Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিদ্যুতের দাম প্রায় ৬ শতাংশ বাড়ানোর পক্ষে রায়

ঢাকা, ১৯ মার্চ: বিদ্যুতের পাইকারি দাম গড়ে ৫ দশমিক ৭৯ শতাংশ হারে বাড়ানোর পক্ষে মত দিয়েছে বিইআরসির মূল্যায়ন কমিটি। পাশাপাশি খুচজরা বিদ্যুতের দামও বাড়তে পারে বলে রজানা গেছে। এই বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত হতে পারে।

সোমবার রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবেদনের ওপর গণশুনানি হয়।

বিইআরসির চেয়ারম্যান সৈয়দ ইউসুফ হোসেন, সদস্য সেলিম মাহমুদ ও মো. ইমদাদুল হক এতে উপস্থিত ছিলেন।

পিডিবি গত ১৩ মার্চ প্রতি ইউনিট পাইকারি বিদ্যুতের দাম গড়ে ১১ শতাংশ বাড়ানোর জন্য বিদ্যুৎ ও জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসির কাছে প্রস্তাব দেয়। শুনানি শেষে বিইআরসির একজন সদস্য বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে ফুয়েল কস্ট এডজাস্টমেন্ট (তেলের দাম সমন্বয়) করার জন্য পিডিবি দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

তার মতে, “কমিশনের আবেদন মূল্যায়ন কমিটি তাদের সুপারিশে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩ টাকা ৭৪ পয়সা থেকে ৫ দশমিক ৭৯ শতাংশ বাড়িয়ে ৩ টাকা ৯৬ পয়সা করার কথা বলেছে।’’

শুনানিতে পিডিবির পক্ষে চেয়ারম্যান এ এস এম আলমগীর কবির এবং বিইআরসির পক্ষে ভারপ্রাপ্ত পরিচালক (বিদ্যুৎ) মো. জাকির হোসেন মজুমদার ও পরিচালক (অর্থ) মোহাম্মদ আবু ফারুক অংশ নেন।

পিডিবি তাদের প্রস্তাবে চলতি মাসের ১ তারিখ থেকে নতুন দাম কার্যকরের সুপারিশ করে।

পিডিবির প্রস্তাবে বলা হয়, সব ধরনের জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৫ টাকা বাড়ানোর কারণে বিদ্যুতের উৎপাদন খরচ বেড়ে গেছে। এ কারণে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩ টাকা ৭৪ পয়সা থেকে ১১ শতাংশ বাড়িয়ে ৪ টাকা ১৫ পয়সা করার প্রস্তাব দেয়া হয়েছে। সে হিসেবে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৪১ পয়সা বাড়ানোর কথা বলা হয়েছে।

বর্তমানে ৩০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন হয় জ্বালানি তেল (ডিজেল ও ফার্নেস অয়েল) থেকে, বাকি বিদ্যুৎ উৎপাদন হয় গ্যাস, কয়লা ও জল (হাইড্রো) থেকে।

সর্বশেষ গত বছরের ২৯ ডিসেম্বর জ্বালানির তেলের দাম বাড়ানো হয়। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেল ৬১ টাকা, কেরোসিন ৬১ টাকা, পেট্রোল ৯১ টাকা, অকটেন ৯৪ টাকা ও ফার্নেস অয়েল ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বার্তা২৪/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট