Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মাসাই ক্রিকেট যোদ্ধার দল


কেপটাউন, ১৮ মার্চ: আফ্রিকার যাযাবর কৃষকগোষ্ঠী মাসাই। কেনিয়া এবং তানজেনিয়ার দক্ষিণে তাদের আবাস। অন্য যাযাবর গোষ্ঠী থেকে অনেক আলাদা তারা। তাদের ঐতিহ্যকে আকড়ে ধরে তারা আধুনিকতার চর্চা করে। মান্ধাতা কোনো কুসংস্কার তারা পোষে না। বাল্যবিবাহ রোধ, নারী ও শিশু নির্যাতন বন্ধ, এইডস/এইচআইভি সচেতনতা বৃদ্ধি, নারী-পুরুষে সমতা এবং শিক্ষার প্রসারে তারা সোচ্চার। অন্যান্য আফ্রিকান গোত্রগুলোর মধ্যে যা খুব একটা দেখা যায় না। কিন্তু মাসাই গোষ্ঠী প্রতিশ্রুতিবদ্ধ, তারা আফ্রিকার অন্য গোত্রগুলোকেও করকে কুসংস্কারমুক্ত। সেই লক্ষ্যে তারা গড়েছে একটি যোদ্ধা দল, যার নাম ‘মাসাই ক্রিকেট ওয়ারিয়র্স’।

মাসাইয়ের এই ক্রিকেট যোদ্ধাদের লক্ষ্য যাযাবর কিন্তু আধুনিক, শিক্ষিত ও কুসংস্কার মুক্ত একটি গোষ্ঠী হিসেবে বিশ্ববাসীর সামনে নিজেদের তুলে ধরা। কিন্তু নিজেদের মূলটাকে অপরিবর্তিত রেখেই তারা অর্জন করতে চায় তাদের লক্ষ্য। এজন্যই মাসাই ক্রিকেট দল অন্য সব ক্রিকেট দল থেকে ভিন্ন। তারা ক্রিকেট খেলে অন্য সবার মতোই, কিন্তু তাদের জার্সি টি-শার্ট আর ট্রাউজার না। মাসাই ক্রিকেট ওয়ারিয়র্স মাঠে নামে তাদের ঐতিহ্যবাহী পোশাক পড়েই, সঙ্গে তাদের ঐতিহ্যের অংশ হিসেবে থাকে অদ্ভূত মাসাই গয়না।

মূলত কেনিয়া থেকে আসা এই গোষ্ঠী বর্তমানে ক্রিকেট খেলে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। গ্লাভস-প্যাড পরে মাঠে তাদের পারফর্মেন্স অনেকটা প্রফেশনাল ক্রিকেটারদের মতোই। কিছুদিন পরেই তাদের সামনে নিজেদের প্রমাণ করার অনেক বড় একটা চ্যালেঞ্জ। আসছে কেপটাউনে শুরু হবে আফ্রিকার বিভিন্ন রাষ্ট্র থেকে আসা আটটি আফ্রিকান দলের অংশগ্রহণে ‘লাস্ট ম্যান স্ট্যান্ডিং ২০১২ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ’। যেখানে প্রথমবারের মতো অংশগ্রহণ করবে মাসাইয়ের ক্রিকেট টিম ‘মাসাই ক্রিকেট ওয়ারিয়র্স’। তাদের লক্ষ্য ‘লাস্ট ম্যান স্ট্যান্ডিং কাপ’ জেতা। যা করতে পারলে পুরো আফ্রিকায় ছড়িয়ে পড়বে তাদের নাম এবং অন্য যাযাবর উপজাতীয় গোষ্ঠীরাও এই ধরনের গঠনমূলক কাজের প্রতি উদ্বুদ্ধ হতে পারবে। সেই লক্ষ্যে মাসাই টিম এরই মধ্যেই ছেড়েছে তাদের ছোট্ট গ্রাম এবং যোগ দিয়েছে ক্রিকেট ট্রেনিং সেন্টার ‘মোম্বাসা লিজেন্ডস ক্রিকেট নার্সারি’।

তবে এই ক্রিকেট যোদ্ধারা শুধু খেলা নিয়েই ব্যস্ত নন, তারা চালায় একটি ওয়েবসাইটও। যেখানে তারা তাদের ছোট্ট গোষ্ঠী এবং ক্রিকেট দলের জন্য অনুদান চেয়েছেন প্রভাবশালীদের কাছে। ওয়েবসাইটে তারা জানিয়েছে, নিজেদের উন্নয়নের পাশাপাশি তাদের লক্ষ্য আফ্রিকার অন্য দরিদ্র গোষ্ঠীগুলোর উন্নয়নেও উদ্বুদ্ধ করা।

বার্তা২৪/আর

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট