Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

প্রযুক্তি নির্ভর ব্যাংকিং ব্যবস্থা চালু হচ্ছে: গভর্নর

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি: প্রযুক্তি নির্ভর পেপার বিহীর ব্যাংকিং ব্যবস্থা প্রবর্তনের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান।

তিনি বলেন, “বাংলাদেশ ব্যাংককে উন্নত প্রযুক্তি নির্ভর আন্তর্জাতিক মানের কেন্দ্রীয় ব্যাংক হিসেবে গড়ে তোলা হবে।”

বৃহস্প্রতিবার বিকালে মতিঝিলের বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে এক্সপোর্ট অনলাইন মনিটরিং সিস্টেম চালুর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন নিবার্হী পরিচালক আহসান উল্লাহ, নাজনিন সুলতানা, এবিবি সভাপতি নূরুল আমিন, জাতীয় রাজস্ব বোর্ড, ইবিবি প্রতিনিধি এবং কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্টের জেনারেল ম্যানেজার শফিকুল ইসলাম।

আতিউর রহমান বলেন, “বাংলাদেশের অর্থনীতি অত্যন্ত শক্তিশালি ভিত্তির উপর দাঁড়িয়ে আছে। এটিকে চলমান ও গতিশীল রাখতে রফতানি খাতের ওপর গুরুত্ব দিতে হবে।”

ইউরোপ সহ বিশ্বের অনেক দেশেই নানা সমস্যায় জর্জরিত মন্তব্য করে তিনি বলেন, “বাংলাদেশের অর্থনীতি অত্যন্ত গতিশীল। চলতি অর্থ বছরে রফতানি খাতে জানুয়ারি মাস পর্যন্ত ১৪ দশমিক ২৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। রেমিটেন্স প্রবাহও অনেক বেড়েছে।”

এক্সপোর্ট অনলাইন সিস্টেম চালুর মাধ্যমে রফতানি কার্যক্রম মনিটরিং ব্যবস্থা আরো বেশি কার্যকর ও গতিশীল করা সম্ভব হবে। একই সঙ্গে এ পদ্ধতির বাস্তবায়নের ফলে ব্যাংকগুলোর কর্ম ঘণ্টা ও ব্যয় হ্রাস পাবে বলেও জানান তিনি।”

আহসান উল্লাহ বলেন, “রফতানি নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড ও কেন্দ্রীয় ব্যাংকের তথ্যের মধ্যে গড়মিল পাওয়া যেত। এ পদ্ধতির চালুর মাধ্যমে রফতানি বিষয়ে মনিটরিং ব্যবস্থা ও তথ্য নিয়ে সমন্বয় সম্ভব হবে।”

উল্লেখ্য, রফতানি প্রক্রিয়া সহজ ও মনিটরিং ব্যবস্থা জোরদার করতে এক্সপোর্ট অনলাইন মনিটরিং সিস্টেম চালু করলো কেন্দ্রীয় ব্যাংক। ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট ও আইটি বিভাগের নিজস্ব তত্ত্বাবধানে গড়ে তুলা হয়েছে এ পদ্ধতি। যার ফলে রফতানি বিষয়ে যে কোনো তথ্য মুহূর্তের মধ্যে জানা যাবে।

বার্তা২৪ ডটনেট/এএএম/জাই

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট