Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আজ জিতে গেলেই বাংলাদেশ ফাইনালে


ঢাকা, ২০ মার্চ: আজ মিরপুরের উইকেটে কঠিন পরীক্ষা বাংলাদেশের। এশিয়া কাপের গ্রুপ পর্বে আজ স্বাগতিক বাংলাদেশের শেষ ম্যাচ। জিতলেই বাংলাদেশ এশিয়া কাপের ফাইনালে উঠে যাবে। আর হারলে বাদ। কারণ এশিয়া কাপের পয়েন্ট তালিকায় এখন পাকিস্তান শীর্ষে, এর পরেই তিন ম্যাচে দুই জয় নিয়ে আট পয়েন্টে ভারত দ্বিতীয়। দুই ম্যাচ খেলে চার পয়েন্ট নিয়ে বাংলাদেশ তৃতীয় এবং কোনো পয়েন্ট না পাওয়া শ্রীলঙ্কা ৪র্থ দল।

আজ বাংলাদেশ জিতে গেলেই পয়েন্টে ভারতের সমান হয়ে যাবে। সেক্ষেত্রে হেড টু হেড হিসাবে বাংলাদেশ ফাইনালে। অতীতের ১০টি এশিয়া কাপে বাংলাদেশ এমন পরিস্থিতি তৈরি করতে পারেনি। তাই পুরো দেশ এখন শ্রীলঙ্কাকে হারানোর স্বপ্নে বিভোর।

আজ বাংলাদেশ ২৬১তম ওয়ানডে ম্যাচ খেলতে নামছে। আর শ্রীলঙ্কা ৬৬১তম। পার্থক্যটা বেশ চোখে পড়ার মতোই। ৪০০ ম্যাচ বেশি খেলার অভিজ্ঞতায় অভিজ্ঞ শ্রীলঙ্কাকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ। যদিও তা একেবারে উড়িয়ে দেবার মতো বিষয় নয়। কারণ বাংলাদেশ ২৬০টি ম্যাচে ২৯ বার শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেছে। আর দুইবার জয় তুলেছে। প্রথমবার চার উইকেটে বগুড়ায়, আর ২০০৯ সালে মিরপুরে পাঁচ উইকেটে।

তাই তৃতীয় বার শ্রীলঙ্কাকে হারানোর স্বপ্ন অবাস্তব নয়। কারণ হিসাবে ব্যাখায় বলা যেতে পারে এই আসরেই ভারতকে পাঁচ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। হাতের মুঠোয় থাকা জেতা ম্যাচে ২১ রানে হেরেছে পাকদের বিপক্ষে। তাহলে শ্রীলঙ্কা নয় কেন!

মাঠে পারফর্ম করতে পারলে যে বাংলাদেশ নির্দিষ্ট দিনে ভয়ঙ্কর দল, তা তো আর নতুন করে লেখার দরকার নেই। তারপরও মিরপুরের উইকেটে শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৯ সালের সেই জয়টাই এখন একমাত্র উৎসাহ যোগানোর উপাদান। আজ মিরপুরের ৬৩তম ম্যাচ, আর আগের ৬২টি ম্যাচের মধ্যে মাত্র চারবার শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছে। ১৪ জানুয়ারি ২০০৯ সালে ওই জয়ের পর তিনটি ম্যাচেই হেরেছে বাংলাদেশ। ২০০৯ সালের ১৬ জানুয়ারি দুই উইকেটে, ২০১০ সালের ৪ জানুয়ারি সাত উইকেটে আর ২০১০ সালের ৮ জানুয়ারি নয় উইকেটে হেরেছে বাংলাদেশ।

দুই বছরের বেশি সময় পর মিরপুরের উইকেটে আজ লঙ্কানদের বিপক্ষে কঠিন পরীক্ষার ম্যাচে বাংলাদেশ জিতবে কি না এটাই বড় প্রশ্ন! তবে অল্প অল্প করে জ্বলে থাকা আলোর মতোই বাংলাদেশের সম্ভাবনা জ্বলে আছে। কারণ বাংলাদেশ এখন বড় স্কোর তাড়া করে জয়ের অভ্যাস গড়ার পথে। পাকদের বিপক্ষে ২৬২ রানের বিপক্ষে আর ভারতের ২৮৯ রানের বিপক্ষে বাংলাদেশ যা খেলেছে তাতে আর যাই হোক হেসে খেলে শ্রীলঙ্কা জয়ের কথা ভাববার দিন শেষ। এখন শুধু মুশফিক বাহিনী পাকিস্তান আর ভারতের বিপক্ষে যেটা খেলেছে সেটাই আজ খেলতে পারলে হয়।

বার্তা২৪/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to আজ জিতে গেলেই বাংলাদেশ ফাইনালে

  1. Moshiur

    March 20, 2012 at 10:12 am

    Inshaallah……
    Amra jidbo-e.
    R aj jitle cuptao asha korte pari……
    Coz-
    Bd>Ind>pak=PakInd

  2. Moshiur

    March 20, 2012 at 10:16 am

    Inshaallah….
    Amra aj jidbo-e……