Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রাজশাহীতে পাওয়ার প্ল্যান্টের ছাদ ধসে ৩০ শ্রমিক আহত

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে: রাজশাহীতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ‘কাটাখালী ৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট’-এর পাম্প হাউজের নির্মাণাধীন ছাদ ধসে ৩০ জন শ্রমিক আহত হয়েছেন। এদের মধ্যে নয়জনকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। লোহার পাইপের পরিবর্তে বাঁশের খুঁটি দিয়ে শাটারিংয়ের কাজ করায় এই দুর্ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন। গতকাল সকাল থেকে পাওয়ার প্ল্যান্টের তেতলা পাম্প হাউজের ছাদের ঢালাই কাজ চলছিল। সকাল থেকে ৮৫ জন নির্মাণ শ্রমিক এতে অংশ নেন। বিকালে হঠাৎ ছাদটি ধসে যায়। এতে ছাদের ওপর থাকা শ্রমিকরা কেউ পাশে পড়ে যায়, আবার অনেকেই চাপা পড়ে ছাদের নিচে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট গিয়ে উদ্ধার কাজ শুরু করে। শ্রমিকরা জানায়, ছাদ ধসার ফলে তাদের কমপক্ষে ৩০ জন শ্রমিক আহত হয়েছেন। আহতদের মধ্যে নয়জনকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রাজশাহী শহর থেকে প্রায় আট কিলোমিটার দূরে কাটাখালী এলাকায় ৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট নির্মাণের জন্য ২০১০ সালের ১৮ই অক্টোবর চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান ডংফেং ইলেকট্রিক কর্পোরেশন (ডিইসি)-এর সঙ্গে চুক্তি করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। গত ২৪শে নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পিকিং পাওয়ার প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ঠিকাদার হিসেবে চীনা প্রতিষ্ঠানকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিযুক্ত করলেও চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানটি ঢাকার বাংলাদেশ ফাউন্ড্রি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানকে সহযোগী ঠিকাদার নিযুক্ত করে। আবার এই প্রতিষ্ঠানের কাছ থেকে ক্ষমতাসীন দলের কর্মী কাটাখালী এলাকার সিরাজুল ইসলাম, মিরকামারীর আতিক, বাখরাবাদ এলাকার বোরহান ও সাঈদ সাব কন্ট্রাক্ট নিয়ে নির্মাণ কাজ শুরু করে। অভিযোগ উঠেছে, কয়েকবার ঠিকাদার হাতবদল হওয়ায় নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে এই প্ল্যান্টের পাম্প হাইজের নির্মাণ কাজ চলছিল।
গতকাল ছাদ ধসে শ্রমিক আহত হওয়ার পর চীনা নির্মাণকারী প্রতিষ্ঠানসহ সহযোগী কোন ঠিকাদার ও তাদের কোন প্রতিনিধিকে ঘটনাস্থলে পাওয়া যায়নি। তবে এই প্ল্যান্টের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এনামুল হক ছাদ ধসে যাওয়ার ঘটনাটিকে দুর্ঘটনা হিসেবে দাবি করেছেন। তিনি বলেন, লোহার পাইপের পরিবর্তে বাঁশ দিয়ে শাটারিংয়ের কাজ করায় হয়তো এই দুর্ঘটনা ঘটেছে। তিনি জানান, রাতেই চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দিয়ে সতর্ক হয়ে কাজ করার নির্দেশ দেয়া হবে। আর ছাদ ধসে যাওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত এলে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। এদিকে, এ রিপোর্ট লেখার সময় রাত সাড়ে ৮টায়ও উদ্ধার কাজ চলছিল।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


3 Responses to রাজশাহীতে পাওয়ার প্ল্যান্টের ছাদ ধসে ৩০ শ্রমিক আহত

  1. sikiş izle

    March 13, 2012 at 12:30 pm

    hey admin thanks for fantastic and straightforward understandable article i beloved your website internet site truly significantly bookmarked also

  2. amcik

    March 14, 2012 at 7:37 am

    i bookmarked you in my browser admin thank you a lot i will probably be searching for your following posts

  3. smackdown oyunları

    March 14, 2012 at 3:34 pm

    I required for this website post admin really thanks i’ll glimpse your following sharings i bookmarked your website