Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

চীনে সামরিক অভ্যুত্থান! জল্পনা তুঙ্গে

লন্ডন, ২৩ মার্চ: চীনে সামরিক অভ্যুত্থান ঘটে গিয়েছে। এমনই জল্পনা চলছে বিশ্বের তাবড় তাবড় মিডিয়ায়। বেজিংয়ের রাস্তায় নাকি এখন দাপিয়ে বেড়াচ্ছে ট্যাংক, সাঁজোয়া গাড়িসহ দেশের সেনারা। এমনই চাঞ্চল্যকর খবর দেখানো হয়েছে চীনের বেশ কিছু ওয়েবসাইটে। জল্পনা আরও তীব্র হয়েছে ওইসব ওয়েবসাইটগুলিকে চীন সরকার ব্লক করে দেয়ার পর।

 

চীনের জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট সিনা উইবো’র খবরে জানানো হয়েছে, গত ১৯ তারিখ রাতে বেইজিংয়ের রাস্তায় বেশ কিছু অস্বাভাবিকতা নজরে এসেছে। এমন খবর প্রকাশের পরই বিভিন্ন সাইটে চাঞ্চল্যকর খবর প্রচারিত হতে থাকে। কোথাও বলা হয় বেইজিংয়ের রাস্তায় প্রচুর সংখ্যায় ট্যাংক দেখতে পাওয়া গিয়েছে। কোথাও বলা হয় বেইজিংয়ের প্রশাসনিক ভবনের ভিতর থেকে গোলাগুলির শব্দ পাওয়া গিয়েছে। কেউ আবার বলছেন, চাংগাং স্ট্রিট, তিয়েন আন মেন স্কোয়ারে প্রচুর সংখ্যক সেনাকে পাহারা দিতে দেখা যাচ্ছে।

 

গুজব ছড়াচ্ছে দুর্নীতির অভিযোগে এক সেনা কর্তাকে অপসারণের পরই সেনাবাহিনী সরকারের বিরুদ্ধে ক্ষিপ্ত হয়ে উঠে অভ্যুত্থানের চেষ্টায় নামে। তখন থেকেই আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবরের সত্যতা যাচাই করার চেষ্টা চালাচ্ছে। কিন্তু বেইজিং সমস্ত জানালা বন্ধ করে দিয়েছে। সরকারি সংস্থা সিনহুয়া এবং সরকারি টিভি এ ব্যাপারে কিছুই জানায়নি।

 

ইন্টারনেট সাইট ব্লক, মিডিয়ার গতিবিধি নিয়ন্ত্রণ করায় চীনে ঠিক কী ঘটেছে তা জানতে পারা যাচ্ছে না। আর এতে জল্পনা আরও তীব্র হচ্ছে। ছড়াচ্ছে গুজবও। কিন্তু তবু জানার উপায় নেই ঠিক কি হয়েছে। সূত্র: ওয়েবসাইট।

 

বার্তা২৪ /এসএফ

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট