Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বেসরকারি শিক্ষকদের বরখাস্তের আদেশ নিয়ে রুল

ঢাকা, ৪ মার্চ: বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অনির্দিষ্টকালের জন্য সাময়িক বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সাময়িক বরখাস্তের মেয়াদকাল নির্ধারণে কেন নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

রোববার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী তিন সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর চেয়ারম্যানসহ নয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদন করেন বিভিন্ন সময়ে সাময়িক বহিষ্কৃত হওয়া ছয়জন শিক্ষক।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ বি এম নুরুল ইসলাম ও মো.গিয়াসউদ্দিন।

এবিএম নুরুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘‘মৌলিক অধিকার বিধির ৫৩ ধারা অনুযায়ী একজন শিক্ষক কর্মচারীকে সর্বোচ্চ তিন মাসের জন্য সাময়িক বরখাস্ত করা যেতো। তিনমাস পরে যথারীতি বরখাস্তের আদেশ উঠে যেতো। কিন্তু ১৯৯৬ সালে এ নিয়মটি বাতিল করা হয়। এরপর সাময়িক বরখাস্তের কোনো টাইম ফ্রেম নেই। কোনো কোনো শিক্ষক প্রায় আট বছর ধরে বরখাস্ত হয়ে আছেন।’’

ছয় জন আবেদনকারীরর মধ্যে দুই নম্বর আবেদনকারী মো.জালাল উদ্দিন। তিনি জয়পুরহাটের তালিমুল ইসলাম একাডেমী স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল। ২০০৪ সালের ৫ ডিসেম্বর তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এখনো তার সাময়িক বরখাস্তের আদেশ বহাল রয়েছে।

বার্তা২৪/এফএইচ/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট