Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সীমিত সম্পদের বৈজ্ঞানিক ব্যবহার নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী

ঢাকা, ৪ মার্চ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সীমিত সম্পদের বৈজ্ঞানিক ব্যবহার নিশ্চিতের মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে বিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও শিক্ষাবিদদের প্রতি আহবান জানিয়েছেন।

রোববার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নবনির্মিত ‘তড়িৎ ও কম্পিউটার কৌশল ভবন’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই আহবান জানান। পরে তিনি বিশ্ববিদ্যালয় পরিদর্শনসহ বর্তমান সরকারের আমলে নেয়া বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ঘুরে দেখেন।

প্রধানমন্ত্রী দেশের বিশাল জনশক্তিকে কারিগরী জ্ঞানের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করার আহবান জানিয়ে বলেন, ‘‘আমরা বিশ্বাস করি, একটি দেশের জন্য দক্ষ মানবসম্পদের চেয়ে বড় কোনো সম্পদ হতে পারে না।’’

বুয়েটের উপাচার্য প্রফেসর এস এম নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

অনুষ্ঠানে উপ-উপাচার্য প্রফেসর এম হাবিবুর রহমান ও ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রোনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ডীন সত্য প্রসাদ মজুমদার বক্তৃতা করেন।

বর্তমান শতাব্দীতে জ্ঞানই হবে মূলধন এবং বিশ্বে তথ্য প্রযুক্তির অভাবনীয় উন্নয়ন সারা বিশ্বের উন্নয়ন ক্ষেত্রে এক নবদিগন্তের সূচনা করেছে একথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘‘অর্থনৈতিক উন্নয়নের জন্য তথ্য প্রযুক্তির কোনো বিকল্প নেই। প্রযুক্তিভিত্তিক উন্নয়ন বাংলাদেশকে উচ্চ শিখরে নিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।’’

প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন ও প্রয়োগ মানব সভ্যতাকে উন্নত থেকে উন্নততর পর্যায়ে নিয়ে যাচ্ছে। এক্ষেত্রে আমাদের পিছিয়ে থাকার সুযোগ নেই একথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন,এ লক্ষ্যে তার সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

দেশের মেধাবী তরুণদের যোগ্য মানবসম্পদ হিসেবে গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, এক্ষেত্রে বুয়েট অগ্রণী ভূমিকা পালন করতে পারে। সূত্র: বাসস।

বার্তা২৪ ডটনেট/জবা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট