Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আসুন না সবাই একটি বড় মিছিলের আয়োজন করি

রোকেয়া প্রাচী

চড়া আর কড়া সময়ে কেবল মানুষের মূল্যই সামান্য। এ কথা নতুন নয়। জানি এবং মেনে নিয়েছি আমরা। কিন্তু সাম্প্রতিক সময়কালে অনুধাবনের ভাবনার অন্তরালের বক্তব্য নতুন। মানুষ বলতে আমজনতা বা সাধারণ। এখানে তারাই মূল্যহীন । সত্যি হচ্ছে ‘তারা’ আসলে ‘আমরা’।

সারাক্ষণ এই ‘আমরা’ সবাই একযোগে কথা বলে যাচ্ছি। কথার কোনো সীমানা হয় না। সীমান্তের কাঁটাতারের দিয়ে কিছু কথা বাঁধা গেলে হাফ ছেড়ে বাঁচা যেতো। সেটা হয় না। আমরা আমজনতা সব নিয়ে কথা বলি। যা বলা উচিত তাও বলি, যা উচিতের আওতায় পড়ে না তাও।

সাগর-রুনির মুত্যু উৎঘাটিত হওয়া উচিত- কেন ব্যর্থ প্রশাসন কথা যেমন বলি, আবার বিশেষ মহলের চক্রান্তের ফাঁদে পা দিয়ে প্রচার প্রচারণায় গলা মিলিয়ে আমরা চরিত্র হননের খুনও নিঃশঙ্কচিত্তে করি।

বেলা শেষে কিছুই দাঁড়ায় না। আমাদের সকল চিৎকার প্রতিবাদ সব নীরব লজ্জায় ম্লান হয়ে যায়। অন্তত সাগর-রুনির ঘটনায় বড় বিব্রত হই, বিব্রত করি! আমরাই কেন ? উত্তর নাই ! আমরা অনেক ছোট ছোট ব্যাপারে হারিয়ে যাই ঢাকার বিশাল জনসমুদ্রের খরতাপে; অনেক- অনেক গুলো মানববন্ধন করতে থাকি।

এতো এতো ব্যানারে আমরা ক্রমাগত দলে ছোট হতে থাকি। মিত্ররা খণ্ডিত হই নানান রঙে। নানান স্লোগানে বিভক্ত হতে থাকি। যাদের বিরুদ্ধে কিংবা যে সর্ম্পকে প্রতিরোধ সেই কাতারের সংখ্যা বাড়ে। অন্তত কমে না। বিভক্তিও ঘটে না। কেবল শক্তিহীন বিভক্তি ঘটে আমাদের প্রতিরোধের মানুষদের।

আমাদের ব্যানারের শ্রেণী বিভক্তিও থাকে। উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও নিম্নবিত্তের মতো সুশীল, আধুনিক সমাজ কিংবা আমজনতার শ্রেণীতে বিভক্তি আমাদের শক্তিকে দুর্বল আর ভঙ্গুর করে তোলে। অথচ এখান থেকেই নতুন শব্দমালার জন্ম হতে পারে। হতে পারে পরিবর্তনের নতুন জোয়ার- হয় না। খুব বেশি সময় ব্যানার ধরে দাঁড়াতে পারি না সবাই। ব্যস্ত হয়ে পড়ি অন্য ব্যানারের কাতারে। ধামাচাপা পড়ে যায় নিখিলের আর্তনাদ। দীনেশের ক্ষতিপূরণের ছলনার ব্যাপক সন্তুষ্টির ফাঁদে আমরা পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ পাই- শাস্তি হয় না তাই অপরাধীর।

একজন লিয়াকতের আত্মহত্যার পর মনিষার চোখের জল আমাদের ধরে রাখতে পারে না বেশি দিন। আমরা ক্রমাগত ব্যানারের সাথে এরাবিয়ান হর্সের মতো ছোটাছুটি করতে থাকি। সড়ক দুর্ঘটনা আর পদ্ম সেতুর মাঝখানের শুভংকরের ফাঁকটুকুকে কোনোভাবেই আটকানো যায় না।

সব মিলিয়ে আমরা পরিশ্রান্তের পথে-পুরোটা দেশ আজ তাই ব্যানারে ছেয়ে গেছে। সবখানে…। তবে কি সময় হয়েছে ? একটা বড় ব্যানার বানাতে আমাদের আর আর কতোটা লাশ, কতোটুকু চোখের জল, আর কটা শিশুর এতিম চোখের দৃষ্টি প্রয়োজন ? বড় একটা ব্যানার, বড় একটা মিছিল। বায়ান্নে যেমন ছোট ছোট মিছিল হঠাৎ থমকে গিয়েছিল। তারপর বড় মিছিলে আগুন ঝলসানো প্রতিবাদে রাষ্ট্রভাষা বাংলার অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল, তেমনি বড় একটা মিছিলের অপেক্ষায় আমরা-শব্দ পাই। আসছে মিছিল, কল্পনা নয়। আমাদের মানুষরা রক্তাক্ত হয়ে পড়ে থাকে। এভাবে দেশটাকে রক্তমাখা লাশ করে ফেলে রেখে আমরা বসে থাকবো ? না।

নীরবতারও সীমা থাকে, সকল গণমাধ্যমকর্মীর একতার ব্যানার আমাদের সাহসী করে তুলছে, আত্মবিশ্বাসী এই সাহস আমাদের বায়ান্নের ২২ ফেব্রুয়ারি সেই শাণিত দৃঢ় জনতার আন্দোলনের ডাক দিয়েছে- ‘আসুন না সবাই একটা বড় মিছিলের আয়োজন করি। বায়ান্নের মিছিল, একাত্তরের মিছিল…।’

রোকেয়া প্রাচী: প্রখ্যাত অভিনেত্রী ও সমাজকর্মী
ই-মেইল: rokeyaprachy@gmail.com

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


7 Responses to আসুন না সবাই একটি বড় মিছিলের আয়োজন করি

  1. shalek nashir uddin

    February 25, 2012 at 12:31 am

    somy volbe katha..

  2. imran hossin

    February 25, 2012 at 9:41 am

    ame raze

  3. sikiş izle

    March 13, 2012 at 6:33 am

    I used to be curious about your future put up admin really wanted this blog super incredible blog

  4. ucuz notebook

    March 14, 2012 at 4:30 am

    hey admin thanks for fantastic and easy understandable post i adored your web site site truly significantly bookmarked also

  5. escort ilanlari

    March 14, 2012 at 5:09 am

    you might be really quantity 1 admin your running a blog is remarkable i usually examine your webpage i am guaranteed you will probably be the perfect

  6. sikvar

    March 14, 2012 at 6:08 am

    i cant get how you can share like this astounding posts admin considerably thanks

  7. smackdown oyunları

    March 14, 2012 at 2:55 pm

    I used to be seeking this weblog very last 3 days and nights fantastic weblog manager wonderful posts almost everything is terrific