Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট পদে ওবামার পছন্দে সবাই বিস্মিত

ওয়াশিংটন, ২৪ মার্চ: বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট পদের জন্য ওবামার মনোনয়ন সবাইকে বিস্মিত করেছে।

এ পদের জন্য তিনি ডক্টর জিম ইয়ং কিমকে মনোনয়ন দেন। তিনি বলেন, “বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদের জন্য ডক্টর কিমকে প্রার্থী হিসেবে মনোনীত করছি।”

 

কোরিয়ায় জন্মগ্রহণকারী আমেরিকান শিক্ষাবিদকে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বেছে নেয়ায় অনেকেই বিস্ময় প্রকাশ করেছে।

 

ডার্টমাউথ কলেজের প্রেসিডেন্ট ও উন্নয়ণ বিশেষজ্ঞ কিমের নাম সম্ভাব্য প্রতিযোগীদের মধ্যেই ছিল না। এমনকি কখনোই আলোচিত হয়নি।

 

বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট পদে হিলারি, জাতিসংঘে ওয়াশিংটনের দূত সুসান রাইসসহ কয়েকজনের নাম আলোচনায় থাকলেও কখনোই আসেনি তার নাম।

 

শুক্রবার ওবামা হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে রবার্ট জোয়েলিকের উত্তরসূরি হিসেবে জিম কিমের নাম ঘোষণা করেন। সে সময় প্রেসিডেন্টের পাশেই ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এইচআইভি কর্মসূচির সাবেক পরিচালক জিম কিম।

 

অনুষ্ঠানে অর্থমন্ত্রী টিমোথি গেইথনার ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনও উপস্থিত ছিলেন।

 

১৯৪৪ সালে বিশ্ব ব্যাংক প্রতিষ্ঠার পর থেকেই আমেরিকার নাগরিকরা এর প্রেসিডেন্ট হয়ে এলেও এবার পরিবর্তন দাবি করেছে উন্নয়নশীল দেশগুলো।

 

বর্তমান প্রেসিডেন্ট হিসেবে কর্মরত আছেন রবার্ট জোয়েলিক। এবার তার আসন পেতে লড়াই করবে নাইজেরিয়ার অর্থমন্ত্রী এনগোজি ওকোঞ্জো আয়েলা ও কলম্বিয়ার সাবেক অর্থমন্ত্রী হোসে এন্টোনিও ওকাম্পো ও আমেরিকার নাগরিক জিম ইয়ং কিম।

 

বার্তা২৪/ফাআনা/জবা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট