Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ভারত সরকার ৫০ ডলারে আকাশ ট্যাবলেট বিক্রি করবে

বিশ্বের সবচেয়ে সস্তা ট্যাবলেট আকাশের মূল্য ৩৫ ডলার থেকে বাড়িয়ে ৫০ ডলারে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকারের জনসম্পদ উন্নয়নমূলক মন্ত্রণালয় (এইচআরডি)। তবে মন্ত্রণালয়ের মতে দাম বাড়ানোর মূল কারণ বৈশিষ্ট্যের পরিবর্তন। আকাশ দুই নামের নতুন সংস্করণটিতে ক্যাপাসিটিভ টাচস্ক্রিন সহ আরো আধুনিক সুযোগ-সুবিধা থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।

এতদিন পর্যন্ত সরকার ৩৫ ডলারের কথা বলে শেষ পর্যন্ত আকাশ দুইয়ের দোহাই দিয়ে ট্যাবটির মূল্য বারিয়ে দিল বলে মনে করছে ভারতের সংবাদ মাধ্যমগুলো।

তবে ক্যাপাসিটিভ টাচ স্ক্রিন ছাড়াও ৩৫ ডলার মূল্যের রেজিসস্টিভ টাচস্ক্রিন যুক্ত ট্যাবলেট বের করার কথাও তারা ভাবছেন বলে জানা গিয়েছে।

সরকারের এই ট্যাবলেট প্রকল্পটি নিয়ে যোধপুর আইআইটি এবং আকাশ ট্যাব উৎপাদনকারী কানাডার প্রতিষ্ঠান ডাটাউইন্ডের মধ্যে ট্যাবলেটটির স্পেসিফিকেশনে কি থাকবে সে ব্যাপারে বেশ কিছু বিরোধ ছিল। শেষ পর্যন্ত মন্ত্রণালয়ের মধ্যস্থতায় সমস্যার সমাধান হয়। এবং তখনি আকাশ দুই বের করার সিদ্ধান্ত নেয়া হয়।

অনেক আলোচনা ও বিশ্লেষণ করা হয়েছে। উল্লেখ্য, ডাটাউইন্ড এর সাথে আগে থেকে আই আই টি-এর কিছু কৌশলগত বিষয়ে বিরোধ ছিল।

৪৭৭৪ লক্ষ রুপি ব্যয়ে স্বল্প মূল্যের কর্মকাণ্ড পরিচালনা এবং কম্পিউটার ডিভাইস এই প্রকল্পের আওতায় ছয় বছরের জন্য আইআইটি-যোধপুরকে আকাশ নির্মাণের চুক্তি দেয়া হয়। প্রতিষ্ঠানটির দায়িত্ব ডাটাউইন্ডের সাহায্যে এক লক্ষ আকাশ সংগ্রহ এবং পরীক্ষণের মধ্যেই সীমাবদ্ধ ছিল।

এই চুক্তিকে বাদ দিয়ে এইচআরডি বর্তমানে ৫০ লক্ষ ট্যাবলেট সংগ্রহের জন্য নিলাম ডেকেছে। আকাশ প্রকল্পটিকে তারা তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের হাতে তুলে দিবেন বলে জানা গিয়েছে। মন্ত্রণালয়ের সচিবকে প্রধান করে আইআইটি পরিচালক এবং অন্যান্য অংশীদারেরা আকাশ দুইকে এগিয়ে নিয়ে যাবার কাজ শুরু করেছেন।

আইআইটি একা এই প্রকল্প পরিচালনা করতে অক্ষম বলে জানিয়েছে সরকার। নতুন ট্যাবলেটটির নির্মাণ এবং পরিবেশক হিসেবে আইটিআই, সি-ড্যাক এবং বেল যুক্ত থাকবে।

আকাশ দুইয়ের কার্যক্রমের সাথে কাজ করার আগ্রহের কারণে ডাটাউইন্ড আরো ভালো স্পেসিফিকেশন ৩৫ ডলারে দিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সুনিত সিং।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট