Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

তুলা রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত


নয়া দিল্লি, ১২ মার্চ: অভ্যন্তরীণ বাজার মূল্যের ঊর্ধ্বগতি রোধে এ সপ্তাহের গোড়ার দিকে তুলা রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। সোমাবার এক সরকারি ঘোষণায় এ কথা বলা হয়।

বিভিন্ন রাজ্য সরকার ও কৃষক সমিতি কেন্দ্রীয় সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তবে বস্ত্র কল মালিকদের সমিতিগুলো তুলার রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছে।

ভারতে বাণিজ্য, শিল্প ও বস্ত্র মন্ত্রী আনন্দ শর্মা বলেছেন, শিল্প-বাণিজ্য পরিস্থিতি এবং কৃষকদের স্বার্থ বিবচেনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত সপ্তাহের গোড়ার দিকে তুলা রফতানি নিষিদ্ধ করায় তুলা উৎপাদনকারী বিভিন্ন রাজ্য থেকে কেন্দ্রীয় সরকারের ওপর চাপ আসতে থাকে।

এর পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী প্রণব মুখার্জীর সভাপতিত্বে দফায় দফায় মন্ত্রি পর্যায়ের বৈঠক হয়। এতে নিষেধাজ্ঞার পক্ষে-বিপক্ষের মতামত শোনা হয়।

উৎপাদন কমে যাওয়া এবং লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি বেশি হয়েছে- এ কারণ দেখিয়ে সব ধরনের তুলা রফতানির ওপর অনির্দিষ্ট সময়ে জন্য নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার।

তুলা উৎপাদনে বিশ্বের দ্বিতীয় প্রধান দেশ ভারতের মোট উৎপাদনের ৮০ শতাংশ রফতানি হয় চীনে। অপরদিকে বাংলাদেশ চাহিদার অন্তত ৪০ শতাংশ তুলা ভারত থেকে আমদানি করে।

ভারত এ বছর ইতিমধ্যে ৯৫ লাখ বেল (১ বেল=১৭০ কেজি) রফতানি করেছে। কৃষি মন্ত্রণালয়ের জরিপ মতে গত বছরের তুলনায় ৩ দশমিক ২ ভাগ বেড়ে রেকর্ড পরিমাণ ৩ কোটি ৪০ লাখ ৮০ হাজার বেল তুলা ২০১১-১২ সালে ভারতে উৎপাদিত হবে।

মহারাষ্ট্র ও গুজরাটের ব্যবসায়ী এবং কৃষকরা এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

ভারতের কৃষিমন্ত্রী শারদ পাওয়ার বলেন, “আন্তর্জাতিক বাজারে ভারতের ভাবমূর্তি রক্ষা করা জরুরি। কেননা ভারত ইতিমধ্যে তুলা সরবরাহকারী দেশ হিসেবে বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে। সূত্র: বাসস।

বার্তা২৪/এইচএস

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট