Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বঙ্গোপসাগরের বুক চিরে জেগে উঠছে অসংখ্য চর

 বঙ্গোপসাগর উপকূল ঘেষে প্রায় ১৫০ কিলোমিটার জুড়ে জেগে উঠছে অসংখ্য চর । এর কারনে  আগামী কয়েক বছরের মধ্যে  বাংলাদেশের দক্ষিনে আয়তন বাড়তে যাচ্ছে এমন আশার কথা জানিয়েছেন সমুদ্রে চর ডুবো চর নিয়ে গত দুই বছর ধরে গবেষনা করা স্থানীয় প্রতিষ্ঠান কুয়াকাটা ডেভেলপমেন্ট সোসাইটি (কেডিএস)। প্রতিষ্ঠানটি জানিয়েছে, উপকূল ঘেষে প্রায় দেড়শ কিলোমিটর জুড়ে অনেক চর ইতোমধ্যে পানির উপরে জেগে উঠেছে। অপরদিকে  অসংখ ডুবো চর দ্রুত জেগে উঠতে শুরু করেছে।  সমুদ্র উপকূল থেকে ৫০ কিলোমিটর জুড়ে এ চরগুলো বিস্তৃত রয়েছে।
দিন দিন উপকূলে ঝুকি বাড়ছে বা আগামী কয়েক বছরের মধ্যে গোটা উপকূল বিলিন হয়ে যাবে এমনটা বিভিন্ন মাধ্যম বলে আসলেও এটাকে স্বীকার করতে রাজি নন এই প্রতিষ্ঠানটি। বরং আগামী কয়েক বছরের মধ্যে এই সংবাদকে মিথ্যে প্রমান করে বাংলাদেশের জন্য সুখবর নিয়ে আসবে এমনটাই জানালেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক রুমান ইমতিয়াজ তুষার। তিনি আরো জানান, আয়াতনের দিক থেকে বাংলাদেশ ছোট একটি দেশ হলেও বঙ্গোপসারের এই অসংখ্য চর ডুব চরগুলো বাংলাদেশকে বড় একটি ভূ-খন্ড উপহার দেবে এটাই তার বিশ্বাস। পাশাপাশি ভবিষ্যতে এসব দ্বীপ গুলো পর্যটনের আওতায় এনে  পর্যটন শিল্পের বিকাশের মাধমে বাংলাদেশ সম্মৃদ্ধশালী  দেশ হিসেবে গড়ে উঠবে।
এ ব্যাপারে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ভূ-তত্ব বিভাগের শিক্ষক সৈয়দ হুমায়ূন আক্তার বলেন, পদ্মা, মেঘনা থেকে যে পরিমান পলি আসছে এসব চর জেগে ওঠার সেটাই কারন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট