Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বাংলা একাডেমী পুরস্কার ২০১১ প্রদান

ঢাকা, ২৪ ফেব্রম্নয়ারি: অমর একুশে গ্রন্থমেলার বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ২০১১ প্রদান করা হয়েছে।

শুক্রবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে এই পুরস্কার প্রদান করা হয়েছে।

পুরস্কার পেলেন যারা: ১. কবিতায় যৌথভাবে অসীম সাহা এবং কামাল চৌধুরী, ২. কথাসাহিত্যে আনিসুল হক, ৩. প্রবন্ধে আবদুল্লাহ আবু সায়ীদ, ৪. গবেষণায়: অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, ৫. অনুবাদে অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস, ৬. মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে বেলাল মোহাম্মদ, ৭. আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ কাহিনীতে ডা. বরেণ চক্রবর্তী, ৮. নাটকে কাউকে দেয়া হয়নি, ৯. বিজ্ঞান প্রযুক্তি ও পরিবেশে ড. আলী আসগর এবং ১০. শিশুসাহিত্যে আখতার হুসেন।

পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা পত্র, সম্মাননা স্মারক এবং এক লাখ টাকা মূল্যমানের চেক পুরস্কারস্বরূপ প্রদান করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান এবং সভাপতিত্ব করেন অধ্যাপক আনিসুজ্জামান।

শামসুজ্জামান খান বলেন, ‘‘পুরোপুরি গণতান্ত্রিক পদ্ধতি অনুসরণ করে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ২০১১ প্রদান করা হয়েছে।” তিনি বলেন, “সবাইকে একসঙ্গে খুশি করা যদিও সম্ভব নয় তবু এবারের পুরস্কার সবার কাছেই গ্রহণযোগ্য হয়েছে।’’

অনুভূতি ব্যক্ত করে পুরস্কারপ্রাপ্তরা বলেন, ‘‘সৃষ্টির আনন্দই সৃজনশীল মানুষের জন্য অনিন্দ্য পুরস্কারসুলভ। লেখকের দায়বোধ পুরস্কারনির্ভর নয়, পাঠকের ভালোবাসাই বড় পুরস্কার। পুরস্কার কোনো সৃষ্টিশীল মানুষের লক্ষ্য হতে পারে না। বাংলা একাডেমী সাহিত্য পুরস্কারপ্রাপ্তি একটি গৌরবজনক ব্যাপার। অন্তহীন সাহিত্যপথে এই পুরস্কার চন্দ্রকরোজ্জ্বল প্রেরণার ভূমিকা পালন করে। জীবনের জয়গান গাওয়ার ক্ষেত্রে এই পুরস্কার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রচলিত ধ্যান-ধারণা ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াইয়ে এ পুরস্কার উৎসাহ যোগায়।’’

সভাপতি আনিসুজ্জামান বলেন, ‘‘বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার বাংলাদেশের সৃজনশীল লেখকদের কাজের স্বীকৃতি। রাজনৈতিক নেতিবাচক বিবেচনায় অনেক সময় অযোগ্যরা এ পুরস্কার লাভ করলেও অধিকাংশ ক্ষেত্রেই এই পুরস্কার যথাযথ পাত্রেই অর্পিত হয়েছে।” তিনি বলেন, “পুরস্কারের জন্য পৃথিবীর কোনো প্রকৃত লেখক লিখেন না কিন্তু যে নেপথ্য-প্রেরণা পুরস্কার দেয় তা সৃষ্টিশীলতার নতুন নতুন দ্বার উন্মোচন করে।’’

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে শিখর কালচারাল অর্গানাইজেশন এবং লোকগান পরিবেশন করে লোকগানের সংগঠন ‘সহজিয়া’ এবং ‘ভাটিবাংলা বাউল একাডেমী ও গবেষণা কেন্দ্র’।

শিশুদের পুরষ্কার প্রদান

বিগত তিনটি শিশু প্রহরে শিশুদের তেমন উপস্থিতি না থাকলে শুক্রবার থাকায় ৪র্থ শিশু প্রহরে শিশুদের উপস্থিতি ছিল অনেক বেশি। অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিনটি ছিল এবারের গ্রন্থমেলার শেষ শিশু-প্রহর। এ-সময় অভিভাবকদের সঙ্গে দলবেঁধে শিশুদের উপস্থিতি গ্রন্থমেলা প্রাঙ্গনকে মুখরিত করে তোলে।

সকালে একাডেমীর মূলমঞ্চে এবারের গ্রন্থমেলা উপলক্ষে আয়োজিত শিশু-কিশোর প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কারস্বরূপ সম্মাননাপত্র, সম্মাননা স্মারক এবং বাংলা একাডেমীর প্রকাশনা প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়া সকল শিশুকে সান্ত্বনা পুরস্কার হিসেবে বাংলা একাডেমীর প্রকাশনা প্রদান করা হয়।

‘সাধারণ জ্ঞান’ প্রতিযোগিতায় প্রথম স্থান ইনতিসার তাহমিদ, দ্বিতীয় স্থান মুহাম্মদ আসিফ হায়দার এবং তৃতীয় স্থান অধিকার করে হাসিব রহমান। ‘উপস্থিত বক্তৃতা’ প্রতিযোগিতায় প্রথম তাহামিনা তাসনিম রত্না, দ্বিতীয় মুহাম্মদ তন্ময় মেহেদী আসিক এবং তৃতীয় স্থান অধিকার করে সামিনা জাহান। প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম নাযাহ সুলতান সপ্তর্ষী, দ্বিতীয় নাহিয়ান মাঈশা অয়মী এবং তৃতীয় স্থান অধিকার করে মুবাশ্বির আহমেদ (জাহিন); খ-শাখায় প্রথম দীপ্ত জ্যোতি পাল, দ্বিতীয় সৈয়দা নাঈমা ফারিহা এবং তৃতীয় স্থান অধিকার করে সাদাত আনোয়ার; গ-শাখায় প্রথম মাইশা মালিকা সিদ্দিকী, দ্বিতীয় মুহতাসিম আহমেদ (মাহিন) এবং তৃতীয় স্থান অধিকার করে সাজ্জাদ হোসেন বাঁধন। সংগীত প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম নুজহাত সাবিহা পুষ্পিতা, দ্বিতীয় অগ্নিতা সিকদার মুগ্ধ এবং তৃতীয় মুফ্তাসিম ফুয়াদ মাহিদ; খ-শাখায় প্রথম মাহতিম শাকিব রহমান, দ্বিতীয় শেখ সিতাব তাহ্মিদ এবং গায়ত্রী বর্মণ তৃতীয় স্থান অধিকার করে।

বা২৪/এইচকেএ/জাই

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to বাংলা একাডেমী পুরস্কার ২০১১ প্রদান

  1. sikiş izle

    March 13, 2012 at 8:37 am

    Great put up admin thank you. I located what i used to be looking for here. I’ll review total of posts within this evening

  2. smackdown oyunları

    March 14, 2012 at 3:07 pm

    I was looking for this great sharing admin significantly thanks and have good running a blog bye