Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সীমান্তে হত্যা পুরোপুরি বন্ধের দাবি

নয়া দিল্লি, ২৪ ফেব্রুয়ারি: দিল্লিতে ভারত ও বাংলাদেশের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ঢাকা দাবি তুলেছে দুদেশের সীমান্তে বিএসএফ’র গুলিচালনা ও হত্যার ঘটনা শূন্যে নামিয়ে আনতে হবে।

বাংলাদশের স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন তার দিল্লি সফরে শুক্রবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমের সঙ্গে বৈঠকে এই বক্তব্য তুলে ধরেন।

বৈঠকের পরে দুজনের যৌথ সাংবাদিক বৈঠকে মিস খাতুন জানান, সীমান্তে গুলিচালনা বা হত্যার ঘটনা অনেক কমে এসেছে ঠিকই, কিন্তু সেটা একেবারে শূন্যে না-নেমে আসা পর্যন্ত দ্বিপাক্ষিক সম্পর্কে অস্বস্তির কাঁটা রয়েই যাবে।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম যত দ্রুত সম্ভব যৌথ সীমান্ত ব্যবস্থাপনা চালু করার ওপর জোর দেন, যার আওতায় দুদেশের সীমান্তরক্ষীরা যৌথ টহলদারি চালাবে বলে ইতিপূর্বেই সিদ্ধান্ত হয়েছে।

এই উদ্দেশে ভারত ইতিমধ্যেই ২৩টি সবচেয়ে ঝুঁকিপূর্ণ বর্ডার আউটপোস্ট বা সীমান্ত চৌকির তালিকা বাংলাদেশের হাতে তুলে দিয়েছে বলে চিদাম্বরম জানান।

বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন দুদেশের মধ্যে স্বাক্ষরিত প্রোটোকল চুক্তির দ্রুত বাস্তবায়নেরও দাবি জানান। দুদেশের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও শেখ হাসিনার মধ্যে গত সেপ্টেম্বর মাসে স্বাক্ষরিত এই চুক্তিতে ভারত ও বাংলাদেশের মধ্যে ছিটমহল ও অপদখলীয় জমি বিনিময়ের কথা বলা হয়েছে।

গত বছর মনমোহন সিংহের বাংলাদেশ সফরের সময় এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর বেশ কয়েকমাস কেটে গেছে, কিন্তু এর বাস্তবায়নে এখনও তেমন কোনো অগ্রগতি হয়নি।

বাংলাদেশের পক্ষ থেকে এদিনের বৈঠকে আরও জানানো হয়, শেখ মুজিবর রহমানের হত্যাকাণ্ডে শাস্তিপ্রাপ্তদের অন্যতম, ফাঁসির আসামি মোসলেহউদ্দিন এখনও ভারতে রয়েছেন বলে তাদের কাছে খবর-তাকে খুঁজে বের করার জন্য ভারত যেন সাহায্য করে।

এই অনুরোধের জবাবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম বলেন, “ভারতের গোয়েন্দারা, বিশেষ করে পশ্চিমবঙ্গের পুলিশ বাহিনী মোসলেহউদ্দিনকে খোঁজার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।”

চিদাম্বরমের সঙ্গে বৈঠক ছাড়াও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এদিন দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গেও সৌজন্য সাক্ষাত করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্র বিষয়ক বিশেষ উপদেষ্টা ড. গওহর রিজভিও দিল্লিতে দু’জনের সেই বৈঠকের সময় উপস্থিত ছিলেন। সুত্র: বিবিসি।

বার্তা২৪ ডটনেট/এসএফ

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট