Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

দেশজুড়ে গণতল্লাশি ধরপাকড়

ঢাকা, ১০ মার্চ: বিরোধী চারদলীয় জোটের মহাসমাবেশকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে উঠেছে। আর এ অবস্থা তৈরি হয়েছে কর্মসূচির পক্ষে-বিপক্ষে বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি বক্তব্যের কারণে। মহাসমাবেশকে কেন্দ্র করে দুই নেত্রীই পরস্পরকে উদ্দেশ্য করে বলেছেন- খবর আছে।

 

রাজনেতিক এ পরিস্থিতি নিয়ে জনমনে উদ্বেগ ও উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। দুই দলের পক্ষ থেকেই নাশকতার আশঙ্কা করা হচ্ছে। এদিন ঘর থেকে মানুষ বের হতে পারবে কী-না সে নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। প্রশ্ন একটাই , ১২ মার্চ কী হচ্ছে ঢাকায়?

 

এদিকে সারাদেশে ধরপাকড়ে নেমেছে পুলিশ। মহাসমাবেশের কয়েকদিন আগে থেকে পুলিশের এ ধরপাকড়ের শিকার হয়েছেন প্রায় ৫শ’ মানুষ। এদের মধ্যে বিএনপি ও জামায়াত ইসলামীর নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষ রয়েছেন।

 

আটক ব্যক্তিদের ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হচ্ছে। অনেককে আবার থানায় আটক রাখা হচ্ছে, আদালতে পাঠানো হচ্ছে না। এদের নিয়ে পুলিশ ‘আটক বাণিজ্যে’ নেমেছে। রাজনৈতিক মামলায় বা ৫৪ ধারায় গ্রেফতারের ভয় দেখিয়ে টাকা আদায় করা হচ্ছে স্বজনদের কাছ থেকে। ধরপাকড়ের শিকার ব্যক্তিদের আত্মীয়-স্বজনরা ভিড় করছেন থানায়।

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪১টি থানায় বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৮০ জন গ্রেফতার হয়েছে বলে ডিএমপির কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে। পুলিশ সদর দফতর কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, সারাদেশে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রায় সাড়ে ৫শ’ জনকে গ্রেফতার করা হয়েছে।

 

পুলিশের বিশেষ শাখার নির্দেশনা এবং থানা পুলিশের তালিকা নিয়ে পুলিশ গ্রেফতারের অভিযান চালায়। তবে কতজনকে গ্রেফতার করা হয়েছে সে বিষয়টি গোপন রাখা হয়। উত্তরা থানার ওসি রেজাউল হাসান, মিরপুর থানার ওসি কাজী ওয়াজেদ আলী, কাফরুল থানার ওসি আব্দুল লতিফ, যাত্রাবাড়ী থানার ওসি আবুল কাশেমসহ ১০টি থানার ওসির সঙ্গে যোগাযোগ করা হলে গণগ্রেফতার সংক্রান্ত কোনো তথ্য দিতে তারা অপারগতা প্রকাশ করেন।

 

রাজধানীর মেসে মেসে তল্লাশি চালাচ্ছে পুলিশ। শুক্রবার রাতে টিকাটুলি, মুগদা, মাণ্ডা, যাত্রাবাড়ী এলাকার বিভিন্ন মেসে তারা অভিযান চালায়। মেসের বাসিন্দাদের পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়েছে। ১২ই মার্চের আগে মেসে নতুন কাউকে না উঠানোর নির্দেশ দিয়েছে পুলিশ।

 

মেসবাড়ি ছাড়া বিভিন্ন মাদরাসার ছাত্রাবাসগুলোতে পুলিশ তল্লাশি অভিযান চালাচ্ছে। ১২ই মার্চে নাশকতা এড়াতে তৎপর পুলিশ। তবে তল্লাশি বা অভিযানের সময় মেসের নিরীহ বাসিন্দাদের হয়রানি করা হচ্ছে-এমন অভিযোগ পাওয়া গেছে।

 

যাত্রাবাড়ী থানার ওসি কে এম আবুল কাশেম জানিয়েছেন, বাড়তি সতর্কতার অংশ হিসেবে বিভিন্ন মেসবাড়ির ওপর নজর রাখা হচ্ছে। তবে কাউকে অযথা হয়রানি না করার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি। ওসি জানান, যাত্রাবাড়ী এলাকায় বেশ কয়েকটি মাদরাসা রয়েছে। এসব মাদরাসা থেকে যাতে  কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সেদিকে সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে।

 

মোহাম্মদপুর এলাকার বিভিন্ন মেসবাড়ি ও কয়েকটি মাদরাসার দিকে সতর্ক দৃষ্টি রাখছে পুলিশ। মোহাম্মদপুর থানার ওসি মাহমুদুল ইসলাম জানিয়েছেন, মেসবাড়িগুলোর ওপর নজরদারির জন্য ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা নির্দেশ দিয়েছেন। সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে।

 

