Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বাংলাদেশে আমেরিকান স্পেশাল ফোর্স

নয়াদিল্লি, ২ মার্চ:  আমেরিকার সামরিক বাহিনীর বিশেষ দল বাংলাদেশ, ভারতসহ এশিয়ার পাঁচটি দেশে অবস্থান করছে। পেন্টাগণের একজন শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

 

আমেরিকার প্যাসিফিক কমান্ডের প্রধান অ্যাডমিরাল রবার্ট উইলার্ড বৃহস্পতিবার কংগ্রেসকে জানান, সন্ত্রাসবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে জোর প্রতিরোধ গড়ে তুলতে আমেরিকান বিশেষ ফোর্সের কয়েকটি দল বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভারতে অবস্থান করছে।

 

তিনি তার বক্তব্যে বলেন, আমরা ভারতের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। তিনি ভারতে বহু সন্ত্রাসী হামলার জন্য তিনি পাকিস্তানের সন্ত্রাসী দল লস্কর ই তায়েবাকে দায়ী করেন। এ দলটিকে বিপদজনক বলেও আখ্যা দেন তিনি।

 

তিনি আরো বলেন, আমরা ভারতের সরকার, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন এজেন্সির সঙ্গে কাজ করছি। সন্ত্রাসবাদ প্রতিরোধে ভারত বেশ সাহায্য করছে।

 

পাকিস্তানে সন্ত্রাসবাদের উত্থানকে তিনি এশিয়ার জন্য বড় ধরনের হুমকি বলে মনে করেন।

 

আমেরিকার বিশেষ ফোর্স শুধু সন্ত্রাসবাদ দমনেই প্রতিরোধ করছে না। মাদকপাচার, জলদস্যুতা ও অভ্যন্তরীণ সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রশিক্ষণ দিচ্ছে এই পাঁচ দেশের নিরাপত্তা কর্মীদের।

 

উইল্যার্ড বলেন, দক্ষিণ এশিয়া কৌশলগত কারণে আমেরিকার জন্য গুরুত্বপূর্ণ একটি অঞ্চল। ভারতীয় সমুদ্রবন্দরগুলো মধ্যপ্রাচ্য ও ইউরোপসহ বিশ্ব বাণিজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান। বাণিজ্যিক কেন্দ্র হিসেবে দক্ষিণ এশিয়া আমেরিকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এশিয়ার নিরাপত্তার বিষয়টি নিয়ে আমেরিকা সর্বদাই সজাগ।

 

তার বক্তব্যে তিনি বাংলাদেশের প্রশংসা করে বলেন, “দেশটি সন্ত্রাসবাদের বিরুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। সন্ত্রাসবাদ দমনে ভারতের সঙ্গে এক যোগে কাজ করছে।

 

বাংলাদেশের সেনাবাহিনী ইতিমধ্যে বিশ্বের সন্ত্রাস দমনে বেশ বড় ভূমিকা রেখেছে। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে তার অবদান অনস্বীকার্য”

 

তিনি আরো বলেন, “শুধু জাতিসংঘেই নয়, প্রাকৃতিক দুর্যোগ প্রবন বাংলাদেশে ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, সাইক্লোন বা বন্যা মোকাবেলায় সেনাবাহিনী সব সময় এগিয়ে রয়েছে। নিজ দেশের নাগরিকদের সুরক্ষা দিতে তারা বেশ দায়িত্বশীল।”

 

বার্তা২৪/ফাআনা/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট