Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

স্বামী বিবেকানন্দ এবার ডকু ফিচারে

কলকাতা, ৬ এপ্রিল: স্বামী বিবেকানন্দ এবার ডকু ফিচারে। ‘কবি, মানুষ ও সন্ন্যাসী’ স্বামী বিবেকানন্দের জীবনের বিভিন্ন সময়ের বিভিন্ন মুহূর্ত উঠে আসছে এই ডকু-ফিচারে।

বিবেকানন্দের জীবনের কুড়ি বছর বয়স থেকে শেষ সময় পর্যন্ত, বিশেষ করে তার জীবনের বেশ কিছু অজানা তথ্য উঠে আসছে ডকুমেন্টরি এবং ফিচার ফিল্মের মাধ্যমে। তুলে ধরছেন পরিচালক নীতিশ মুখোপাধ্যায়।

পরিচালকের বক্তব্য অনুযায়ী, বিবেকানন্দের সঙ্গে রবীন্দ্রনাথ, বিশেষ করে ঠাকুরবাড়ির সম্পর্ক স্থাপনের এক বিশেষ মুহূর্ত তুলে ধরা হচ্ছে। তুলে ধরা হচ্ছে, ভারতবর্ষ সম্পর্কে রবীন্দ্রনাথ এবং বিবেকানন্দের চিন্তাভাবনা। পরিচালকের কথায়, দু’জনের পথ আলাদা হলেও চিন্তাভাবনা ছিল এক প্রাচ্য এবং পাশ্চাত্যের মিলনে তৈরি ভারতবর্ষ।
শুধু তাই নয়, থাকছে রবীন্দ্রনাথের জ্যেষ্ঠভ্রাতা দ্বিজেন্দ্রনাথ পুত্রের হাত ধরে বিবেকানন্দের ঠাকুরবাড়িতে প্রবেশের ঘটনা। দ্বিজেন্দ্রনাথ পুত্র দীপেন্দ্রনাথ ছিলেন বিবেকানন্দের সহপাঠী। বিবেকানন্দের গলায় রবীন্দ্রনাথের গান গাওয়ার মতো গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্যও তুলে ধরা হচ্ছে এখানে। রাজনারায়ণ বসুর কন্যার বিয়েতে রবীন্দ্রনাথ গান গেয়েছিলেন। সেখানে জ্যোতিরিন্দ্রনাথ বেহালা বাজান, পাখোয়াজে ছিলেন বিবেকানন্দ। নানা ঘটনার সঙ্গে বিবেকানন্দের জীবনের এই সব অজানা কিছু ঘটনার উপরও পরিচালক আলোকপাত করছেন।

একই সঙ্গে পিতৃবিয়োগের পর বিবেকানন্দের হন্যে হয়ে চাকরি খোঁজা এবং জীবনের এই কঠিন সময়ে ‘ঈশ্বর’ -এর উপস্থিতি নিয়ে তৈরি হওয়া দ্বন্দ্বও তুলে ধরা হচ্ছে ডকু-ফিচারে। বিবেকানন্দের জীবনের প্রতিটি সময়ে যে নানা ঘাত প্রতিঘাত এবং সেই সময়ে মায়ের সঙ্গে ঘনিষ্ট আলাপচারিতা সবই থাকছে।

পরিচালক নীতিশ মুখোপাধ্যায় বলেন, ডকু ফিচারটিতে সিমলার দত্ত বাড়ি, কাশীপুর উদ্যান বাটি, বলরাম বসুর বাড়ি, বেলুড় সহ বেশ কয়েকটি জায়গা এবং একই সঙ্গে বিবেকানন্দের ছবি এবং তার ব্যবহৃত জিনিসপত্র নিয়ে তৈরি করা হচ্ছে। ডকুমেনটেশনের সঙ্গে বেশ কিছু দৃশ্য চলচ্চিত্রায়ণের মাধ্যমে তুলে ধরা হবে। এটির আর একটি বিশেষত্ব হল, ডকু-ফিচারটিতে ব্যবহৃত বেশ কিছু দৃশ্য অ্যানিমেশনের মাধ্যমে তুলে ধরা হবে।

বেলুড় রামকৃষ্ণ মিশনের প্রযোজনায় বিবেকানন্দের জন্মের সার্ধ-শতবর্ষে এই ডকু ফিচারটি বাংলা এবং ইংরেজিতে তৈরি করছেন পরিচালক নীতিশ মুখোপাধ্যায়।

বিবেকানন্দের কিশোর বয়সের চরিত্রে অভিনয় করছেন প্রতীক সেন, তার মায়ের চরিত্রে মৌ ভট্টাচার্য। এছাড়াও এতে অভিনয় করছেন সৌরভ দাস, সৌমেন চট্টোপাধ্যায়, কনোজ দাস প্রমুখ। সিনেমাটোগ্রাফি, সৌমিত্র হালদার। পরিচালনা, নীতিশ মুখোপাধ্যায়। প্রযোজনা, বেলুড় রামকৃষ্ণ মিশন। সূত্র: আনন্দবাজার অনলাইন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট