Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ভারতের বাঁচা-মরার লড়াই

সিডনি, ২৫ ফেব্রুয়ারি: কমনওয়েলথ ব্যাংক সিরিজে হোবার্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলঙ্কার জয়ে সকল হিসাব-নিকাশ ওলট পালট হয়ে গেছে। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারতের অবস্থান এখন সবার নিচে। এই সিরিজের ফাইনালে খেলার আশা জিইয়ে রাখতে হলে ২৬ ফেব্রুয়ারি রোববার সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততেই হবে ধোনিদের।

অস্ট্রেলিয়া সফরটা শুরু থেকেই ভালো যাচ্ছে না বিশ্ব চ্যাম্পিয়নদের। এর সাথে দলের অভ্যত্মরীণ কোন্দল যোগ হয়। আশার কথা হচ্ছে, ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাথে তার ডেপুটি বীরেন্দর শেবাগের দ্বন্দ্বের আপাত মিটমাট হওয়ার খবর। ভারতীয় ক্রিকেটে গত কয়েকদিন ধরে চলমান অস্বস্তিকর পরিস্থিতির সমাধান হওয়াটা অবশ্যই আশা জাগানিয়া।

এক ম্যচের নিষেধাজ্ঞা কাটিয়ে ধোনি ফিরছেন একাদশে। এর অর্থ হচ্ছে পার্থিব প্যাটেল সাইডলাইনে। জহির খানের ফেরার সম্ভাবনা থাকলেও মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ব্যাটে-বলে ভালো করা ইরফান পাঠানকে বাদ দেয়া যাচ্ছে না।

গত কয়েকদিনের তিক্ততার পর শচিন, শেবাগ এবং গম্ভীরকে একই সাথে দলে দেখা যাবে। দৃশ্যপট থেকে উধাও হয়ে গেছে রোটেশন পলিসি। যে কারণে গম্ভীর বাদ পড়ছেন না। এই তিনজন শ্রীলঙ্কার বিপেক্ষে ম্যাচে একসাথে খেলেছেন। কিন্তু এটা ছিল ধোনির নিষেধাজ্ঞার কারণে। সামনের দুটো কঠিন ম্যাচের বিবেচনায় তিন সিনিয়রকে একসাথে খেলতে দেয়াটা মন্দ হবে না। কারণ দলের নবীনরা এ পর্যন্ত বলার মত কোনো নৈপূণ্য দেখাতে পারেননি।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডের পিচ বরাবরই ভারতীয়দের সহায়তা করেছে। এখানকার কন্ডিশন অনেকটাই উপমহাদেশের মত। পিচ থেকে ব্যাটসম্যান এবং স্পিনাররা সহায়তা পান। স্পিনের বিপক্ষে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের দুর্বলতা রয়েছে বরাবরই। সবকিছুই বলতে গেলে কাগজে-কলমে ভারতের পক্ষে।

অন্যদিকে নানা কারণেই অস্ট্রেলিয়ানরা তেঁতে আছে। শ্রীলঙ্কার কাছে টানা দুই ম্যাচে পরাজয়ের তেতো স্বাদ পেয়েছে অসিরা। একবার হেরেছে ব্যাটিং ব্যর্থতায়, আরেকবার বাজে বোলিং নৈপূণ্যে। গত শুক্রবার হোবার্টে ২৮০ রানের সংগ্রহও রক্ষা করতে পারেনি লঙ্কান বোলাররা। সবকিছু যে অস্ট্রেলিয়ার পক্ষে নেই সেটা পরিষ্কার। ভারতের বিপক্ষে মাঠে নামার আগেই অসিরা টুকিটাকি সমস্যাগুলোর সমাধান করে ফেলতে চাইছে। রোববার ম্যাচে ভারতের কাছে হেরে গেলে পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ হারাবে অসিরা।

ছয়টি করে ম্যাচশেষে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে শ্রীলঙ্কা। এক পয়েন্ট কম নিয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে। আর ভারতের পয়েন্ট ১০। এখনো দুটো ম্যাচ বাকি রয়েছে। বেস্ট অব থ্রীর ফাইনালে কোন দুটো দল খেলবে তা নিয়ে মন্তব্য রোববারের ম্যাচের ফলাফলের আগে করা যাচ্ছে না।

ভারত: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক কাম উইকেটকিপার), বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভীর, শচিন টেন্ডুলকার, বিরাট কোহলি, রোহিত শর্মা, রাহুল শর্মা, সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা, ইরফান পাঠান, জহির খান, রবিচন্দ্র অশ্বিন, মনোজ তিওয়ারী, বিনয় কুমার, প্রভীন কুমার, উমেশ যাদব ও পার্থিব প্যাটেল।

অস্ট্রেলিয়া: মাইকেল ক্লার্ক (অধিনায়ক), শেন ওয়াটসন, ড্যান ক্রিশ্চিয়ান, জ্যাভিয়ার ডোহার্টি, পিটার ফরেস্ট, রায়ান হ্যারিস, বেন হিলফেনহস, ডেভিড হাসি, মাইকেল হাসি, ব্রেট লি, ক্লিন্ট ম্যাকে, ডেভিড ওয়ার্নার, ম্যাথু ওয়েড (উইকেটকিপার), রিকি পন্টিং (অধিনায়ক) ও মিচেল স্টার্ক।

বা২৪/এসডি/এমএকে

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট