Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সিইসি হচ্ছেন সাবেক মন্ত্রিপরিষদ ও মুখ্য সচিব থেকে

শুক্রবার, ২৭ জানুয়ারী ২০১২দীন ইসলাম: ১৯ সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও ১৫ প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের তালিকা এখন সার্চ কমিটির হাতে। এ তালিকা ধরেই প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে যাদের নিয়োগ দেয়া হবে তাদের নাম চূড়ান্ত করা হবে। আগামী দুয়েক দিনের মধ্যে ইসি গঠনের জন্য গঠিত সার্চ কমিটি বৈঠকে বসে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ দেয়ার প্রাথমিক কাজটি সেরে ফেলবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২২শে জানুয়ারি  নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে নামের সুপারিশ তৈরি করতে চার সদস্যের সার্চ বা অনুসন্ধান কমিটি গঠন করেন প্রেসিডেন্ট। প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন বিচারককে সভাপতি করে গঠিত এই কমিটিতে সদস্য করা হয় হাইকোর্ট বিভাগের একজন বিচারক, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং সরকারি কর্মকমিশন চেয়ারম্যানকে।
কমিটি’র কার্য পরিধিতে বলা হয়, অনুসন্ধান কমিটি গঠনের ১০ কার্য দিবসের মধ্যে কমিটির সুপারিশ প্রেসিডেন্টের কাছে পেশ করবে। কমিটি সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে প্রতিটি শূন্য পদের বিপরীতে দুইজন করে ব্যক্তির নাম সুপারিশ করবে। এর পর দিন ২৩শে জানুয়ারি নতুন নির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্ট গঠিত সার্চ কমিটির সভাপতির দায়িত্ব পালন করতে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও সদস্য হিসেবে হাইকোর্ট বিভাগের বিচারক মো. নূরুজ্জামানের নাম পাঠান প্রধান বিচারপতি। এরপর থেকেই কমিটি তাদের কাজ শুরু করেছে। সার্চ কমিটি সূত্রে জানা গেছে, গত ২৪শে জানুয়ারি হাতে সময় কম এ বিষয়টি বিবেচনায় নিয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিবের তালিকা চায় সার্চ কমিটি। এর ভিত্তিতে গতকালই প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার স্বাক্ষরিত সাবেক মুখ্য সচিবের একটি তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র মতে, বর্তমান মুখ্য সচিব বাদে এ পর্যন্ত ১৫ জন কর্মকর্তা দায়িত্ব পালন করেছেন। এ তালিকায় রয়েছেন- রুহুল কুদ্দুস, এএইচকে সাদেক, খোরশেদ আলম, এম মোস্তাফিজুর রহমান, সৈয়দ হাসান আহমেদ, কে, এম রাব্বানী, আ ন ম ইউসুফ, সৈয়দ আহমদ, আতাউল হক, এসএ সামাদ, শাহ মুহাম্মদ ফরিদ, ড. কামাল সিদ্দিকী, আলী ইমাম মজুমদার, এম আবদুল আজিজ এবং সর্বশেষ আবদুল করিম। মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইট সূত্রে জানা যায়, ১৯ জন সাবেক মন্ত্রিপরিষদ সচিব বর্তমান মন্ত্রিপরিষদ সচিবের আগে দায়িত্ব পালন করেছেন। এ তালিকায় রয়েছেন- এইচ টি ইমাম, শফিউল আজম, আবদুল মোনেম খান, এম. কেরামত আলী, মো. মাহবুবুজ্জামান, মো. মুজিবুল হক, এমকে আনোয়ার, মো. সিদ্দিকুর রহমান, এম. আইয়ুবুর রহমান, সৈয়দ আহমেদ, আতাউল হক, কাজী শামসুল আলম, ড. আকবর আলি খান, ড. কামাল উদ্দিন সিদ্দিকী, ড. সাদত হুসাইন, এএসএম আবদুল হালিম, মো. আবু সোলায়মান চৌধুরী, আলী ইমাম মজুমদার এবং সর্বশেষ এম. আবদুল আজিজ, এনডিসি। এদের মধ্যে এইচ টি ইমাম বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা। অন্যদিকে এমকে আনোয়ার প্রধান বিরোধী দল বিএনপি’র সংসদ সদস্য (এমপি) এবং স্থায়ী কমিটি’র সদস্য।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to সিইসি হচ্ছেন সাবেক মন্ত্রিপরিষদ ও মুখ্য সচিব থেকে

  1. sikiş izle

    March 13, 2012 at 10:59 am

    you will be actually range one particular admin your blogging is incredible i constantly test your web site i’m certain you is going to be the top

  2. smackdown oyunları

    March 14, 2012 at 3:23 pm

    Greetings thanks for wonderful put up i used to be seeking for this issue last two days. I’ll search for upcoming valuable posts. Have exciting admin.