Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণ, তালিকার এক নম্বরে আড়িয়ল বিল

নাশরাত চৌধুরী: বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের জন্য আবারও প্রাধান্য দেয়া হচ্ছে আড়িয়ল বিলকে। সেখানেই বিমানবন্দর নির্মাণ করা সবচেয়ে উপযুক্ত বলে মনে করছে সংশ্লিষ্টরা। দ্বিতীয় স্থান হিসেবে তালিকায় রয়েছে দোহারের চর বিলাশ এলাকা। এছাড়াও সিরাজদিখানের দুটি স্থানকে তালিকায় রাখা হয়েছে। এ সংক্রান্ত কমিটি বিমানবন্দর নির্মাণের জন্য সম্ভাব্য উপযুক্ত জায়গা বাছাই করে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব উপস্থাপনের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এখনও সময় পাওয়া যায়নি। সময় পাওয়ার পর সিভিল এভিয়েশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে সবদিক তুলে ধরা হবে। এরপর প্রধানমন্ত্রী যে জায়গা চূড়ান্ত করবেন সেই জায়গায়ই বিমানবন্দর নির্মাণের জন্য চূড়ান্ত করে এগুনো হবে। এ নিয়ে গতকাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিবের সঙ্গে বঙ্গবন্ধু বিমানবন্দরের প্রকল্প প্রধান যুগ্ম সচিব জয়নাল আবেদীন বৈঠক করেছেন। প্রধানমন্ত্রীর কাছে চারটি স্থানের সারসংক্ষেপ ও বিভিন্ন দিক তুলে ধরে প্রকল্পের একটি সার সংক্ষেপ তৈরি করা হয়েছে। যা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হবে। এব্যাপারে জয়নাল আবেদীন বলেন, আমরা প্রথমে বিমানবন্দরের জন্য দশটি জায়গা বাছাই করেছিলাম। এরমধ্যে গজারিয়া ও সিংগাইর প্রথমেই বাদ পড়ে যায়। এরপর বাদ পড়ে ত্রিশালসহ আরও চারটি জায়গা। এখন কেবল চারটি জায়গা রাখা হয়েছে। তিনি বলেন, আড়িয়ল বিলকে বিমানবন্দর করার জন্য প্রাধান্য দেয়া হচ্ছে। কারণ সামগ্রিক দিক বিবেচনায় দেখা গেছে এ জায়গাটি ভাল হবে। অন্য তিনটির উপযোগিতা দেখা হয়েছে। তিনি বলেন, জায়গা পছন্দ হলে এরপর জরিপ কাজ পরিচালনা করতে হবে। জরিপ রিপোর্ট দেখে স্থান চূড়ান্ত করা সম্ভব হবে। বিমানবন্দরে কি কি স্থাপনা হবে, রানওয়ের দৈর্ঘ্য ও প্রস্থ কত হবে, অন্যান্য সব বিষয়গুলোও জরিপের পরই পাওয়া যাবে। সিভিল এভিয়েশন সূত্র জানায়, প্রধানমন্ত্রী জায়গা পছন্দ করলে জরিপ কাজ করার জন্য সার্ভেয়ার প্রতিষ্ঠান নিয়োগ করতে হবে। এই জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে। দেশে আন্তর্জাতিক বিমানবন্দরের মতো কোন স্থাপনার জরিপ করতে পারে এমন প্রতিষ্ঠান নেই। তাই আন্তর্জাতিক ভাবে অভিজ্ঞ এমন প্রতিষ্ঠান দিয়ে জরিপ করানোর পর তারা যেখানে বলবেন সেখানেই স্থাপনা তৈরি করা সম্ভব হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


6 Responses to বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণ, তালিকার এক নম্বরে আড়িয়ল বিল

  1. sikiş izle

    March 13, 2012 at 6:50 am

    i bookmarked you in my browser admin thank you a lot i is going to be looking for your upcoming posts

  2. ucuz notebook

    March 14, 2012 at 4:32 am

    I used to be searching for this website previous three nights great website owner excellent posts all the things is great

  3. escort ilanlari

    March 14, 2012 at 5:12 am

    Greetings thanks for wonderful article i was searching for this problem survive two nights. I’ll look for following precious posts. Have exciting admin.

  4. sikvar

    March 14, 2012 at 6:11 am

    Genuinely essential post admin excellent a single i bookmarked your internet web page see you in following web site post.

  5. smackdown oyunları

    March 14, 2012 at 2:56 pm

    Hello admin great post significantly thanks adored this blog site really very much

  6. samsung 1080p hdtv

    March 14, 2012 at 11:48 pm

    Nice to be visiting your blog again, it has been months for me. Well this article that i’ve been waited for so long. I need this article to complete my assignment in the college, and it has same topic with your article. Thanks, great share. http://www.samsung1080phdtv.net/