Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সরকারি সতর্কতায় জামায়াতের কৌশল পরিবর্তন

আহমদ জামাল: ১২ই মার্চ চারদলীয় জোটের ‘ঢাকা চলো’ কর্মসূচি বাস্তবায়নে কৌশল পরিবর্তন করেছে জামায়াতে ইসলামী। দলবদ্ধ না হয়ে নিজ নিজ দায়িত্বে তৃণমূল নেতাকর্মীদের ঢাকায় উপস্থিত হতে বলা হয়েছে। থাকা-খাওয়ার ব্যবস্থাও থাকবে প্রত্যেকের নিজস্ব দায়িত্বে। উদ্দেশ্য রাজনৈতিক ও প্রশাসনিক বাধা অতিক্রম করে বহুল আলোচিত এই কর্মসূচিতে নিজেদের সর্ব শক্তি প্রদর্শন করা। নিশ্চিত করা কম পক্ষে পাঁচ লাখ নেতাকর্মীর সরব উপস্থিতি। দলের দায়িত্বশীল সূত্রে এমন আভাস পাওয়া গেছে। বলা হচ্ছে, এই কর্মসূচিকে ঘিরে সরকারের অধিক ‘সতর্কতা’র ঘোষণার পাশাপাশি পুলিশের নানামুখী তৎপরতার কারণে দলটির এই কৌশলী পরিবর্তন আনা হয়েছে। এতে রাজধানীসহ এর আশপাশের জেলা থেকে সবচেয়ে বেশি নেতাকর্মীদের উপস্থিতি নিশ্চিত করার পদক্ষেপ নেয়া হয়েছে। যাতে কেবল ঢাকা মহানগর থেকেই আড়াই থেকে তিন লাখ লোকের উপস্থিতি নিশ্চিত করা যায়। এজন্য ইতিমধ্যে ঢাকার নিকটবর্তী জেলা-উপজেলার দায়িত্বশীলদের এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।
ঢাকা মহানগর জামায়াতের প্রচার সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ বিষয়টি স্বীকার করে বলেন, সরকার তরফে নানা রকম হুমকি-ধমকি এবং পুলিশের তৎপরতায় মনে হচ্ছে নির্বিঘ্নে এই কর্মসূচি পালন করা যাবে না। সরকার নিজেদের দুর্বলতা ঢাকার জন্য যে কোন উপায়ে এই কর্মসূচি বানচাল করতে চায়। এজন্য নেতা-কর্মী-সমর্থকদের ভয়ভীতি প্রদর্শনসহ মানসিক চাপও দেয়া হচ্ছে। এতেও সফল না হলে তারা রাস্তায় বাধা দেবে। যাতে দূরের জেলার লোকজন সড়কপথে ঢাকায় আসতে না পারে। ড. মাসুদ বলেন, বিষয়টি মাথায় রেখে আমরা ঢাকা ও এর পার্শ্ববর্তী জেলাগুলোর ওপর জোর দিচ্ছি। প্রয়োজনীয় যানবাহনসহ কোন কারণে দূরের জেলার লোকজনের উপস্থিতি কম হলেও ঢাকা মহানগর ও আশপাশের এলাকার লোক দিয়ে তা যেন পূরণ করা যায়। তিনি বলেন, চার দলের ২৯শে জানুয়ারির গণমিছিলের কাউন্টার কর্মসূচি দিয়ে তারা সফল হয়নি। এ জন্য প্রশাসনিক হয়রানির পাশাপাশি সরকার ১২ই মার্চের আগে পরে দু’টি কর্মসূচি দিয়ে চাপে রাখতে চায়। আমরা সরকারের গতিবিধি দেখেই কর্মসূচি সফল করার পথে এগিয়ে যাচ্ছি।
এ দলের কর্মপরিষদ সদস্য মতিউর রহমান আকন্দও প্রায় একই সুরে কথা বললেন। ১২ই মার্চ কোন বাধাই টিকবে না দাবি করে তিনি বলেন, আমরা সরকারের প্রতিটি পদক্ষেপের ওপর তীক্ষ্ণ নজর রাখছি। কর্মসূচির সফল বাস্তবায়নের সবগুলো বিকল্প  ব্যবস্থা নেয়া হচ্ছে। সে ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে কখন কি ধরনের পদক্ষেপ নেয়া হয়, সেটার ওপর নির্ভর করে আমাদের এগোতে হবে। তবে ১১ই মার্চ জামায়াত সর্ব শেষ কৌশল চূড়ান্ত করবে  বলে তিনি জানান। দলের নির্ভরযোগ্য সূত্র জানায়, প্রতিপক্ষ রাজনৈতিক নেতাকর্মী এবং পুলিশের হামলা ও গ্রেপ্তার এড়াতে জামায়াত-শিবিরকে রিজার্ভ গাড়ি ব্যবহারে বিরত থাকার পরামর্শ দেয়া হয়েছে। বলা হয়েছে, যার যার নিজস্ব উপায় ও গতিতে ঢাকায় আসতে। কর্মসূচির শেষ পর্যন্ত নিজেদের সুরক্ষার বিষয়টি নিজ দায়িত্বে রাখতে হবে। এদিকে এই কর্মসূচি উপলক্ষে ঢাকা মহানগর জামায়াতের পক্ষ থেকে ২ লাখ পোস্টার, ৫ লাখ লিফলেট, কয়েক হাজার ফেস্টুন ও ব্যানার তৈরি করা হচ্ছে বলে দলীয় সূত্র জানায়। ১২ই মার্চ নির্দিষ্ট সময়ে রাজধানীর মগবাজার, পুরানা পল্টন, মতিঝিল শাপলা চত্বর, বিজয় নগর, দৈনিক বাংলার মোড় সংশ্লিষ্ট এলাকায় নেতাকর্মীদের জমায়েত হতে বলা হয়েছে দলের পক্ষ থেকে। কর্মসূচি শেষে যাতায়াতের ব্যবস্থা থাকবে সবার নিজ দায়িত্বে। তবে জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিগুলো যথাসাধ্য খোঁজ রাখার চেষ্টা করবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


7 Responses to সরকারি সতর্কতায় জামায়াতের কৌশল পরিবর্তন

  1. hasan

    March 8, 2012 at 12:48 pm

    শুভ কামনা তোমাদের জন্য.

  2. sikiş izle

    March 13, 2012 at 4:59 am

    I used to be looking for this excellent sharing admin very much thanks and have good blogging bye

  3. online alışveriş

    March 14, 2012 at 4:17 am

    oh my god great publish admin will check your website always

  4. escort ilanlari

    March 14, 2012 at 5:00 am

    i bookmarked you in my browser admin thank you a lot i will be looking for your up coming posts

  5. sikvar

    March 14, 2012 at 5:58 am

    Good one website operator good results blog site post excellent sharings in this weblog continually have exciting

  6. su arıtma cihazı

    March 14, 2012 at 11:16 am

    I used to be browsing for this good sharing admin much thanks and also have nice running a blog bye

  7. smackdown oyunları

    March 14, 2012 at 2:44 pm

    Genuinely essential publish admin good one i bookmarked your internet webpage see you in following blog site put up.