Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

দ্বিতীয় সাবমেরিনের ল্যান্ডিং স্টেশন মংলায়

দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মংলা দিয়েই দ্বিতীয় সাবমেরিন কেবল দেশের অভ্যন্তরে প্রবেশ করবে। সরকারের দিকে থেকে সাবমেরিন কেবল কোম্পানি (বিএসসিসিএল) এমনই নির্দেশনা পেয়েছে।

সি-মি-উই-৫ (South East Asia – Middle East – Western Europe 5 [SEA-ME-WE 5] )-এর দ্বিতীয় সাবমেরিন কেবল সংযোগের ল্যান্ডিং স্টেশন নির্বাচনের ক্ষেত্রে এর আগে পাঁচটি বিকল্প নির্ধারণ করেছিল বিএসসিসিএল। সে অনুসারে মহাকাশ গবেষণা কেন্দ্রকে (স্পার্শো) অনুরোধ করেছিল জরিপ করে দেওয়ার জন্যে। কিন্তু জরিপ কাজ শুরুর আগেই দ্বিতীয় সাব মেরিন কেবলের ল্যান্ডিং স্টেশনের জন্যে সরকারের দিক থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিসেম্বরে সি-মি-উই-৫ এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের পর ল্যান্ডিং স্টেশনের জন্যে প্রাথমিকভাবে পাঁচটি জায়গা নির্বাচন করে বিএসসিসিএল। এর মধ্যে বর্তমানে বাংলাদেশের সিম-উই-৪ এর যে সংযোগটি রয়েছে তার ল্যান্ডিং স্টেশনন কক্সবাজার ছাড়াও চট্টগ্রামের সেলিমপুর, পটুয়াখালীর কুয়াকাটা এবং সাতক্ষ্মীরায় সুন্দরবনের মধ্যে অপর একটি জায়গাকে বেছে নেওয়া হয়।

মনোয়ার হোসেন জানান, সরকার সিদ্ধান্ত জানিয়েছে। ফলে এখান থেকে বিকল্প কিছু ভাবার সুযোগ নেই। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এ বিষয়ে স্পার্শোর মতামত নেওয়া হবে বলেও জানান তিনি।

সি-মি-উই-৫ এর সঙ্গে বিএসসিসিলের সমঝোতা স্বাক্ষরের পর এখন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক কাছ থেকে আড়ইশ কোটি টাকা ঋণ নেওয়ার আলোচনা চলছে। জুনের মধ্যে সি-মি-উই-৫ এর দরপত্র আহবানের কাজ শুরু হবে। আর সব মিলে ২০১৪ সালের মধ্যে দ্বিতীয় সাবমেরিন কেবলের সংযোগ পাওয়া যাবে আশা প্রকাশ করেন মনোয়ার হোসেন।

এদিকে দ্বিতীয় সাবমেরিন কেবলের সংযোগ বিষয়ে সিঙ্গাপুরে মার্চের প্রথম সপ্তাহে বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে সি-মি-উই-৫ এর দরপত্র আহবানসহ আনুসাঙ্গিক কার্যত্রক্রম পর্যালোচনা করা হবে। বিএসসিসিএলের পক্ষে বৈঠকে অংশ নেবেন বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to দ্বিতীয় সাবমেরিনের ল্যান্ডিং স্টেশন মংলায়

  1. sikiş izle

    March 13, 2012 at 9:20 am

    oh my god terrific article admin will check your weblog continually

  2. smackdown oyunları

    March 14, 2012 at 3:12 pm

    Great article admin thank you. I located what i was seeking right here. I’ll review complete of posts with this evening