Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

যুদ্ধাপরাধীদের বিচার না করলে জাতি পিছিয়ে যাবে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ৬ মার্চ: পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, “ক্ষমা করে দেয়া বা বিচার না পাওয়ার সংস্কৃতি থেকে আমরা বের হতে চাই। বাঙালি জাতির ইতিহাস ও ঐতিহ্য রক্ষা করতে হলে কিছু বিচার আমাদের অবশ্যই করতেই হবে। বঙ্গবন্ধু হত্যার বিচার করার পর এবার যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে কলঙ্ক মুক্ত করতে হবে। না হয় জাতি হিসেবে আমরা পিছিয়ে যাবো।”

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে যুদ্ধাহত নারী মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সভাপতি নজরুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে সম্মাননা অনুষ্ঠানে আরো বক্তব্য দেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, প্রকৌশলী মাহবুবুর রহমানসহ আওয়ামী লীগের নেতারা।

দীপু মনি বলেন, “আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে কিছু বিচার করতে হবে। এসব বিচার না করলে জাতি হিসেবে আমরা পিছিয়ে যাবো।”

তিনি বলেন, “বঙ্গবন্ধু বিচার করা যাবে না এমন দাবি অনেকেই করেছিল, কিন্তু বিচার হয়েছে। যুদ্ধাপরাধীদের বিচার করেও দেশবাসী এবং বিশ্ববাসীর কাছে নজির তৈরি করতে চায়।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “স্বাধীনতার পর ক্ষমা করার যে সংস্কৃতি চালু হয়েছিল তা থেকে বের হয়ে আসতে চাই। সাময়িক শাসকরা ক্ষমতা এসে বারবার স্বাধীনতাবিরোধীদের ক্ষমা করে দিয়েছিল। তখন এই ক্ষমা করা না হলে আজকে স্বাধীনতার পক্ষে বিপক্ষে যে বিভক্তি তা থাকতো না।”

নারীরা সমাজের বৈষমের পাশাপাশি মুক্তিযুদ্ধের স্বীকৃতেও তেমনি বৈষম্যের শিকার হচ্ছে। মুক্তিযুদ্ধে নারীরা যে ভূমিকা রেখেছিল জাতি হিসেবে আমরা তার স্বীকৃতি দিতে ব্যর্থ হয়েছি বলে মন্তব্য করেন তিনি।

নারী যে চেতনা নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল, যে চেতনায় মুক্তিযোদ্ধাদের নানাভাবে সাহায্য সহযোগিতা করেছিল তার প্রতিদান রাষ্ট্র নারীদের দিতে পারেনি।”

যুদ্ধাপরাধীদের বিচার করতে না পারলে নারীদের এই চেতনা পুরোপুরি প্রতিষ্ঠিত করা সম্ভব হবে না।

বিএনপির ১২ মার্চে কর্মসূচি সমন্ধে বলেন, “দেশে এমন কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি যে সারাদেশের মানুষকে ঢাকা নিয়ে আসতে হবে।’’

এটা কোন গণতান্ত্রিক আন্দোলন নয় দাবি করে মন্ত্রী বলেন, “প্রত্যেক্ষভাবে না হলেও পরোক্ষভাবে এটাকে যুদ্ধাপরাধীদের বাঁচানো জন্য করা হচ্ছে।”

নির্বাচনী ব্যবস্থাকে সম্পূণ স্বাধীন করতে গত তিন বছর নিরলসভাবে কাজ করে গেছে সরকার দাবি করে তিনি বলেন, “তথ্য অধিকার কমিশন, মানবাধিকার কমিশন পুরোপুরি স্বাধীনভাবে কাজ করতে পারছে। ইতিমধ্যে একটা নিরপেক্ষ নিবার্চন কমিশন গঠন করা হয়েছে। তাছাড়া এ সরকারের আমলে যে নির্বাচনগুলো হয়েছে তা থেকে বোঝা যায় দেশের যে কোনো নির্বাচন এই কমিশনের অধীনে করা সম্ভব।”

পরে মন্ত্রী যুব কমান্ড কেন্দ্রীয় কমিটি সারাদেশে প্রত্যেকটি জেলা থেকে ৬৪ জন বীরাঙ্গনা নারীকে সম্মানা প্রদান করেন।

বার্তা২৪/এনএম/জবা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to যুদ্ধাপরাধীদের বিচার না করলে জাতি পিছিয়ে যাবে: পররাষ্ট্রমন্ত্রী

  1. salman roky

    March 6, 2012 at 6:49 pm

    desher khobor ni ,bichar niya pagol hoyse,,age desher drobbo mullah soho,sob ponner damoman tarpor bichar niya bhabben,ok?amer mone hoy ,sorkar desh rekhe bichar niya pagol aktu beshi.