Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

উইকিপিডিয়া ছেড়ে যাচ্ছে ‘গো ড্যাডি’!


যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় অবস্থিত প্রাইভেট প্রতিষ্ঠান গো ড্যাডি। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি মূলতঃ ডোমেইন রেজিস্ট্রেশন এবং ওয়েব হোস্টিং সেবা দিয়ে থাকে। অ্যালেক্সা র‍্যাংর্কিং-এ তাদের ওয়েবসাইটের অবস্থান ৮০। এপর্যন্ত কোম্পানিটি অনেক ডাকসাইটে প্রতিষ্ঠান সহ প্রায় ৪৫ মিলিয়ন ওয়েবসাইটের রেজিস্ট্রেশন এবং ব্যবস্থাপনার সাথে জড়িত। উইকিপিডিয়া-ও এর মধ্যে অন্যতম।

তবে সম্প্রতি উইকিপিডিয়া ঘোষণা দিয়েছে তারা আর গো ড্যাডি’র সেবা নেবে না। তারা কারণ হিসেবে উল্লেখ করেছে গো ড্যাডি সোপা (Stop Online Piracy Act)-কে সাপোর্ট করে, কিন্তু তারা করে না। ফলে নীতিগতভাবেই তারা ছেড়ে যাচ্ছে প্রতিষ্ঠানটিকে।

এ বিষয়ে উইকিপিডিয়ার কো-ফাউন্ডার জিমি ওয়ালেস আগেই ধারণা দিয়েছিলেন, তিনি ডিসেম্বরে এক টুইটে বলেন,

“Go Daddy’s “position on #sopa is unacceptable to us”

দেখুন reddit নামের সাইটে অ্যান্টি গোড্যাডি থ্রেড খোলা হয়।

এই টুইটের পর একই দিনে প্রায় ২১০০০ গোড্যাডি ব্যবহারকারী তাদের ওয়েবসাইট অন্য রেজিস্ট্রেশন প্রতিষ্ঠানে হস্তান্তর করে ফেলে। তারপরেও সোপার সাথে একাত্ন থাকার ঘোষণা প্রত্যাহার করেনি তারা। ফলে তখন থেকেই গোড্যাডি ছেড়ে যাবার চিন্তা ছিল উইকি’র। তবে পুরোপুরিভাবে পোর্টফোলিও সরিয়ে নিতে সময় লেগেছে তাদের।

উইকি আজ গণমাধ্যমে নিশ্চিত করেছে তারা গোড্যাডি ছেড়ে গেছে এবং নতুন রেজিস্ট্রেশন প্রতিষ্ঠানকে এ দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। বর্তমানে উইকিপিডিয়ার ওয়েব পোর্টফলিও ব্যবস্থাপনা করছে মার্কমনিটর নামের স্যানফ্রান্সিসকো’র এক প্রতিষ্ঠান।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to উইকিপিডিয়া ছেড়ে যাচ্ছে ‘গো ড্যাডি’!

  1. Pingback: news « banglarmoyna