Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পূর্ণশক্তির দল নিয়ে দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছে ভারত

জোহানেসবার্গ, ২৯ মার্চ: শুক্রবার ওয়ান্ডারার্সে একটি টুয়েন্টি২০ ম্যাচ খেলতে পূর্ণ শক্তির দল নিয়ে দক্ষিণ আফ্রিকায় পা রেখেছে ভারতীয় ক্রিকেট দল। দীর্ঘ যাত্রার পরে একটি মাত্র টি২০ ম্যাচ খেলাটা দলের জন্য ভালই হবে বলে মন্তব্য করেছেন ভারতীয় কোচ ডানকান ফ্লেচার।
বুধবার ভারতের যে দলটি জোহানেবার্গে পৌঁছেছে তাতে কেবলমাত্র মূল খেলোয়াড় হিসেবে বাদ পড়েছেন হার্ড হিটিং ব্যাটসম্যান বীরেন্দ্র শেবাগ এবং ফাস্ট বোলার জহির খান। উভয়ই বর্তমানে বিশ্রামে রয়েছেন। এছাড়া মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার চিকিৎসার কারণে লন্ডনে থাকায় তিনিও দলে নেই। যদিও তিনি নিয়মিত টুয়েন্টি২০ দলের সদস্য নন।

 

বিপরীতে দক্ষিণ আফ্রিকা আসন্ন ম্যাচটিকে সামনে রেখে গত মাসে নিউজিল্যান্ডে টি২০ সিরিজ জয়ী দলের মাত্র আটজন সদস্যকে অন্তর্ভূক্ত করেছেন। ম্যাচটিতে দলের প্রায় সব টেস্ট খেলোয়াড়কে বিশ্রামে রাখা হয়েছে। তবে এদের মধ্যে ব্যতিক্রম অল রাউন্ডার জ্যাক ক্যালিস। ম্যাচটিতে বিশেষ একটি সম্মাননা জানানোর জন্যই ক্যালিসকে দলভূক্ত করা হয়েছে।

 

দক্ষিণ আফ্রিকান টেস্ট স্কোয়াড ওয়ান্ডারার্সের ম্যাচটির মাত্র ৪৮ ঘন্টার আগে নিউজিল্যান্ড থেকে দেশে ফিরেছে।
জ্যাক ক্যালিস ফাউন্ডেশন নামে ক্যালিসের যে সংগঠনটি রয়েছে সেখানে এই ম্যাচটির মাধ্যমে কিছু আর্থিক সহায়তা দিবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

 

এই সংগঠনটিতে সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের মধ্য থেকে প্রতিভাবান ক্রিকেটারদের সুযোগ করে দেয়া হয়। এবং এখান থেকে এই সমস্ত ক্রিকেটারদের বৃত্তি প্রদানের মাধ্যমে শীর্ষসারির স্কুলের লেখাপড়ার সুযোগ করে দেয়া হয়।
একইভাবে ক্যালিস ঘোষণা দিয়েছেন তিনি যুবরাজ সিং ফাউন্ডেশনকে সহায়তা দিবেন।

 

উল্লেখ্য ভারতের তারকা মিডল অর্ডার ব্যাটসম্যান যুবরাজ বর্তমানে ক্যান্সারের সাথে লড়ছেন, ক্যালিসের বাবাও ২০০৩ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছিলেন।
নিয়মিত অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দিবেন অফ স্পিনার জোহান বোথা। তার সহকারী হিসেবে থাকবেন হাশিম আমলা। এছাড়া দলে তিনজন নতুন খেলোয়াড়কে ডাকা হয়েছে। অন্যদিকে ভারতীয় দলকে যথারীতি নেতৃত্ব দিবেন মাহেন্দ্র সিং ধোনি।
ফ্লেচার জানিয়েছেন ভারতীয় দলে উল্লেখযোগ্য সংখ্যক তরুন খেলোয়াড়কে ডাকা হয়েছে। তিনি বলেন, “আমরা চেষ্টা করছি ওয়ানডে এবং টি২০ ম্যাচের জন্য একটি নতুন দলকে গড়ে তুলতে। এই খেলোয়াড়রা উপমহাদেশে নিজেদের দক্ষতা প্রমান করেছে। কিন্তু বাইরে গিয়েও তাদের সেটা দেখাতে হবে।”
সিএসএ প্রধান নির্বাহী থেকে বহিষ্কার হবার আগে গত ৫ মার্চ গেরাল্ড মাজোলা সর্বশেষ এই ম্যাচটির ঘোষনা দিয়েছিলেন। আর এই ম্যাচের মাধ্যমেই উভয় দলের দীর্ঘ আন্তর্জাতিক সূচী শেষ হচ্ছে। তবে ভারতীয়রা দেশে ফিরে গিয়েই ভারতীয় প্রিমিয়ার লীগ নিয়ে ব্যস্ত হয়ে পড়বে। আগামী ৪ এপ্রিল অন্যতম আকর্ষণীয় এই টুয়েন্টি২০ টুর্নামেন্ট শুরু হচ্ছে।

 

স্কোয়াডঃ দক্ষিণ আফ্রিকা : জোহান বোথা (অধিনায়ক), ফারহান বেহারডিয়েন, ফাফ ডু প্লেসিস, কোলিন ইংগ্রাম, জ্যাক ক্যালিস, রিচার্ড লেভি, আলবি মরকেল, জাস্টিন অনটং, ওয়াইন পারনেল, রাস্টি থেরন, লোনওয়াবো টিসোটসোবে, মর্নে ভ্যান ওয়াইক (উইকেটরক্ষক), ডেন ভিলাস (উইকেটরক্ষক)।
ভারত : মাহেন্দ্র সিং ধোনী (অধিানয়ক), রবিচন্দ্রন আশ্বিন, অশোক ডিনডা, গৌতম গাম্ভীর, রবিন্দ্র জাদেজা, বিরাট কোহলি, প্রভীন কুমার, বিনয় কুমার, ইরফান পাঠান, ইউসুফ পাঠান, সুরেশ রাইনা, রাহুল শর্মা, রোহিত শর্মা, মনোজ তিওয়ারি ও রবিন উথাপ্পা। সূত্র বাসস।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট