Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ডিএসই: ঊর্ধ্বমুখী সূচকে লেনদেন শুরু

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন শুরু হয়েছে। প্রথম ৪৫ মিনিটে সাধারণ মূল্যসূচক গত দিনের চেয়ে ৮৮ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৫৬ পয়েন্টে উঠেছে। লেনদেন হয়েছে ৯৩ কোটি টাকা।

এর আগে গত বুধবার বাজারের সাম্প্রতিক ধসে ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে দেয়ার সুপারিশ ও ১০ দিনের মধ্যে সরকারের সিদ্ধান্ত জানানোর ঘোষণা দেন অর্থমন্ত্রী। ওই ঘোষণায় বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে প্রত্যাশার জন্ম হয়েছে।

ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে দিতে সরকার গঠিত বিশেষ স্কিম কমিটি এরই মধ্যে তাদের সুপারিশ অর্থ মন্ত্রণালয়ে জমা দিয়েছে। তাতে ঋণ নিয়ে বাজারে বিনিয়োগ করে যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন, তাদের এক বছরের সুদের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত মওকুফ ও নতুন কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে বা আইপিওতে ২০ শতাংশ কোটা সংরক্ষণের সুপারিশ করা হয়।

এ ছাড়া গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয় একটি নতুন নির্দেশনা জারি করেছে। নির্দেশনা অনুযায়ী, পুঁজিবাজারে প্রভাব ফেলে এমন আট ধরনের সিদ্ধান্ত গ্রহণের আগে তা নিয়ে এখন থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এসইসির সঙ্গে আলোচনা বা পরামর্শ করতে হবে।

অর্থমন্ত্রীর ঘোষণা এবং অর্থ মন্ত্রণালয়ে নির্দেশনা দুটোই বাজারে ইতিবাচক প্রভাব ফেলেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ক্ষতি পুষিয়ে দেয়ার ওই ঘোষণার পরে তিন সপ্তাহের মধ্যে গত বৃহস্পতিবার ডিএসইতে সূচক সর্বোচ্চ বৃদ্ধি পায়।

রোবাবর প্রথম ৪৫ মিনিটে ৩০ হাজার ৬১৮ হাওলায় হাতবদল হয়েছে দুই কোটি নয় লাখ ৬৪ হাজার ১৫২টি শেয়ার ও ইউনিট।

এখন পর্যন্ত লেনদেন হওয়া ইস্যুর মধ্যে দর ঊর্ধ্বমুখী রয়েছে ২১৬টির, নিম্নমুখী রয়েছে নয়টি ও অপরিবর্তিত রয়েছে চারটি।

প্রথম আধ ঘণ্টায় টাকার অংকে লেনদেনে এগিয়ে রয়েছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মাসিটিক্যাল, লংকাবাংলা ফাইন্যান্স, গ্রামীণফোন, আরএন স্পিনিং, এমআই সিমেন্ট, ইউনাইটেড এয়ারওয়েজ, ওয়ান ব্যাংক ও এনবিএল।

বা২৪/ওআর/জবা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট