Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সীতাকুণ্ডে রহস্যময় কার্গো জাহাজ

মিরসরাই, ১৭ মার্চ: কদমরসুল এলাকার একটি শিপব্রেকিং ইয়ার্ডে ২০ হাজার গ্রস টন ওজনের ‘সুইফট ক্রো’ নামক একটি সচল জাহাজের মালিকানা নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে শিপ ব্রেকিং ইয়ার্ডে আসা জাহাজটি নিয়ে রহস্যের জট খোলেনি পাঁচ মাসেও।

অনুসন্ধানে জানা যায়, পানামার পতাকাবাহী প্রায় ১৮৫ মিটার দৈর্ঘ্যের জাহাজটি মূলত একটি কার্গো জাহাজ। গত বছরের শুরুর দিকে একটি কোম্পানি কিছু পণ্যসহ জাহাজটিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে নিয়ে আসার পর গত ২৩ ফেব্রুয়ারি ২০১১ তারিখে নিয়ম লঙ্ঘনের অভিযোগে হাইকোর্ট সুইফট ক্রো’র বিরুদ্ধে মামলা করে। কিন্তু জাহাজটির তলায় ছিদ্র হয়ে গেছে জানিয়ে এটির মেরামত জরুরি বলে দাবি করলে আদালত জাহাজটিকে ডক ইয়ার্ডে নিয়ে মেরামত করার জন্য আমদানিকারক এজেন্টকে আদেশ দেয়।
এদিকে ডক ইয়ার্ডে নিয়ে যাবার আদেশ থাকলেও গত বছরের সেপ্টেম্বরের দিকে একটি মহল জাহাজটিকে অজ্ঞাত কারণে সীতাকুন্ডের কদমরসুল সমুদ্র উপকূলে অবস্থিত আহমদ মোস্তফা শিপব্রেকিং ইয়ার্ডে নিয়ে আসে। সেই থেকে জাহাজটি ওই ইয়ার্ডে পড়ে থাকলেও এর মালিকানা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। তবে জাহাজটি এ ইয়ার্ডে রয়েছে জানতে পেরে গত ২৫ অক্টোবর ২০১১ তারিখে হাইকোর্টের ডেপুটি রেজিস্টার মার্শাল মোজাহেদুল ইসলাম আকন্দের নেতৃত্বে একটি দল ‘সুইফট ক্রো’ পরিদর্শনে আসেন। কিন্তু তারা চলে যাবার পর আরো পাঁচ মাস অতিক্রান্ত হলেও জাহাজটি পড়ে রয়েছে আগের মতোই।
এ বিষয়ে আহমদ মোস্তফা শিপব্রেকিং ইয়ার্ডের ম্যানেজার ফরিদ উদ্দিন সুজন বলেন, “সুইফট ক্রো তাদের জাহাজ নয়। জাহাজটির তলায় ছিদ্র হওয়ায় এগ্রিমেন্ট সাপেক্ষে ভাড়ার বদলে একটি পক্ষকে তাদের ইয়ার্ডে রাখতে দিয়েছেন। হাইকোর্ট পরিবেশ অধিদফতরসহ কয়েকটি তদন্তকারী দল এটি পর্যবেক্ষণ করে গেছে।” জাহাজটির বিরুদ্ধে মামলা চলছে বলে তিনি শুনেছেন। সুইফট ক্রো সম্পর্কে এর বেশি তার জানা নেই। আর এর মালিক কে বা কারা এসব বিষয়ে খোঁজ নেয়া তার কাজ ন বলেও তিনি জানান।
এদিকে জাহাজটির বিষয়ে কিছুই জানে না বাংলাদেশ শিপব্রেকার্স এসোসিয়েশনও। বিএসবিএর সেক্রেটারি নাজমুল ইসলাম জানান, তাদের তালিকায় এ নামে কোনো জাহাজ ভাঙার জন্য আমদানি করা হয়নি। ধারণা করা হচ্ছে সরকারি ভ্যাট ফাঁকি দিয়ে রাতারাতি কোটিপতি হতেই ডক ইয়ার্ডের জাহাজটিকে শিপব্রেকিং ইয়ার্ডে আনা হতে পারে।
বার্তা২৪ ডটনেট/এটি
Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to সীতাকুণ্ডে রহস্যময় কার্গো জাহাজ

  1. sirajul islam

    March 18, 2012 at 8:51 am

    Aguli boro choor batparder kaaj,,,,,,