Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

২২ এপ্রিল থেকে পেট্রোল পাম্পে অনির্দিষ্টকালের ধর্মঘট

ঢাকা, ৩১ মার্চ: তেল বিক্রির কমিশন বাড়ানোসহ চার দফা দাবি পূরণ না হলে ২২ এপ্রিল থেকে সারাদেশের সব পেট্রোল পাম্পে অনির্দিষ্টকালের ধর্মঘটের ঘোষণা দিয়েছে মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। তবে সিএনজি স্টেশনগুলো এ ধর্মঘটের আওতামুক্ত থাকবে।

শনিবার মতিঝিলের হোটেল পূর্বাণীতে সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়।

 

সংবাদ সম্মেলনে ঐক্য পরিষদের আহবায়ক মো. নাজমুল হক বলেন, “আমাদের ১৩টি দাবির মধ্যে সরকার নয়টি মেনে নিয়েছে। কিন্তু তেল বিক্রির কমিশন বাড়ানোসহ চারটি দাবি এখনো বাস্তবায়ন করা হয়নি। ২১ এপ্রিলের মধ্যে তা বাস্তবায়ন করা না হলে ২২ এপ্রিল ভোর ৬টা থেকে আমরা কাজ বন্ধ করে দেব।”

নাজমুল পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনেও সভাপতির দায়িত্ব পালন করছেন।

ধর্মঘটে সারাদেশে প্রায় নয় হাজার পেট্রোল পাম্প ও ট্যাংক লরির মাধ্যমে জ্বালানি তেল সরবরাহ বন্ধ থাকবে বলে জানান তিনি।

সর্বশেষ গত বছরের ২৯ ডিসেম্বর জ্বালানির তেলের দাম বৃদ্ধির পর প্রতি লিটার ডিজেল ৬১ টাকা, কেরোসিন ৬১ টাকা, পেট্রোল ৯১ টাকা, অকটেন ৯৪ টাকা ও ফার্নেস অয়েল ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ঐক্য পরিষদের অন্য দাবিগুলো হলো- পেট্রোল পাম্প স্থাপনে নীতিমালা প্রণয়ন, ট্যাংক লরির ভাড়া বৃদ্ধি এবং লরির কাগজপত্র পরীক্ষার নামে পুলিশি ‘হয়রানি’ বন্ধ করা।

নাজমুল হক বলেন, “জ্বালানি তেল ব্যবসায়ী ও ট্যাংক লরি শ্রমিকদের সমস্যা সমাধানে জন্য গত কয়েক বছর ধরে দাবি জানিয়ে আসছি আমরা। সরকার দাবি পূরণের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করছে না।’

এর আগে ২০১০ সালের ৯ মে একই ধরনের দাবিতে অনির্দিষ্টকাল ধর্মঘট শুরু করে ঐক্য পরিষদ। সারাদেশে পেট্রোল পাম্পে তেল বিক্রি এবং ট্যাংক লরির মাধ্যমে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার প্রেক্ষাপটে ওইদিন দুপুরেই প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী ও জ্বালানি প্রতিমন্ত্রী মো. এনামুল হক ঐক্য পরিষদের নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। তাদের আশ্বাসে ধর্মঘট স্থগিত করে সংগঠনটি।

এরপর গত বছর ১৭ মে এক সংবাদ সম্মেলনে ২২ মে থেকে ফের ধর্মঘটের ঘোষণা দেয় ঐক্য পরিষদ। তবে সরকারের পক্ষ থেকে কিছু দাবি মেনে নেয়ার লিখিত অঙ্গীকার পাওয়ায় তা প্রত্যাহার করা হয়।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট