Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিশ্ব ব্যাংক, ইউনূস রাজি হলে ভাববে আমেরিকা: মজিনা

রাজশাহী, ২৮ ফেব্রুয়ারি: বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে ড. মুহাম্মদ ইউনূসের নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাব করার এক সপ্তাহের মাথায় মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, “যুক্তরাষ্ট্র বিষয়টি বিবেচনা করবে।”

রাজশাহীর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের মিলনায়তনে ভলান্টিয়ার ফর বাংলাদেশের রাজশাহী জেলা কমিটির উদ্বোধন ও সনদ বিতরণ অনুষ্ঠান শেষে বিকাল ৫টার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত ড্যান মজিনা গ্রামীণ ব্যাংকের প্রসঙ্গ টেনে মঙ্গলবার বিকালে বলেন, “অধ্যাপক ইউনূস যা করেছেন সে জন্য আমি তার প্রশংসা করি।”

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে ইউনূসের নাম প্রস্তাব প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, “আমি নিশ্চিত এই পদে মনোনয়নে তিনি সম্মত হলে গুরুত্বের সঙ্গে বিষয়টি বিবেচিত হবে।”
এ সময় দারিদ্র্য বিমোচনে মুহাম্মদ ইউনূসের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন তিনি।

তিনি বলেন, “বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেছেন, আমি বিশ্বাস করি এই জাতির রয়েছে উজ্জ্বল ভবিষৎ। আমি বিশ্বাস করি দশ থেকে পনেরো বছরের মধ্যে বাংলাদেশ একটি মধ্য আয়ের দেশে পরিণত হবে। এই নতুন বাংলাদেশ, এই সোনার বাংলাদেশ’র সকল নাগরিকের জন্য বয়ে আনবে সমৃদ্ধি, সুস্বাস্থ্য, শিক্ষা ও আশা। আপনাদের মতো মানুষ যারা নিজেদের দেশের ব্যাপারে যত্নশীল তারাই এটিকে বাস্তবে রূপ দিবেন।”

বিকেলে রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ মিলনায়তনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি করভি রাক্সান্দ। এতে অন্যান্যের বক্তব্য রাখেন সৌমিক চৌধুরী তূর্য ও মইন চৌধুরী।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, “আমেরিকায় স্বেচ্ছাসেবীরা আমাদের জাতীয় উন্নয়নে, জীবনমানের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। শুধুমাত্র গত বছরে ছয় কোটি আমেরিকান নিজেদের লোকালয়ে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেছে। বাংলাদেশেও লোকালয়ে জনগণকে কিছু ফিরিয়ে দেয়ার জন্য স্বেচ্ছাসেবার মনোভাব প্রবল।”
ড্যান মজিনা বলেন, “স্বেচ্ছাসেবার মনোভাব, জাতিকে কিছু দেয়ার বাসনা আপনাদের সাহায্য করবে। যেহেতু আপনারা, আজকের তরুণরা আগামী দিনের ব্যবসায়ী, শিক্ষক, কৃষক, দোকানের মালিক, মৎস্যজীবী, সাংবাদিক, রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা, ব্যাংকার এবং আইনজীবী।”

তিনি বলেন, “আমি খুশী যে আমার সরকার জাগো’র সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এই দান মনোভাবকে উজ্জীবিত রাখতে সহায়তা করছে। আমি আপনাদের সাধুবাদ জানাই এই সাম্প্রতিক তহবিল গঠন উদ্যোগের সফলতার জন্য এবং সুভকামনা করছি কম্যুনিটি সেবা প্রকল্পের জন্য।”

পরে মার্কিন রাষ্ট্রদূত নগরীর একটি কমিউনিটি সেণ্টারে লাঙ্গুয়েজ প্রফিশিয়েন্সি সেন্টার আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেন। সেখানে তিনি ‘ইনটেনসিভ ইংলিশ লাঙ্গুয়েজ টিচিং কোর্স’ সাফল্যের সঙ্গে সম্পাদনকারী মাদ্রাসা শিক্ষকদের মাঝে সার্টিফিকেট বিতরণ করেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, “ইংরেজি বিশ্ববাজারের ভাষা। এই ভাষা বিশ্বের বাণিজ্য ও তথ্যের দুয়ার উন্মুক্ত করে দেয় আমাদের সামনে। আর এই চাবি-ই, এই উপহার-ই আপনারা আপনাদের প্রতেকটি সৌভাগ্যবান ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেবেন।”

তিনি বলেন, “আমি বিশ্বাস করি, আপনারা এবং আপনাদের সহযোগী শিক্ষকেরা এই নতুন বাংলাদেশ, সোনালী বাংলাদেশ, আমাদের স্বপ্নের বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। আর আমি আশা করি এই উদ্যোগে আপনাদের গুরুত্বপূর্ণ ভূমিকায় আপনারা গর্বিত। আমি জানি, আপনাদের ইংরেজি ভাষা শিক্ষকদের ইংরেজির দক্ষতা আরো বাড়ানোর জন্য আমার সরকার কাজ করছে বলে আমি গর্বিত।”

মার্কিন রাষ্ট্রদূত আরো বলেন, “আগামী এক মাসের মধ্যে এক হাজার ২০০ শিক্ষক এই নিবিড় প্রশিক্ষণ সমাপ্ত করবেন। আমার স্ত্রী গ্রেস, যিনি নিজেও একজন শিক্ষক ছিলেন এবং আমি ও আমার সহকর্মীরা আজ আপনাদের এই ভাষা শিক্ষা কোর্স সমাপনীতে উপস্থিত থাকতে পেরে ও আপনাদের সাফল্যের অংশীদার হতে পেরে খুবই আনন্দিত।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


7 Responses to বিশ্ব ব্যাংক, ইউনূস রাজি হলে ভাববে আমেরিকা: মজিনা

  1. Shemul

    February 29, 2012 at 4:50 pm

    It’s A new Politics.

  2. sikiş izle

    March 13, 2012 at 4:05 am

    Good one weblog proprietor accomplishment blog submit fantastic sharings with this blog at all times have fun

  3. alışveriş rehberi

    March 14, 2012 at 4:04 am

    I used to be searching for this good sharing admin much thanks and also have great blogging bye

  4. escort ilanlari

    March 14, 2012 at 4:54 am

    hey admin thanks for wonderful and simple understandable submit i loved your blog web page really much bookmarked also

  5. su arıtma cihazı

    March 14, 2012 at 11:10 am

    oh my god terrific article admin will check out your webpage often

  6. sarot

    March 14, 2012 at 1:44 pm

    Fantastic put up admin! i bookmarked your word wide web weblog. i’ll search ahead in the event you could have an e-mail listing including.

  7. smackdown oyunları

    March 14, 2012 at 2:38 pm

    I was curious about your upcoming submit admin definitely required this blog site super remarkable blog site