Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ভারতের স্বার্থেই বাংলাদেশ: কিসিঞ্জার


নয়া দিল্লি, ১৮ মার্চ: ‘ভারতের জাতীয় ইস্যু ও লক্ষ্য ছিল বাংলাদেশের স্বাধীনতা, আর আমেরিকার লক্ষ্য ছিল পূর্ব পাকিস্তান রক্ষা করা’ এমনটাই মন্তব্য করেছেন আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার।

শনিবার ইন্ডিয়া টুডে’র ১১তম সম্মেলনে(কনক্লেভ) অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশের স্বাধীনতার ৪০ বছর পর হেনরি কিসিঞ্জারের এমন মন্তব্য নিয়ে সরগরম কনক্লেভ। কনক্লেভ’র নৈশভোজের অনুষ্ঠানে জাতিসংঘের দূত, ভারতের অবস্থানরত বিভিন্ন রাষ্ট্রদূত, বৃটেনের মন্ত্রী ভিন্স ক্যাবল ও দেশের শীর্ষ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

ইন্ডিয়া টুডের ১১তম কনক্লেভ’র বিশেষ আমন্ত্রণে তিনি ভারত এসেছেন। বাংলাদেশের স্বাধীনতা প্রসঙ্গে তিনি আরো বলেন, “পূর্ব পাকিস্তানের বিষয়ে আমেরিকা ও চীন এক মত ছিল। সেটিই ছিল সে সময়কার চীন ও আমেরিকার সম্পর্কের সংযোগসূত্র।”

তিনি আরো জানান, পূর্ব পাকিস্তান ইস্যুতে ১৯৭১ সালের জুলাই মাসে তিনি গোপনে চীন সফর করেন। এবং তৎকালীন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে আকস্মিক চীন সফরে যান একই বিষয়ে।

শান্তিতে নোবেল বিজয়ী কিসিঞ্জার বলেন, “তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রতি তার পূর্ণ সম্মান রয়েছে। তিনি আসলেই একজন ভবিষ্যতদ্রষ্টা নারী, যিনি জাতীয় স্বার্থ নিশ্চিত করায় দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন”।

এশিয়ান শতক নিয়ে মন্তব্য করতে গিয়ে কিসিঞ্জার বলেন, “এমন একদিন আসবে যখন ১৯৭১ এর পরিস্থিতি ও ইন্দিরা গান্ধীর একাগ্রতা মনে রেখে প্রতিটি দেশ নিজেদের জাতীয় স্বার্থ রক্ষা করবে বা স্বার্থ অর্জন করবে।”

ইন্ডিয়া টুডের সম্পাদনা পরিষদের পরিচালক এম জে আকবরের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “ভারতকে নিজেদের সমকক্ষ স্বীকার করে নিতে আমি চীনের কোনো সমস্যা দেখি না।”

তিনি বলেন, “চীন অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে চাপের মধ্যে আছে, তাদের শান্তিপূর্ণ আন্তর্জাতিক সম্পর্ক সৃষ্টি করা প্রয়োজন।”

চীন ও আমেরিকার সম্পর্ক নিয়ে তিনি বলেন, “ঐতিহাসিকভাবে দুই দেশের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বিশেষত আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে তাদের ভাবধারাই ভিন্ন।”

বার্তা২৪/ফাআনা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট