Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আধুনিক সেনাবাহিনী গড়তে ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়ন করা হচ্ছে পঞ্চম ইঞ্জিনিয়ারিং কোর পুনর্মিলনীতে প্রধানমন্ত্রী

জিএম ইকবাল হাসান, নাটোর ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকারের ‘ভিশন-২০২১’-এর আলোকে বাংলাদেশ সেনাবাহিনীর ‘ফোর্সেস গোল-২০৩০’ চূড়ান্তকরণ ও পর্যায়ক্রমে বাস্তবায়নের প্রক্রিয়া চলছে। মোট চারটি ধাপে পাঁচ বছর মেয়াদী পরিকল্পনার মাধ্যমে ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়ন করা হচ্ছে। এর আওতায় সেনাবাহিনীর সাংগঠনিক কাঠামো বিন্যাস ও পরিবর্তনের পাশাপাশি বর্তমান সরকারের সময়েই প্রয়োজনীয় আধুনিকায়ন প্রক্রিয়া সম্পন্ন হবে। তিনি বলেন, ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়ন হলে বাংলাদেশ সেনাবাহিনী একটি আধুনিক, কার্যকর ও যুগোপযোগী বাহিনীতে পরিণত হবে।
রবিবার সকালে নাটোরের কাদিরাবাদ সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের ইঞ্জিনিয়ার সেন্টার এ্যান্ড স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিংয়ের (ইসিএসএমই) পঞ্চম ইঞ্জিনিয়ারিং কোর পুনর্মিলনী-২০১১ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন।
পঞ্চম ইঞ্জিনিয়ারিং কোর পুনর্মিলনী উপলক্ষে আয়োজিত প্যারেডের অভিবাদন গ্রহণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং স্বাধীনতাযুদ্ধে ৩০ লাখ শহীদ ও দুই লাখ নির্যাতিতা মা-বোনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, পুনর্মিলনী ইঞ্জিনিয়ারিং কোরের প্রাক্তন ও বর্তমান সদস্যদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে। এতে নবীন ও প্রবীণরা পরস্পরের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পায়।
তিনি বলেন, কোর অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ সেনাবাহিনীর একটি গুরুত্বপুর্ণ অংশ। এ কোরের সদস্যরা বিভিন্ন সময়ে বেসামরিক প্রশাসনকে সহায়তা করে থাকে। দুর্যোগ-দুর্বিপাকে বিপন্ন মানুষের সাহায্যে এগিয়ে আসে। প্রধানমন্ত্রী বলেন, কোর ইঞ্জিনিয়ার্স নির্মিত উল্লেখযোগ্য প্রকল্পগুলো হলো-পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ী এলাকায় রাস্তা ও ব্রিজ, বিভিন্ন নদীতে বাঁধ, ঢাকা শহররক্ষা বাঁধ, ঢাকা শহরের যানজট নিরসনে বিজয় সরণি ও রোকেয়া সরণি, হাতিরঝিল-বেগুনবাড়ি খাল প্রকল্প, মিরপুর-এয়ারপোর্ট রোড ফ্লাইওভার এবং বনানী রেলক্রসিং ওভারপাস প্রকল্প। শেখ হাসিনা বলেন, শুধু জাতীয় নয়, আন্তর্জাতিক পর্যায়েও বিশেষ করে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ইঞ্জিনিয়ার্স কোর উল্লেখযোগ্য অবদান রাখছে। যুদ্ধবিধ্বস্ত কুয়েত পুনর্গঠনে ইঞ্জিনিয়ার্স কোরের সদস্যরা উল্লেখযোগ্য অবদান রেখে বাংলাদেশ সেনাবাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করেছে। আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে শান্তিরক্ষী হিসেবে এ কোরের সদস্যরা রাস্তাঘাট নির্মাণ ও মেরামত এবং মাইন অপসারণ করে বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশকে সুউচ্চ আসনে অধিষ্ঠিত করেছে।
প্রধানমন্ত্রী বলেন, এ কোরের ৯ হাজার ৭৭১ সদস্য ইতোমধ্যে বৈদেশিক মিশন শেষে দেশে ফিরে এসেছে। তিনি বলেন, বর্তমান সরকার বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের মাধ্যমে ভিশন ২০২১ অর্জনের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি মধ্যম আয়ের ও ডিজিটাল দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। ক্ষুধা ও দারিদ্র্য দূর করে বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে চাই।
এরপর প্রধানমন্ত্রী মহান মুক্তিযুদ্ধে কোর অব ইঞ্জিনিয়ার্সের শহীদদের স্মরণে ইসিএসএমইতে অবস্থিত স্মৃতি অম্লানে পুষ্পস্তবক অর্পণ করেন এবং শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল কারিগরি ও কর্মমুখী শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধন করেন। পরে বার্ষিক অধিনায়ক সম্মেলনে আগত অফিসারদের সঙ্গে প্রধানমন্ত্রী ফটোসেশনে অংশ নেন। ইসিএসএমইতে গাছের চারা রোপণের পর প্রধানমন্ত্রী প্রীতিভোজে যোগ দেন।
তিন দিনব্যাপী ইঞ্জিনিয়ারিং কোরের ৫ম কোর পুনর্মিলনী ও বার্ষিক অধিনায়ক সম্মেলন-২০১১ উপলক্ষে আয়োজিত শহীদ পরিবার ও খেতাব প্রাপ্ত ব্যক্তিবর্গ ছাড়াও অবসরপ্রাপ্ত সেনা সদস্যরা অনুষ্ঠানে যোগ দেন।
সকালে প্রধানমন্ত্রী কাদিরাবাদ সেনানিবাসে পৌঁছলে প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, সেনাবাহিনী প্রধান জেনারেল মোহাম্মদ আবদুল মুবীন এবং কর্নেল কমান্ড্যান্ট কোর অব ইঞ্জিনিয়ার্স লেফটেন্যান্ট জেনারেল আবদুল ওয়াদুদ প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, জাতীয় সংসদ সদস্যবৃন্দ, নৌবাহিনীপ্রধান ভাইস এডমিরাল জহিরউদ্দিন আহমেদ, বিমানবাহিনীপ্রধান এয়ার মার্শাল শাহ মোঃ জিয়াউর রহমান এবং সামরিক ও বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


5 Responses to আধুনিক সেনাবাহিনী গড়তে ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়ন করা হচ্ছে পঞ্চম ইঞ্জিনিয়ারিং কোর পুনর্মিলনীতে প্রধানমন্ত্রী

  1. sikiş izle

    March 13, 2012 at 2:44 am

    I used to be curious about your upcoming post admin seriously needed this webpage super wonderful web site

  2. alışveriş rehberi

    March 14, 2012 at 3:56 am

    i bookmarked you in my browser admin thank you a lot i will probably be searching for your upcoming posts

  3. escort ilanlari

    March 14, 2012 at 4:46 am

    you will be seriously number one particular admin your running a blog is wonderful i often examine your blog i’m certain you will likely be the very best

  4. su arıtma cihazları

    March 14, 2012 at 11:02 am

    I was trying to find this blog site survive three days excellent weblog owner excellent posts almost everything is terrific

  5. smackdown oyunları

    March 14, 2012 at 2:30 pm

    Greetings thanks for great article i was searching for this concern last 2 days. I’ll look for next valuable posts. Have pleasurable admin.