Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ডিএসই: লেনদেন আবার ৫০০ কোটির ঘরে


ঢাকা, ২০ মার্চ: টানা চতুর্থ দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন। ১৪ কার্যদিবস পরে লেনদেন আবার ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে।

মঙ্গলবার দিন শেষে সাধারণ মূল্যসূচক গত দিনের চেয়ে ৯৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৭৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৫৭৫ কোটি টাকা। দুই মাস ১২ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে মঙ্গলবার। এর আগে চলতি বছরে ৮ জানুয়ারি এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল। সেদিন লেনদেন হয় ৬১৫ কোটি টাকা।

মঙ্গলবার দিনের শুরুতেই প্রথম পাঁচ মিনিটে সূচক বাড়ে ৪৮ পয়েন্ট। কিছুক্ষণ বৃদ্ধির ধারায় ছেদ পড়লেও লেনদেনের ৪৫ মিনিটের মাথায় সূচক বাড়ে ১০৬ পয়েন্ট। তবে এরপর থেকে কিছুটা থমকে দাঁড়ালেও দিন শেষ হয়েছে ঊর্ধ্বমুখী ধারায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ক্ষুদ্র বিনিয়োগকারীদের পাশাপাশি সক্রিয় হচ্ছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। আবার যারা এতোদিন বাজারের সাইডলাইনে বসে পর্যবেক্ষণ করছিলেন তারাও সক্রিয় হতে শুরু করেছেন। ফলে সামগ্রিক তৎপরতায় ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার।

বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকটও কাটতে শুরু করেছে বলে মনে করছেন অনেকেই। একই সঙ্গে এর কারণ হিসেবে তারা বলছেন, ডিএসই’র নতুন নেতৃত্বের প্রতি বিনিয়োগকারীদের বিশ্বাস ও আস্থা রয়েছে। গত সপ্তাহে নতুন নেতৃত্ব নির্বাচিত হওয়ার পর থেকে ইতিবাচক ধারায় রয়েছে পুঁজিবাজার।

মঙ্গলবার এক লাখ ৫৫ হাজার ৫৫০ হাওলায় হাতবদল হয়েছে ১২ কোটি ৫০ লাখ ৬৭ হাজার ৯৫৮টি শেয়ার ও ইউনিট।

লেনদেন হওয়া ইস্যুর মধ্যে দর বেড়েছে ২২৩টির, কমেছে ২৯টির ও অপরিবর্তিত রয়েছে সাতটির।

টাকার অংকে লেনদেনের শীর্ষে রয়েছে – ইউনাইটেড এয়ারওয়েজ, বেক্সিমকো, গ্রামীণফোন, সামিট পাওয়ার, যমুনা ওয়েল, তিতাসগ্যাস, আরএন স্পিনিং, এমআই সিমেন্ট, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স ও গোল্ডেন সন।

বার্তা২৪/ওআর/জবা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট