনি বলেন, ১৯৯৭ সালে আওয়ামী লীগ সরকারের আমলে প্রকৌশলীদের পেশাগত সমস্যা সমাধানে উচ্চ পর্যায়ের এক কমিটি গঠন করা হয়েছিল কিন্তু পরবর্তী বিএনপি-জামায়াত জোট সরকার এ কমিটির সুপারিশ বাস্তবায়ন করেনি। তিনি বলেন, ওই সুপারিশের আলোকে বর্তমান সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তিনি বলেন, কৃষিখাতে সমন্বিত ব্যবস্থা নেয়ার ফলে ইতিমধ্যে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পথে রয়েছে। পাশাপাশি দেশের রপ্তানি আয় অব্যাহতভাবে বাড়ছে এবং মাথাপিছু আয় ৮২৮ ডলার অতিক্রম করেছে।
যানজট নিরসনে বেশ কয়েকটি ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়ে নির্মিত হচ্ছে। এছাড়া, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে ৪ লেনে উন্নীত হচ্ছে। ‘গণমুখী তথ্যপ্রযুক্তি বদলে দেবে অর্থনীতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আইডিইবি’র সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সেমিনারের প্রথম বিকালে অনুষ্ঠিত হয় সেমিনার। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান। আজ সম্মেলনের সাংগঠনিক অধিবেশন অনুষ্ঠিত হবে কাকরাইলস্থ আইডিইবি ভবনে। এতে প্রধান অতিথি থাকবেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। পরের দিন একই  ভেন্যুতে অনুষ্ঠিত হবে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান। এতে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to ‘অভ্যুত্থান’ ষড়যন্ত্রে জড়িতরা ক্ষমা পাবে না- প্রধানমন্ত্রী

  1. sikiş izle

    March 13, 2012 at 11:59 am

    hey admin thanks for excellent and simple understandable put up i beloved your web site web site truly a lot bookmarked also

  2. smackdown oyunları

    March 14, 2012 at 3:30 pm

    i bookmarked you in my browser admin thank you a lot i will likely be seeking your upcoming posts