Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ঢাকা চল: ব্যাপক প্রস্তুতি ১৬ দলের

ঢাকা, ১ মার্চ : চারদলীয় জোটের ছয়টি দল, সমমনা নয়টি দল ও এলডিপি এই ১৬ টি দলের আয়োজনে ১২ মার্চ ঢাকার মহাসমাবেশ সফল করতে সারা দেশ থেকে লাখ লাখ লোক ঢাকায় আনার প্রস্তুতি চলছে। ১৬ দলের নেতৃত্ব দানকারী বিএনপি ইতোমধ্যেই কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে ৪৫টি কমিটি করে দিয়েছে। এসব কমিটির আহবায়কসহ সদস্যরা কাজ শুরু করেছেন ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকে। তারা দফায় দফায় কর্মী সভা ও বৈঠক করছেন। এখনো অধিকাংশ নেতা রয়েছেন মাঠ পর্যায়ে।

 

একই সঙ্গে দেশের সব জেলা ও উপজেলা কমিটিকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে ১২ মার্চের দুই/একদিন আগেই নেতাকর্মীদের নিয়ে ঢাকায় আসার। নেতারা বলছেন, ১২ মার্চের ‘চল চল ঢাকা চল’ কর্মসূচি হবে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বৃহত্তম সমাবেশ। এই সমাবেশে ঢাকার বাইরে থেকে যেমন লাখ লাখ লোক ঢাকায় আসবে তেমনি ঢাকায় অবস্থানরত দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষও যোগ দেবে। এতে প্রধান অতিথির বক্তব্য দেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

 

বিএনপির পক্ষ থেকে তিনটি জায়গায় এই মহাসমাবেশ করার অনুমতি চাওয়া হলেও শেষ পর্যন্ত নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনের সড়কেই আয়োজন করতে হতে পারে সমাবেশ। কারণ পল্টন ময়দানে এখন আর সমাবেশ করার মতো অবস্থা নেই। পল্টন ময়দান ব্যবহার করার অনুমতি চেয়ে ক্রীড়া পরিষদের কাছে চিঠি দিলেও আজ বৃহস্পতিবার পর্যন্ত সাড়া পায়নি বিএনপি। ওদিকে সংসদ ভবনের সামনে হওয়ায় মানিক মিয়া এভিনিউয়েও সমাবেশ করতে দেবে না সরকার। সেক্ষেত্রে নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করতে হবে বিএনপিকে।

 

বিএনপির পাশাপাশি চারদলীয় জোটের শরিক জামায়াতে ইসলামী, বিজেপি, ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিস ও জমিয়তে ওলামায়ে ইসলাম এই কর্মসূচিতে শক্তি প্রদর্শনের প্রস্তুতি নিচ্ছে। একই সঙ্গে সমমনা নয়টি দল কল্যাণ পার্টি, জাগপা, এনপিপি, এনডিপি, লেবার পার্টি, বাংলাদেশ ন্যাপ, ন্যাপ ভাসানী, ইসলামিক পার্টি, মুসলিম লীগ ও  এলডিপিও দলীয় ফোরামে বৈঠক করে মহাসমাবেশে লোক হাজির করার প্রস্তুতি নিচ্ছে।

 

‘১২ মার্চের মহাসমাবেশ বাস্তবায়ন কমিটি’ নামে বাংলাদেশ জামায়াতে ইসলামী ১১ সদস্যের একটি কমিটি গঠন করে কার্যক্রম শুরু করেছে।

 

কর্নেল অলি আহমদের নেতৃত্বাধীন এলডিপি ইতোমধ্যে কয়েকটি বৈঠক করেছে। আগামী ৩ মার্চে তারা রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বিশেষ প্রতিনিধি সভা করবে।

 

বিএনপির সূত্র জানায়, ১২ মার্চ আওয়ামী লীগের পাল্টা কর্মসূচি বা ক্ষমতাসীন দলটির পক্ষ থেকে কোনো প্রকার বাধা এলে, তা মোকাবিলা করার প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কোনো সংঘর্ষে জড়াতে চায় না দলটি। তাই পাল্টাপাল্টি কর্মসূচির অজুহাতে ১২ মার্চ ঢাকায় কর্মসূচির ওপর পুলিশ নিষেধাজ্ঞা জারি করলে, বিএনপি পরদিন মহাসমাবেশ করবে। পরদিনও পুলিশ নিষেধাজ্ঞা দিলে, বিএনপি তার পরদিন কর্মসূচি পালন করবে। অবশ্য পুলিশের উর্দ্ধতন কর্তৃপক্ষ জানিয়েছে শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ কোনো বাধা দেবে না। তবে কর্মসূচির নামে নাশকতা করলে পুলিশ কঠোর অবস্থানে যাবে।

 

মহাসমাবেশ সফল করতে ৪৫টি সমন্বয় কমিটির প্রধানদের সঙ্গে গত ৮ ফেব্রুয়ারি বৈঠক করেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ওই বৈঠকে দিক নির্দেশনা পাওয়ার পর কেন্দ্রীয় নেতারা তাদের দায়িত্ব পালনে ছড়িয়ে পড়েন জেলায় জেলায়।

 

কেন্দ্রীয় নেতাদের মধ্যে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন পেয়েছেন সিলেটের দায়িত্ব। ব্যারিস্টার মওদুদ আহমদ ঢাকা, এম কে আনোয়ার চট্টগ্রামের, মাহবুবুর রহমান রাজশাহীর, তরিকুল ইসলাম খুলনার, মির্জা আববাস বরিশালের, জমির উদ্দিন সরকার  নোয়াখালীর, ব্রিগেডিয়ার জেনারেল অব. আ স ম হান্নান শাহ রংপুর ও কুড়িগ্রামের, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ফরিদপুরের, গয়েশ্বর চন্দ্র রায় যশোর ও ব্রাহ্মণবাড়িয়ার, ড. আবদুল মঈন খান ময়মনসিংহ ও শেরপুর।

 

কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান এম  মোরশেদ খান বান্দরবান ও রাঙামাটি, আবদুল্লাহ আল নোমান টাঙ্গাইল ও দিনাজপুর, মেজর অব. হাফিজউদ্দিন আহমদ কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মাদারীপুর, আলতাফ হোসেন চৌধুরী ভোলা ও জামালপুর, সেলিমা রহমান ঝালকাঠি ও পটুয়াখালী, শমসের মবিন চৌধুরী মৌলভীবাজার, রাজিয়া ফয়েজ নড়াইল।

 

চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমীর খসরু মাহমুদ  চৌধুরী মাগুরা, ড. এম ওসমান ফারুক মেহেরপুর, ইনাম আহমেদ  চৌধুরী সৈয়দপুর ও নীলফামারী, আবদুল আউয়াল মিন্টু ফেনীর, ইকবাল হাসান মাহমুদ টুকু বগুড়া ও পাবনা, শামসুজ্জামান দুদু নাটোর ও ঝিনাইদহ, ডা. এ জেড এম জাহিদ হোসেন সুনামগঞ্জ,  মেজর জেনারেল অব. রুহুল আলম চৌধুরী খাগড়াছড়ি, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম কিশোরগঞ্জের, আবদুল মান্নান নেত্রকোনা, ফজলুর রহমান পটল সিরাজগঞ্জ ও নওগাঁ, অধ্যাপক আবদুল মান্নান মুন্সিগঞ্জের।

 

যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান নরসিংদী ও মানিকগঞ্জ, বরকত উল্লাহ বুলু চাঁদপুর, মোহাম্মদ শাহজাহান কুমিল্লার, সালাহউদ্দিন আহমেদ রাজবাড়ী ও নারায়ণগঞ্জ জেলার দায়িত্ব পেয়েছেন।

 

এ ছাড়া মহাসমাবেশের আগে সব সাংগঠনিক জেলায় কর্মিসভা করতে  জেলা কমিটিগুলোকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘‘বিএনপি শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের জন্য নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছে।’’ বুধবার এক কর্মী সভায় মির্জা আলমগীর বলেন, ‘‘আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিলে তার সব দায় দায়িত্ব সরকারকে নিতে হবে।’’ সরকার যদি শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে না দেয় তাহলে সরকার পতনের একদফা কর্মসূচির ডাক দেয়া হবে বলেও তিনি হুঁশিয়ারি দেন।

 

ঢাকা মহানগর বিএনপির সদস্যসচিব আবদুস সালাম বার্তা২৪ ডটনেটকে জানান, ‘‘১২ মার্চ সামনে রেখে মহানগর বিএনপি ঢাকার থানা ও ওয়ার্ডে কর্মী সমাবেশ ও জনসংযোগ করছে। ইতোমধ্যে ঢাকার সব থানায় কর্মী সমাবেশ সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার থেকে প্রতিটি ওয়ার্ডে কর্মী সভা শুরু হবে। ওয়ার্ডে কর্মিসভা ও জনসংযোগ করার জন্য ১০০টি টিম করা হয়েছে।’’ এছাড়া প্রচারের জন্য ৪৩টি কমিটি করা হয়েছে বলে তিনি জানান।

 

আবদুস সালাম বলেন, ‘‘মহাসমাবেশের সব প্রস্তুতি প্রায়ই শেষ। বাকি কাজ ১০ মার্চের মধ্যে সম্পন্ন হবে।’’

 

জামায়াতে ইসলামী

জোটের ১৬ দলের মধ্যে বিএনপির পরেই সবচেয়ে বড়   দল জামায়াতে ইসলামী। বর্তমান মহাজোট সরকার ক্ষমতায় আসার পর থেকে গত তিন বছরে এই দলটিই বেশি নির্যাতনের শিকার। মামলা, হামলা, গ্রেফতারে নাজেহাল দলটির অধিকাংশ সিনিয়র নেতা বর্তমানে জেলে। মধ্যম সারির নেতারাই এখন এই দলের নেতৃত্ব দিচ্ছেন। জামায়াতের একটি সূত্র জানায়, ১২ মার্চের কর্মসূচি বাস্তবায়ন করতে ঢাকা মহানগর জামায়াতের সেক্রেটারি এক সময়ের শিবিরের কেন্দ্রীয় সভাপতি নুরুল ইসলাম বুলবুল এর নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটি গঠন করেছে।

 

এ ছাড়া মহাসমাবেশ সফল করতে জামায়াতের পক্ষ থেকে অভ্যর্থনা কমিটি, শৃঙ্খলা কমিটি, পার্কিং, স্বাস্থ্য, প্রচার, আবাসন কমিটিসহ কয়েকটি উপ-কমিটিও গঠন করেছে দলটি।

 

জামায়াতের পক্ষ থেকে সমাবেশে ব্যাপক লোক সমাগমের প্রস্তুতি চলছে। তবে দলের নেতারা গ্রেফতারের ভয়ে অনেক কিছু বলতে রাজি হচ্ছেন না।

 

কল্যাণ পার্টির সাংগঠনিক সম্পাদক সাহিদুর রহমান তামান্না বার্তা২৪ ডটনেটকে বলেন, ‘‘১২ মার্চের মহাসমাবেশ সফল করতে ইতোমধ্যে দলীয় ফোরামে কয়েকটি বৈঠক করা হয়েছে। বুধবার পল্টনের মহানগর কার্যালয়ে সারা দেশের নেতৃবৃন্দকে নিয়ে বৈঠক করা হয়েছে। দেশের প্রতিটি থানার নেতাকর্মীকে ১২ মার্চ ঢাকায় আসার নির্দেশ দেয়া হয়েছে।’’

 

বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বার্তা২৪ ডটনেটকে বলেন, ‘‘১২ মার্চের মহাসমাবেশে লোক হাজির করতে দলের সর্বোচ্চ শক্তি নিয়োগ করা হবে।’’

 

বিএনপির যুগ্ম-মহাসচিব (দফতরের দায়িত্বপ্রাপ্ত) রুহুল কবির রিজভী আহমেদ জানান, ‘‘মহাসমাবেশের জন্য তিনটি জায়গার অনুমতি চাওয়া হলেও বৃহস্পতিবার দুপুরে বারোটা পর্যন্ত সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো সারা পাওয়া যায়নি।’’

 

পুলিশের সঙ্গে দলের নেতাদের কোনো বৈঠক হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘‘এখনো হয়নি। তবে দু’একদিনের মধ্যে বিএনপির একটি প্রতিনিধি দল পুলিশের উদ্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।’’

 

রিজভী আহমেদ আরো বলেন, ‘‘কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে করা কমিটির নেতারা বর্তমানে সারা দেশের মাঠ পর্যায়ে কর্মী সভায় ব্যস্ত আছেন। প্রতিটি কমিটির নেতারা ঢাকার বাইরে জেলা পর্যায়ে কর্মিসভা করছেন।’’

 

সমাবেশে ব্যাপক লোক সমাবেশ হবে দাবি করে তিনি বলেন, ‘‘দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ব্যাপক সারা পাওয়া যাচ্ছে। আশা করা হচ্ছে স্মরণকালের বৃহত্তম সমাবেশ হবে ১২ মার্চ।’’

 

এদিকে মহাসমাবেশ সফল করতে পেশাজীবী ও দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে প্রায় প্রতিদিনই বৈঠক করছেন দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গুলশান কার্যালয়ে ধারাবাহিকাভাবে বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিদের সঙ্গে তিনি বৈঠক করছেন।

 

বা২৪/এমএইচ/জিসা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


4 Responses to ঢাকা চল: ব্যাপক প্রস্তুতি ১৬ দলের

  1. moin babu

    March 1, 2012 at 6:07 pm

    asun amra sobae 12 march ar somabes ke sofol kori………………..

  2. sikiş izle

    March 13, 2012 at 7:34 am

    oh my god terrific post admin will test your webpage at all times

  3. escort ilanlari

    March 14, 2012 at 5:16 am

    Fantastic article admin! i bookmarked your web web site. i will search forward if you may have an e-mail record including.

  4. smackdown oyunları

    March 14, 2012 at 3:01 pm

    Really vital submit admin excellent a person i bookmarked your net page see you in future blog article.