মেসবাড়িগুলোতে নির্দিষ্ট সদস্য ছাড়া অপরিচিত কাউকে ১২ মার্চের আগে না রাখার নির্দেশ দেয়া হয়েছে। তবে সময়-অসময়ে তল্লাশির নামে পুলিশী তৎপরতায় অনেকে ভয় ও আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন। অনেকেই আবার ঢাকা ছেড়ে দেশের বাড়ি চলে যাচ্ছেন।

 

বৃহস্পতিবার রাতে পল্লবী থানাধীন হরিরামপুর ইউনিয়ন বিএনপি সাধারণ সম্পাদক আব্দুল বাতেনকে তুরাগ এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। উত্তরা থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক এসএম জাহাঙ্গীরকে গাজীপুরের পূবাইলে একটি পেট্রোল পাম্পের সামনে থেকে পুলিশের বিশেষ শাখার সদস্যদের উপস্থিতিতে গ্রেফতার করা হয়। উত্তরার আশকোনা এলাকা থেকে যুবদল কর্মী বকুলসহ ৩ জনকে শুক্রবার সকালে গ্রেফতার করে উত্তরখান থানা পুলিশ। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে উত্তরার রাজউক মার্কেটের আর্টিশিয়ান এমএস নামে একটি ব্যানার লেখার দোকান থেকে কর্মচারী কাজলকে পুলিশ ব্যানারসহ গ্রেফতার করে।

 

উত্তরা থানার ওসি জানিয়েছেন, উত্তরা থানা বিএনপির সাধারণ সম্পাদক শাহাবুদ্দিনের নামে লেখা ব্যানার নিয়ে কাজল একটি রিকশায় যাচ্ছিলেন।ওই সময় তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর থানায় তার ওপর নির্যাতন চালানো হয়। অসুস্থ হয়ে পড়লে বৃহস্পতিবার সন্ধ্যায় পুলিশ তাকে উত্তরার হাসপাতালে চিকিত্সা দিয়ে আবারও থানায় নিয়ে যায়।

 

রামপুরা থানার মাটির মসজিদ এলাকায় বৃহস্পতিবার ভোরে ফজরের নামাজ পড়ে বের হওয়ার সময় জামায়াত নেতা জাকির হোসেনকে পুলিশ গ্রেফতার করে। একই সময় পুলিশ ওই মসজিদের সামনে থেকে জাকির হোসেন নামে আরেক মুসল্লিকে আটক করে। পরে পুলিশ তাকে ছেড়ে দেয়।

 

শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ছাত্রদল নেতা আবু মোহাম্মদ মাসুমকে গ্রেফতারের ঘটনায় নেতাকর্মীরা থানা ঘেরাও করে। এ সময় পুলিশ লাঠিচার্জ করলে উত্তেজিত জনতা পুলিশের উপর হামলা চালায়। এতে পুলিশসহ ২২ জন আহত হয়।

 

রাজধানীর বাইরে সারাদেশে প্রায় সাড়ে ৫শ’ নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। এদের মধ্যে আমাদের ব্যুরো অফিস, জেলা ও থানা প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট অনুয়ায়ী রাজশাহীতে ৫৭ জন, যশোরে ৪ জন, বগুড়ায় ১ জন, নোয়াখালীতে ২৯ জন, সাতক্ষীরায় ১২ জন, মেহেরপুরে ৬ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ৫ জন, পটুয়াখালীতে ৯ জন,  গাজীপুরে ২১ জন, বরিশালের বানারীপাড়ায় ২৯ জন, কুষ্টিয়ার দৌলতপুরে ২ জন, ঝালকাঠির রাজাপুরে  ১ জন, জামালপুরের বকশীগঞ্জে ১ জন, নারায়ণগঞ্জের রূপগঞ্জে ১৭ জন, শরীয়তপুরের নড়িয়ায় ২ জন, কুমিল্লার চান্দিনায় ৩ জন, নড়াইলের লোহাগড়ায় ৪ জন, কুষ্টিয়ার কুমারখালীতে ১৪ জন, দৌলতপুরে ২ জন, জামালপুরের বকশীগঞ্জে ১ জন ও বাউফলে ২ জন গ্রেফতার হয়েছেন।

 

বার্তা২৪/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


6 Responses to দেশজুড়ে গণতল্লাশি ধরপাকড়

  1. sikiş izle

    March 13, 2012 at 4:21 am

    Greetings thanks for fantastic article i used to be looking for this concern survive two nights. I will look for up coming precious posts. Have entertaining admin.

  2. alışveriş rehberi

    March 14, 2012 at 4:06 am

    hey admin thanks for fantastic and uncomplicated understandable publish i beloved your webpage site seriously a lot bookmarked also

  3. escort ilanlari

    March 14, 2012 at 4:55 am

    Good a single web site manager results web site put up excellent sharings on this website continually have entertaining

  4. su arıtma cihazları

    March 14, 2012 at 11:12 am

    Excellent publish admin! i bookmarked your net website. i’ll glimpse forward should you may have an e-mail variety including.

  5. sarot

    March 14, 2012 at 1:46 pm

    Nice a person blog site operator accomplishment web site put up excellent sharings with this blog continually have fun

  6. smackdown oyunları

    March 14, 2012 at 2:40 pm

    Actually necessary publish admin good 1 i bookmarked your web site see you in upcoming blog site article.