Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

শাহরুখের বিরল অর্জন

মুম্বাই, ৪ এপ্রিল: বিশ্বখ্যাত ইয়েল ইউনিভার্সিটির সম্মানজনক ‘চাব ফেলোশিপ’ গ্রহণ করতে যাচ্ছেন বলিউড বাদশা শাহরুখ খান। মরগ্যান ফ্রিম্যান, এডওয়ার্ড জেমস এবং রবার্ট রেডফোর্ডের পর তিনিই হলে বিশ্বের চতুর্থ অভিনেতা যিনি ইয়েল ইউনিভার্সিটির এই বিশেষ ফেলোশিপ গ্রহণ করতে যাচ্ছেন।

 

এপ্রিলের ১২ তারিখে বিশেষ বক্তা হিসেবে ইয়েল ইউনিভার্সিটির আবাসিক ‘টিমোথি উইট কলেজ’-এ শিক্ষার্থী এবং শিক্ষকদের উদ্দেশ্যে বিশেষ বক্তব্য রাখবেন তিনি। এই ফেলোশিপ ইয়েল ইউনিভার্সিটির সবচেয়ে সম্মানজনক ফেলোশিপ। যা নোবেল বিজয়ী, বিশ্বনেতা এবং শিক্ষাবিদদের দেয়া হয়ে থাকে।

 

ইয়েল ইউনিভার্সিটি একটি বিবৃতিতে জানায়, “শাহরুখ তার চলচ্চিত্র এবং জনহিতৈষী কর্মকাণ্ড দিয়ে চাব ফেলোশিপ অর্জনের ক্ষমতা অর্জন করেছেন অনেক আগেই। তিনি তার প্রজন্মের সবচেয়ে প্রভাবশালী শিল্পী এবং প্রতিটি শিল্পপ্রেমীর জন্যই উপযুক্ত উদাহরণ। তিনি তার মেধা দিয়ে শিল্পকে যেভাবে ক্ষমতায় রূপ দিয়েছেন, তা প্রত্যেকের জানা উচিত। তিনি অনেকের আদর্শ এবং অনুপ্রেরণা, তাই তাকে ‘চাব ফেলোশিপ দিতে পেরে আমরা সম্মনিত বোধ করছি।”

 

১৯৩৬ সাল থেকে এই ফেলোশিপের প্রদান শুরু হয়। প্রতিবছর ফেলোশিপ অর্জনকারীদের হাতে সনদ তুলে দেয়ার জন্য আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠানের। অনুষ্ঠানের আগে ‘চাব ফেলো’-রা ইয়েল ইউনিভার্সিটিতে শিক্ষার্থী এবং শিক্ষকদের সঙ্গে সময় কাটান, বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং বিশেষ বক্তব্য দেন। এর আগে ‘চাব ফেলোশিপ’ গ্রহণের গৌরব অর্জন করেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, রোনাল্ড রিগ্যান, জিমি কার্টার, লেখক অক্টোভিয়া পাজ, টনি মরিসন, চলচ্চিত্র নির্মাতা সফিয়া ক্যাপোলা, কোরিওগ্রাফার মিখাইল ব্যারিসনিকোভ এবং সাংবাদিক ওয়াল্টার ক্রোনকাইট সহ আরো অনেক বিশিষ্ট ব্যক্তিরা, যাদের সঙ্গে শামিল হবে এখন থেকে শাহরুখের নামও।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট