Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিমানের ৬০৮ শূন্য পদে নতুন নিয়োগের নির্দেশ

ঢাকা, ৪ ফেব্রুয়ারি: বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের স্বেচ্ছা-অবসর কর্মসূচি ভিআরএস (ভলান্টারি রিটায়ারমেন্ট স্কিম) নামে ছাঁটাই হওয়া কর্মকর্তা-কর্মচারীদের ৬০৮টি অনুমোদিত শূন্য পদের বিপরীতে নতুন করে নিয়োগ দিতে বলা হয়েছে।

রোববার বিচারক ফারাহ মাহবুব ও বিচারক আবদুর রবের সমন্বয় গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। নতুন এই নিয়োগের ক্ষেত্রে তাদের (রিট আবেদনকারী) শিক্ষাগত যোগ্যতা, শারীরিক সক্ষমতা, জ্যেষ্ঠতা ও অতীত সার্ভিস রেকর্ড বিবেচনা করতে বলা হয়েছে। তবে ওই সময়ে যারা স্বেচ্ছায় অবসর কর্মসূচির আওতায় সুবিধা গ্রহণ করেননি, তাদের চাকরিতে পুনর্বহাল করতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ভিআরএস কর্মসূচির আওতায় ২০০৭ সালে ব্যয় হ্রাস ও অতিরিক্ত জনবল কমানোর যুক্তিতে বিমানের এক হাজার ৮৭৭ জনকে ছাঁটাই করা হয়। তবে স্বেচ্ছায় অবসরের নামে জোরপূর্বক চাকরিচ্যুত করা হয়েছে—এমন দাবি করে এর বৈধতা চ্যালেঞ্জ করে ছাঁটাই হওয়া এক হাজার ১৭১ জন কর্মকর্তা-কর্মচারী হাইকোর্টে ৬১টি রিট আবেদন করেন। প্রাথমিক শুনানির পর আদালত রুল জারি করেন। এরপর রিটের ওপর ওই বেঞ্চে চূড়ান্ত শুনানি শেষ হয় গত ২৩ জানুয়ারি। আজ আদালত রুল নিষ্পত্তি করে ওই রায় দেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী নজরুল ইসলাম, আবদুল মতিন খসরু, সালাহউদ্দিন দোলন, আহসানুল করিম, মাহাবুব শফিক, কে এম হাফিজুল আলম প্রমুখ মামলা পরিচালনা করেন। বিমানের পক্ষে ছিলেন আইনজীবী আখতার ইমাম, কামাল উল আলম, মেজবাহুর রহমান ও জুনায়েদ চৌধুরী। এ ছাড়া বিমানের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইকরামুল হক ও খোন্দকার দিলীরুজ্জামান।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট