Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

শিশুদের ডিজিটাল শিক্ষামাধ্যম আইক্লাস রুম

ঢাকা, ২৭ মার্চ: ব্যবসা বাণিজ্য আর অফিসের চৌকাঠ পেরিয়ে প্রযুক্তির ছোঁয়া লেগেছে দেশের বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই। এখন দেশের শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। সেই ধারাবাহিকতায় শিশুদের শিক্ষামূলক কার্যক্রম আরো সহজ করতে সম্প্রতি ত্রিমাত্রিক এবং মাস্টার্স কম্পিউটার্স নিয়ে এসেছে শিক্ষামূলক সফটওয়্যার আইক্লাস রুম ২০১২। ইতিমধ্যেই এই সফটওয়্যারগুলো ঢাকাসহ দেশের বিভাগীয় শহর এবং জেলা ও উপজেলা পর্যায়েও পর্যায়ক্রমে বাজারজাত করা হচ্ছে।

 

এর মাধ্যমে শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সহজে পাঠদান সম্ভব বলে জানিয়েছে প্রতিষ্ঠান দুটি। সফটওয়্যারটির নির্মাতাদের অভিমত, এটি শিশুদের উপযোগী ইন্টার্যাকটিভ মাল্টিমিডিয়া সফটওয়্যার সিরিজ।

 

জানা গেছে, প্রাক প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য আই-শিশুশিক্ষা এবং প্রথম শ্রেণী হতে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, গণিত, সমাজ ও বিজ্ঞান বিষয়ে মোট ২১টি সফটওয়্যার উন্নয়ন করা হয়েছে। এগুলো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক অধ্যয়নে অত্যন্ত কার্যকরি, ফলপ্রসূ ও তাৎপর্যপূর্ণভাবে সহায়কের ভূমিকা রাখবে।

 

সূত্র মতে, বর্ণ, চিত্র, শব্দ এবং এগুলোর অ্যানিমেশনে কম্পিউটার মাল্টিমিডিয়া প্রযুক্তি ব্যবহার করে বিশেষভাবে সফটওয়্যারেগুলো প্রণয়ন করা হয়েছে। এগুলোর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে ইন্টার্যাকটিভিটি ও ডাইনামিজম।

 

প্রযুক্তি সংশ্লিষ্ট শিক্ষাবিদদের মতে, এই সফটওয়্যার ইন্টার্যাকটিভ হওয়ায় শিক্ষার্থীরা তার পাঠ উপকরণ যেমন দেখতে পারে, শুনতে পারে, তেমনি নিয়ন্ত্রণও করতে পারে। তাই সে পাঠগ্রহণ প্রক্রিয়ায় সরাসরি অংশগ্রহণের সুযোগ পায়। ফলে এই সফটওয়্যারগুলো অপারেট করার সময় শিক্ষার্থীর মনোযোগ সম্পূর্ণ কেন্দ্রীভূত থাকে। আর তাই বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ অবয়ব ও ধারণা তৈরির মাধ্যমে অনেক সহজে বুঝতে পারে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট