Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

দ্বন্দ্বে জড়ালো ফেসবুক ও ইয়াহু

সান ফ্রান্সিসকো, ২৯ ফেব্রুয়ারি: অচমকা প্যাটেন্ট যুদ্ধে জড়িয়ে পড়লো অনলাইন সামাজিক যোগাযোগে নেটওয়ার্ক জায়ান্ট ফেসবুক এবং বিশ্বের অন্যতম বৃহৎ ওয়েব পোর্টাল ইয়াহু ইনকরপোরেশন। ফেসবুকে ব্যবহৃত বেশকিছু প্রযুক্তির স্বত্ব নিজেদের দাবি করে এগুলো ব্যবহারের প্রয়োজনীয় ছাড়পত্র সংগ্রহের আহবান জানিয়েছে ইয়াহু। আর তা না করলে ফেসবুক’র বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করা হয়েছে।

 

ইয়াহু’র পক্ষ থেকে একটি ইমেইলে জানানো হয়, ‘ইয়াহু’র যেসব প্যাটেন্ট রয়েছে, সেগুলোর মেধাস্বত্ত্ব সুরক্ষার দায়িত্ব আমাদেরই। এসব প্রযুক্তির উদ্ভাবনে রয়েছে আমাদের দীর্ঘ সময়ের শ্রম এবং অর্থের বিনিয়োগ। এসব উদ্ভাবনের প্রতি পূর্ণ মর্যাদা দিয়ে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান প্রয়োজনীয় লাইসেন্স নিয়েই এগুলো ব্যবহার করছে। ফেসবুককেও একই ধরনের প্রক্রিয়ার মধ্য দিয়েই যাওয়া উচিত। হয় তারা এসব প্রযুক্তি ব্যবহারের জন্য প্রয়োজনীয় লাইসেন্স গ্রহণ করুক, অথবা তাদের বিরুদ্ধে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবো।’

 

প্রসঙ্গত, গত কয়েক বছরে ব্যবসায়িকভাবে আশানুরূপ অবস্থান লাভে ব্যর্থ হচ্ছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ইন্টারনেট পোর্টাল ইয়াহু। তাদের অন্যতম প্রধান ফিচার ‘ইয়াহু সার্চ’ এখন আরেক টেক জায়ান্ট গুগল’র সার্চ ইঞ্জিনের কাছে জনপ্রিয়তায় পিছিয়ে পড়েছে।

 

আবার ইন্টারনেটে বিজ্ঞাপনে তাদের যে অবস্থান ছিল, তার অনেকটাই সাম্প্রতিক সময়ে দখল করে নিয়েছে সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক। এ কারণেই নিজেদের গৌরবময় অতীত ফিরে পেতে মরিয়া ইয়াহু।

 

সিনেট ও বার্তা সংস্থা রয়টার্স পরিবেশিত খবরে জানা গেছে, ফেসবুকের বিজ্ঞাপন, গোপনীয়তা নিয়ন্ত্রণের কৌশল, নিউজ ফিড এবং ম্যাসেজিং সার্ভিসে যে ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে তার পূর্ণ স্বত্বের দাবিদার ইয়াহু। এর বাইরেও প্রায় ১০ থেকে ২০টি প্যাটেন্ট নিয়ে ফেসবুক’র বিরুদ্ধে অভিযোগ রয়েছে এক সময়ের শীর্ষ অবস্থানে থাকা এ সার্চ ইঞ্জিনটির।

 

বা২৪/আইএইচ/জবা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট