Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

যে কেউ জিততে পারে গল টেস্ট

গল, ২৮ মার্চ: গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্ট জমে ওঠেছে। এ টেস্টে জয়ের সম্ভাবনা দুই দলেরই সমানে সমান। কারণ তৃতীয় দিন অতিবাহিত হওয়ার পর মোট উইকেটের পতন ঘটেছে ৩২টি। খেলা এখনো বাকি রয়েছে আরো দুই দিন। এ টেস্ট যে ড্র হচ্ছে না তা সহজেই অনুমেয়। যে কেউ জিততে পারে গল টেস্ট।

 

জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ২২৯ রান। অপরদিকে স্বাগতিক শ্রীলঙ্কার প্রয়োজন ইংলিশদের আট উইকেটের পতন ঘটানো।

 

শ্রীলঙ্কা তাদের দ্বিতীয় ইনিংসে ৮৪/৫ দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল। চান্দিমাল ১৭ রনদিভ ২ রান নিয়ে অপরাজিত ছিলেন। এই অবস্থায় তৃতীয় দিনে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা।

 

তৃতীয় দিনে শ্রীলঙ্কা শিবিরে প্রথম আঘাত হানেন বাঁহাতি ইংলিশ স্পিনার মন্টি পানেসার। ৩১ রান করা চান্দিমালকে পিটারসেনের ক্যাচে পরিণত করেন পানেসার। সেইসাথে ষষ্ঠ উইকেট হারায় লঙ্কানরা। দলীয় রান তখন ১১৪।

 

এরপর ১১৫ রানের মাথায় আগের দিনের ৫ উইকেটের মধ্যে ৪ উইকেট শিকারি অপর ইংলিশ স্পিনার ডানহাতি গ্রায়েম সোয়ান রনদিভকে এলবিডব্লিউর ফাঁদে ফেললে সপ্তম উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার।

 

আবারো আঘাত হানেন সোয়ান। সোয়ানের এবারের শিকার রঙ্গনা হেরাথ। ১২৭ রানের মাথায় ৭ রান করা রঙ্গনা হেরাথের স্ট্যাম্প সরাসরি ভেঙ্গে দেন সোয়ান।

 

নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকলেও আরেক প্রান্ত আগলে রাখেন শ্রীলঙ্কার উইকেটকিপার প্রসন্ন জয়াবর্ধনে।

 

শ্রীলঙ্কার শেষ দুই ব্যাটসম্যান ওয়েলেগেদারা এবং লাকমাল অপয়া ১৩-তে আউট হন। ওয়েলেগেদারার উইকেটটি নিজের ঝুলিতে নেন পানেসার। ওয়েলেগেদারা-প্রসন্ন জয়াবর্ধনে নবম উইকেট জুটিতে ৪০ রান যোগ করেন।

 

দশম উইকেট জুটিতে লাকমালকে সাথে নিয়ে প্রসন্ন জয়াবর্ধনে ৪৭ রানের আরো একটি পার্টনারশীপ গড়েন। লাকমাল রান আউট হয়ে গেলে ২১৪ রানে গুটিয়ে যায় লঙ্কানদের দ্বিতীয় ইনিংস। শ্রীলঙ্কা লিড নেয় ৩৩৯ রানের।

 

প্রসন্ন জয়াবর্ধনে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতকের দেখা পান এদিন। ১২৩ বল খেলে তিনটি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৬১ রান করে অপরাজিত থাকেন প্রসন্ন জয়াবর্ধনে।

 

ইংলিশ বোলারদের মধ্যে গ্রায়েম সোয়ান ৬টি, মন্টি পানেসার ২টি এবং ব্রড নেন একটি উইকেট।

 

৩৪০ রানে জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সফরকারী ইংল্যান্ড। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ দ্বিতীয় ইনিংসে উইকেট শিকারের নেশায় মেতে ওঠেন। ৩১ রানে অ্যালিয়েস্টার কুককে এবং ৪৮ রানে অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রসকে সাজঘরে ফেরত পাঠান রঙ্গনা হেরাথ। কুক ১৪ এবং স্ট্রস ২৭ রান করে বিদায় নেন।

 

তৃতীয় উইকেট জুটিতে দুই ইংলিশ ব্যাটসম্যান জোনাথন ট্রট এবং কেভিন পিটারসেন দেখেশুনে ব্যাট করতে থাকেন। এই জুটি ৬৩ রান করে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেন। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে দুই উইকেট হারিয়ে ১১১ রান করে ইংল্যান্ড। মোট ৪০ ওভার মোকাবেলায় করে ইংলিশরা। জয়ের জন্য ইংলিশদের এখনো প্রয়োজন ২২৯ রানের। খেলা বাকি রয়েছে আরো দুই দিন এবং হাতে উইকেট রয়েছে আটটি।

 

জোনাথন ট্রট ৪০ এবং কেভিন পিটারসেন ২৯ রানে অপরাজিত রয়েছেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট