Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

৭ হাজার কোটি টাকার শেয়ার কেনা বাকি

ঢাকা, ৬ মার্চ: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) ঘোষণা অনুযায়ী নিজ প্রতিষ্ঠানের শেয়ার কিনছেন উদ্যোক্তা পরিচালকরা। অব্যাহত দরপতনের পরিপ্রেক্ষিতে প্রণোদনা প্যাকেজের অংশ হিসাবে গত ২২ নভেম্বর তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের নিজ প্রতিষ্ঠানের ব্যক্তিগতভাবে দুই শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন জারি করে এসইসি।

প্রজ্ঞাপন অনুযায়ী বর্তমান পর‌্যন্ত বাজারে উদ্যোক্তা-পরিচালকদের প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকার শেয়ার কিনতে হবে। পরিচালকরা গত তিন মাসে প্রায় ৩৬০ কোটি টাকার শেয়ার কিনেছেন তারা। শতাংশের হিসাবে এর পরিমাণ পাঁচ শতাংশের কাছাকাছি। এসইসি’র নির্দেশনা মানতে হলে আগামী ২২শে মে’র মধ্যে পরিচালকদের এখনও ৯৫ শতাংশ শেয়ার কিনতে হবে। টাকার অঙ্কে যার পরিমাণ প্রায় সাত হাজার ১৪০ কোটি টাকা। সে হিসেবে আগামী ৩৩ কার্যদিবসের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের প্রতিদিন প্রায় ২০০ কোটি টাকার শেয়ার কেনার ঘোষণা দিতে হবে।

নিয়ম অনুযায়ী শেয়ার কিনতে হলে ৩০ দিন আগে ঘোষণা দিতে হয়। সেই হিসাবে ২২ এপ্রিলের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কেনার ঘোষণা সম্পন্ন করতে হবে। অর্থাৎ উদ্যোক্তাদের আগামী ৩৩ কার্যদিবসের মধ্যে প্রয়োজনীয় শেয়ার কেনার ঘোষণা দিতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সুত্রে জানা যায়, প্রজ্ঞাপন জারির সময়ে তালিকাভুক্ত ২৩২টি কোম্পানির এক হাজার ৩২৫ জন উদ্যোক্তা পরিচালকের শেয়ার দুই শতাংশের নিচে এবং ৩৮টি কোম্পানির সম্মিলিত শেয়ার ৩০ শতাংশের নিচে ছিল।

উল্লেখ্য, এসইসি গত ২২ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে। সেদিন ডিএসই’র সাধারণ মূল্যসূচক ছিল পাঁচ হাজার ৩৭২ পয়েন্ট। সেদিনের বাজারদর অনুযায়ী দুই শতাংশের নিচে থাকা তালিকাভুক্ত কোম্পানির এক হাজার ৩২৫ উদ্যোক্তা পরিচালককে এবং ৩০ শতাংশের নিচে থাকা ৩৮টি কোম্পানিকে প্রায় ১০ হাজার কোটি টাকার শেয়ার কিনতে হতো।

তবে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অভিযোগ রয়েছে উদ্যোক্তা পরিচালকরা কম দামে শেয়ার কেনার জন্য কারসাজি করে বাজারে দরপতন ঘটিয়েছেন। গত তিন মাসে দেখা গেছে যখন বাজারে সূচক নিম্নমুখী হয় তখন পরিচালকরা শেয়ার কেনা শেষ করেন। আবার বাজার থেকে শেয়ার কেনার চেয়ে আত্মীয়দের কাছ থেকে উপহার গ্রহণের পরিমাণ অনেক বেশি দেখা গেছে। এর ফলে যে উদ্দেশ্যে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছিল সেটা খুব একটা পূরণ হয়নি।

বার্তা২৪/ওআর/এসএফ

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to ৭ হাজার কোটি টাকার শেয়ার কেনা বাকি

  1. sikiş izle

    March 13, 2012 at 9:39 am

    Wonderful put up admin! i bookmarked your world-wide-web website. i will appear forward when you can have an e-mail record adding.

  2. smackdown oyunları

    March 14, 2012 at 3:14 pm

    Actually needed publish admin good one particular i bookmarked your net page see you in next web site put up.