Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ডিসিসি নির্বাচন: ব্যানার-ফেস্টুন অপসারণে হাইকোর্টের নির্দেশ

ঢাকা, ১৮মার্চ: ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে (ডিসিসি) সম্ভাব্য প্রার্থীদের আইন অমান্য করে লাগানো সকল পোস্টার, ফেস্টুন, ব্যানার, দেয়াল লিখন এবং তোরণসহ বিভিন্ন প্রচার প্রকাশনা আগামী ১০ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক রীট আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার বিচারক এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারক জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার ও ঢাকা সিটি করপোরেশনের (দক্ষিণ ও উত্তর) প্রশাসককে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

একইসঙ্গে এ ধরনের প্রচার প্রচারণা প্রতিরোধে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

আগামী দুই সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার বিভাগের সচিব, পরিবেশ সচিব, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও ঢাকা সিটি করপোরেশনের (উত্তর ও দক্ষিণ) প্রশাসককে রম্নলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের পক্ষের আইনজীবী ইকবাল কবির লিটন জানান, আইন অমান্য করে নির্ধারিত সাইজ, সাধারণ ছবি, রঙ ও আকার বহির্ভূত, নির্বিচারে ও অবাধে যত্রতত্র এসব পোস্টার, ফেস্টুন, ব্যানার ও দেয়াল লিখন এবং গেইট তোরণ নির্মাণ স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এর অধীনে প্রণীত স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা-২০১০ এর বিধি ৮৪ এবং সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১০ এর বিধি ৬ (২,৭,৮) এর সুস্পষ্ট লঙ্ঘন।

তিনি আরো বলেন, চলতি বছরের ৭ ফেব্রুয়ারি সারা দেশে যত্রতত্র দেওয়াল লিখন ও পোস্টার, লাগানো নিষিদ্ধ করে ‘‘দেওয়াল লিখন ও পোস্টার লাগানো নিয়ন্ত্রণ আইন-২০১২ নামক বিলটি সংসদে পাস হয়েছে। পাসকৃত বিলে কেবলমাত্র স্থানীয় কর্তৃপক্ষের নির্ধারিত স্থানে শর্তসাপেক্ষে ও নির্ধারিত ফি প্রদান করে পোস্টার ও দেওয়াল লিখনের অনুমতি দেওয়া হয়েছে। নির্বাচনের সময় বা অন্যান্য ক্ষেত্রে প্রচারের জন্য নির্ধারিত স্থানের বাইরে দেয়াল লিখন ও পোস্টার লাগালে শাস্তির বিধান রয়েছে।

বার্তা২৪/এফএইচ/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট