Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

তেল-গ্যাস অনুসন্ধানে কনকো-ফিলিপসের আর বাধা নেই


ঢাকা, ১৭ মার্চ: মায়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে বিবাদে জয় লাভ করার পর কনকো-ফিলিপসের বাংলাদেশের সমুদ্রসীমায় ডিএস-০৮-১১ ব্লকে তেল গ্যাস অনুসন্ধানে আর কোনো বাধা থাকলো না।

শুক্রবার পেট্রোবাংলার চেয়ারম্যন হোসেন মনসুর আমেরিকা ভিত্তিক জ্বালানি বিষয়ক অনলাইন প্লাটস’কে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

তিনি বলেন, ‘‘আমরা আরেকটি রায়ের অপেক্ষায় রয়েছি। ভারতের বিপক্ষে আমাদের সমুদ্রসীমার বিষয়টি নিস্পত্তি হলে আমরা ডিএস-৮-১০ ব্লক থেকেও তেল ও গ্যাস অনুসন্ধান করতে পারব।’’

২০১৪ সাল নাগাদ ভারতের সঙ্গে বাংলাদেশের সমুদ্রসীমা বিষয়ক মামলার রায় ঘোষিত হবে।

সমুদ্রআইন বিষয়ক আন্তর্জাতিক ট্রাইবুন্যাল গত বুধবার মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে বিবাদের রায় দেয়। এ রায়ে বাংলাদেশ জয় পায় এবং মিয়ানমার অধিকৃত ২০০ নটিক্যাল মাইল সমুদ্রসীমা ফেরত পায়।

তিনি বলেন, ‘‘ডিএস-৮-১১ এখন বিবাদমুক্ত। তাই চুক্তি অনুযায়ী কনকোফিলিপস এখন যেকোনো সময় কাজ শুরু করতে পারে।’’ উল্লেখ্য, গভীর সমুদ্রে হাইড্রোকার্বন অনুসন্ধানে বিদেশী তেল-গ্যাস কোম্পানি গুলোর সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পাদিত প্রোডাকশন শেয়ারিং কন্টাক্ট বা পিএসসি চুক্তির বিষয়টি দেখাশোনা করে পেট্রোবাংলা।

২০১১ সালের ১৬ জুন কনকো-ফিলিপসের সঙ্গে তেল গ্যাস অনুসন্ধান সংক্রান্ত চুক্তি (পিএসসি) সাক্ষরিত হয়।

এই চুক্তির আওতায় আমেরিকার কোম্পানি কনকো-ফিলিপসের ডিএস-০৮-১০ ব্লকের ৭০ শতাংশ সমুদ্রসম্পদ এবং ডিএস-০৮-১১ ব্লকের ৮৫ শতাংশ সমুদ্রসম্পদ পাবে।

পিএসসি চুক্তির আওতায় কনকো-ফিলিপস বাংলাদেশের সমুদ্রসীমার ৫১৫৭ বর্গকিলোমিটার জায়গা জুড়ে তেল-গ্যাস অনুসন্ধানের অনুমতি পেয়েছে। চুক্তি সম্পাদনকালে আমেরিকার এই তেল-গ্যাস কোম্পানিকে ‘বিতর্তিক’ সমুদ্রসীমানার আরো ১৬০৫ বর্গকিলোমিটার এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান কাজ চালিয়ে যাবার প্রস্তাব দেয়া হয়। তবে সমুদ্রসীমা মামলায় বাংলাদেশ মিয়ানমারের বিপক্ষে জিতে যাবার কারণে কনোকো-ফিলিপস এখন প্রস্তাবকৃত সমুদ্র এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান কাজ চালিয়ে যেতে পারেবে।

পেট্রোবাংলার ডিরেক্টর মোহাম্মদ ইমাদুদ্দিন বলেন, ‘‘বুধবারের রায়ের ফলে এটা পরিষ্কার হয়ে গেল যে, এখন থেকে ডিএস-০৮-১১ ব্লকটি বিতর্কমুক্ত। কনোকো-ফিলিপস এখন ডিএস-০৮-১১ ব্লকটির ৪৫০ বর্গকিলোমিটার জায়গায় তেল-গ্যাস অনুসন্ধান চালাতে পারবে।’’

প্লাটস জানায়, পিএসপি চুক্তির আওতায় কনোকো-ফিলিপস নয় বছর ধরে গভীর সমুদ্রে অনুসন্ধানি চালাবে।

বার্তা২৪/ফাআনা/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট